মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৩:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নিষেধাজ্ঞায় তাদের অপকর্ম থামেনি: ফখরুল ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা চট্টগ্রামে নির্বাচনে সংঘর্ষ, অতিরিক্ত পুলিশ মোতায়েন উপজেলা নির্বাচন : স্ট্রোক করে মারা গেছেন ১ ভোটার ও ১ আনসার ‘ভাইদের কোনো লাইসেন্স ছিল প্রমাণ দিতে পারলে শাস্তি মেনে নেব’ ভূতের গলিতে নির্মাণাধীন ভবনে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু পুলিশি বাধায় বাংলাদেশ ব্যাংকের সামনে যেতে পারেনি গণসংহতির মিছিল ‘আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা নিয়ে আমার কোনো মন্তব্য নেই’ ভিসানী‌তির অধীনে সাবেক সেনাপ্রধানকে নিষেধাজ্ঞা দেয়নি যুক্তরাষ্ট্র কুড়িগ্রামে জাল ভোট দিতে গিয়ে আটক ১, ১৫ দিনের সাজা রাইসির হেলিকপ্টার বিধ্বস্তে মার্কিন ভূমিকার অভিযোগ অস্বীকার যুক্তরাষ্ট্রের গোটা বাংলাদেশ কাঁটাতারের বেড়ায় আটকে আছে : রিজভী শরীয়তপুরে চেয়ারম্যানপ্রার্থীর সমর্থকদের হামলায় ১০ সাংবাদিক আহত শুরু হলো ডিএমপির ‘রোড সেফটি স্লোগান কনটেস্ট-২০২৪’ ইরানি প্রেসিডেন্টের প্রথম জানাজাতেই মানুষের ঢল ঢাকায় অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং ৮ বিভাগেই বৃষ্টি হতে পারে বহদ্দারহাটে হচ্ছে চট্টগ্রামের প্রথম আন্ডারপাস চট্টগ্রামে স্ত্রীসহ কাস্টমস কর্মকর্তার বিরুদ্ধে দুদকের দুই মামলা দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে সহকারী নিহত

মাগুরায় কাঁচা মরিচের ভাল দাম পেয়ে খুশি কৃষকরা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০১৬
  • ১৯২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মাগুরা: জেলায় চলতি মৌসুমে কাঁচা মরিচের ভাল দাম পেয়ে খুশি কৃষকরা। এ মৌসুমে পাইকারি বাজারে মরিচ গড়ে মণ প্রতি ২ হাজার ৮০০ থেকে ৩ হাজার ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ মৌসুমে জেলায় লক্ষ্যমাত্রার তুলনায় বেশি জমিতে মরিচ চাষ হয়েছে। জেলার চার উপজেলায় ৮৯৩ হেক্টর জমিতে মরিচ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল কৃষি বিভাগ। চাষ হয়েছে ১ হাজার ১৮ হেক্টর জমিতে।

যা লক্ষ্যমাত্রার তুলনায় ১২৫ হেক্টর বেশি। এর মধ্যে মাগুরা সদর উপজেলায় ৫০০ হেক্টর, শ্রীপুরে ৩০০ হেক্টর, শালিখায় ২৮ হেক্টর ও মহম্মদপুর উপজেলায় ১১০ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে। যা থেকে ১ হাজার ৬৪৩ মেট্রিক টন মরিচ উৎপাদিত হবে।

কৃষি বিভাগের দেয়া তথ্য মতে, বর্তমান খরিপ মরিচ-১ ও খরিপ মরিচ-২ মৌসুমের মরিচ বাজারে বিক্রি হচ্ছে। মৌসুম শুরু হয়েছে মার্চ মাস থেকে যা চলবে চলতি বছরের রবি মৌসুম শুরুর আগ পর্যন্ত । তবে বর্তমান সময়ে বৃষ্টি পাতের কারনে ক্ষেতের মরিচ গাছ কিছুটা ক্ষতিগ্রস্ত হয়।

এ ক্ষতির কথা মাথায় রেখে কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় পরমর্শ দেয়ায় মরিচ ক্ষেতের বিশেষ পরিচর্যা করছে কৃষকরা। এর ফলে কৃষকরা মরিচ ক্ষেত থেকে তুলে বাজারে ভাল দামে বিক্রি করতে পারছেন।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, কৃষি বিভাগের পরামর্শে তারা মরিচ ক্ষেতের পরিচর্যা করে মরিচ উৎপাদন অব্যাহত রাখায় ভালো ফলন পাওয়ার পাশাপাশি ভাল দামে বিক্রি করতে পারছেন। তবে প্রতি কেজি কাঁচা মরিচের গড় দাম ৭০ থেকে ৮০ টাকা হলেও বিভিন্ন সময় দাম ওঠা নামা করছে। বিশেষ করে ঈদকে সামনে রেখে শহরের খুচরা বাজার গুলোতে ১’শ থেকে দেড়শ টাকায় বিক্রি হচ্ছে। ঈদের পরে গড় দাম অব্যাহত থাকবে বলে আশা করছে কৃষকরা।

সদর উজেলার বালিয়াডাঙ্গা গ্রামের কৃষক আইয়ুব হোসেন জানান, তিনি ২২ শতক জমিতে মরিচ চাষ করেছে। মরিচের ফলন ভাল হয়েছে। এ মৌসুমে প্রতি কেজি মরিচ গড়ে ৭০ থেকে ৮০ টাকা দামে বিক্রি করছেন। এ হিসেবে গড়ে প্রতিমণ বিক্রি হচ্ছে ২ হাজার ৮০০ থেকে ৩ হাজার ২০০ দরে। ভাল দামে মরিচ বিক্রি করে লাভবান হচ্ছেন তিনি।

সদর উপজেলার গোয়লাবাড়ি এলাকার তুজাম হোসেন জানান, তিনি ১৬ শতক জমিতে মরিচ চাষ করে ভালো ফলন পেয়েছেন। ভাল দামে মরিচ বিক্রি করতে পেরে তিনি খুশি।

বাংলা৭১নিউজ/এমআর

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com