রবিবার, ১২ মে ২০২৪, ০৩:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
আওয়ামী লীগ নয়, দেশ চালাচ্ছে অদৃশ্য শক্তি: মির্জা ফখরুল শাহ্জালাল ইসলামী ব্যাংকের ২৩ বছর পূর্তি উদযাপন ইসলামী ব্যাংকের বরিশাল জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত বিরোধীদের শেষ করে দিতে চান মোদী: কেজরিওয়াল কুয়েতে অবৈধভাবে প্রবেশের দায়ে পাঁচ বাংলাদেশি গ্রেফতার চিকিৎসাহীনতা : বাত-ব্যথায় ‘অল্প’ বয়সেই ‘বৃদ্ধ’ হচ্ছে মানুষ সরকার সিন্দাবাদের দৈত্য হয়ে জনগণের কাঁধে চেপে বসেছে প্রভাবশালীদের ভয়ে প্রভাবিত হওয়া যাবে না: ইসি রাশেদা শাহবাগ থেকে অবরোধকারীদের সরিয়ে দিলো পুলিশ, আটক ১৩ মোহামেডানকে হারিয়ে কিংসের পঞ্চম শিরোপা কেনা সনদের তালিকা প্রস্তুত, জমা দেওয়া হবে কারিগরি বোর্ডে : হারুন বৃষ্টিতে ঢাকার বাতাসে দূষণ কমেছে একমাত্র নির্বাচনের মাধ্যমেই সরকার পরিবর্তন সম্ভব : হানিফ পল্টনে কুড়িয়ে পাওয়া শপিংব্যাগে ককটেল বিস্ফোরণে কিশোর আহত তিন সঞ্চালন লাইন চালু করল পিজিসিবি কোথাও জলাবদ্ধতা হলে হটলাইনে কল করতে বললেন মেয়র কুয়েতে রাজনৈতিক অস্থিরতা, সংসদ ভেঙে দিলেন আমির চাঁপাইনবাবগঞ্জে আগাম আমের বাগান বিক্রিতে হিমশিম বঙ্গবন্ধুর সমাধিতে সেতু মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির শ্রদ্ধা অ্যামেক্স, সিটিম্যাক্স কার্ড থেকেও ‘অ্যাড মানি’ করা যাচ্ছে বিকাশে

মাগুরায় ড্রাম সিডার প্রযুক্তিতে ধানের বীজ বপন শুরু

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৫৪১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মুসাফির নজরুল, মাগুরা প্রতিনিধি : মাগুরায় রবিবার থেকে শুরু হয়েছে ড্রাম সিডারের মাধ্যমে বোরো ধানের বীজ বপন। জেলার সদর উপজেলার অক্কুরপাড়া গ্রামের কৃষক শ্যামল কুমার বিশ^াসের ক্ষেতে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন মাগুরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পার্থ প্রতিম সাহা।

 

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা সোহরাব হোসেন, সদর উপজেলা কৃষি অফিসার রুহল আমিন, উপ-সহকারি কৃষি কর্মকর্তা লব বিশ^াস, তানজির রহমান, প্রকাশ বিশ^াস প্রমুখ।

Magura Dramcider pic(2)

কৃষি অফিস সূত্রে জানা গেছে, এই প্রযুক্তির মাধ্যমে ধানের বীজ বপন করতে সাধারণত সময় শ্রম অনেক কম লাগে। সাধারণত বীজতলা তৈরি এবং চারা উত্তোলন করে জমিতে লাগানো পর্যন্ত সময় লাগে ২৫ থেকে ৩৫ দিন। সেখানে মাত্র ২ থেকে ৩ দিন বীজ পানিতে ভিজিয়ে রাখার পর ড্রাম সিডার পদ্ধতিতে সরাসরি জমিতে বীজ বপন করা যায়। এ পদ্ধতিতে ৬ ইঞ্চি দূরত্বে বীজ বপন এবং একবার করে ১২টি লাইন তৈরি হয়।

 

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com