রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

মার্কিন সন্ত্রাসী তালিকায় সৌদি, ইয়েমেন ও লিবিয়ার দায়েশ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২০ মে, ২০১৬
  • ১৪১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: সৌদি আরব, ইয়েমেন ও লিবিয়ার উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশকে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে আমেরিকা।

বৃহস্পতিবার দায়েশের এই তিন শাখাকে “বিদেশি সন্ত্রাসী সংগঠন” বলে ঘোষণা দিয়েছে। মার্কিন এ পদক্ষেপের অর্থ হচ্ছে এসব দেশে তৎপর দায়েশ সন্ত্রাসী ও তাদের সমর্থকদের ওপর ওয়াশিংটন নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, ২০১৪ সালে যখন দায়েশের প্রধান ইব্রাহিম আস-সামারাই ওরফে আবু বকর আল-বাগদাদি সৌদি আরব, ইয়েমেন ও লিবিয়ার সন্ত্রাসীদেরকে তার কথিত খেলাফতের প্রতি আনুগত্য প্রকাশের আহ্বান জানিয়েছে তখনই এসব সন্ত্রাসী শাখার কথা প্রকাশিত হয়।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, যদিও এসব দেশে সীমিত পর্যায়ে দায়েশের উপস্থিতি রয়েছে তবে তারা নানা সময়ে রক্তক্ষয়ী হামলা চালিয়েছে।

২০১৫ সালের মার্চ মাসে ইয়েমেনের রাজধানী সানার একটি মসজিদে হামলা চালিয়েছিল দায়েশ। ওই হামলায় ১২০ জন নিহত হয় এবং তার দায় স্বীকার করেছিল এ গোষ্ঠী। এছাড়া, সৌদি আরবের কয়েকটি শিয়া মসজিদে হামলার দায়িত্ব স্বীকার করেছে দায়েশ।

মার্কিন প্রশাসন দায়েশ সন্ত্রাসীদেরকে কালো তালিকাভুক্ত করলেও সিরিয়া ও ইরাকে তৎপর এ গোষ্ঠীর সন্ত্রাসীদের বিরুদ্ধে কার্যকর কোনো ব্যবস্থা নেয় নি আমেরিকা। বরং মার্কিন সরকার নানা কায়দায় অর্থ ও অস্ত্র দিয়ে দায়েশ সন্ত্রাসীদের সমর্থন দিয়ে আসছে বলে অভিযোগ রয়েছে।

এছাড়া, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করার জন্য দায়েশ ও আন-নুসরা ফ্রন্টের মতো সন্ত্রাসী গোষ্ঠীকে কাজে লাগাচ্ছে ওয়াশিংটন।

বাংলা৭১নিউজ/পার্সটুডে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com