সোমবার, ১৪ অক্টোবর ২০২৪, ১০:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ছাত্র-জনতার হত্যার বিচারে আইসিটি পুনর্গঠন কার্যক্রম সম্পন্ন পরামর্শের আহ্বান দুদক সংস্কার কমিশনের ২০২৪ সালে নোবেল পুরস্কার পেলেন যারা পূজায় অনাকাঙ্ক্ষিত ঘটনায় জড়িত থাকার অভিযোগে আটক ১৭ শমী কায়সারের বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানি মামলা ইসিকে সহযোগিতা করতে প্রস্তুত তুরস্ক টেকসই ইলেকট্রনিক পণ্য উৎপাদনের আহ্বান পরিবেশ উপদেষ্টার ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ, উত্তীর্ণ ৮৩৮৬৫ টানা ১৪ বছর ‘স্বঘোষিত’ এমপি ছিলেন সাজেদার দুই ছেলে, দেখাতেন দাপট ‘জনপ্রশাসন সংস্কারে মাঠ পর্যা‌য়ে আলোচনা করবে ক‌মিশন’ রোহিঙ্গাদের তৃতীয় দেশে পুনর্বাসনে সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা মমতাজ ও রাশেদ খান মেননের ব্যাংক হিসাব জব্দ সবার অটোপাসে সংখ্যাগরিষ্ঠ শিক্ষার্থীর ফলাফল অবমূল্যায়ন করা হবে নোয়াখালীতে পুলিশ হত্যা মামলা : গ্রেপ্তার তিনজন সমন্বয়ক নন সেনা ও র‌্যাবের পোশাক পরে ডাকাতি: ৬ জন ৭ দিনের রিমান্ডে ড্রাফট শেষে কেমন হলো বিপিএলের দলগুলো প্রায় তিন মাস পর কাল চালু হচ্ছে মিরপুর-১০ মেট্রো স্টেশন ইসির সাবডোমেইনে থাকবে সংস্কার কমিশনের ওয়েবসাইট সময় চান প্লাস্টিক খাতের ব্যবসায়ীরা, না হলে নামবেন রাস্তায় জাপান গেলেন বিমানবাহিনী প্রধান

মডার্নার ২৫ লাখ টিকা আসছে শুক্র ও শনিবার

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় বুধবার, ৩০ জুন, ২০২১
  • ১৪ বার পড়া হয়েছে

কোভ্যাক্স থেকে আগামী শুক্র ও শনিবার দেশে এসে পৌঁছাবে ২৫ লাখ ডোজ করোনার টিকা। এর পরপরই আগামী সপ্তাহেই চীনের সিনোফার্মার আরো ৫০ লাখ ডোজ টিকা আসার সম্ভাবনা রয়েছে। মডার্নার টিকা যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় পাঠানোর প্রক্রিয়া এরই মধ্যে শুরু হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক গতকাল মঙ্গলবার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। একই সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (টিকা) ডা. শামসুল হকও গতকাল রাতে এ তথ্য নিশ্চিত করেছেন।

ডা. শামসুল হক বলেন, আগামী শুক্র ও শনিবার মডার্নার টিকা দেশে আসছে—এমন কাগজপত্র হাতে পেয়েছি। আর চীনের টিকাও কাছাকাছি সময়ে আসবে বলে জানা গেলেও এখন পর্যন্ত কাগজ পাইনি। তাই দিনক্ষণ বলা যাচ্ছে না।

অন্যদিকে ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রকাশিত খবরেও বলা হয়েছে, মডার্নার টিকা বাংলাদেশে পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে।

এদিকে ঔষধ প্রশাসন অধিদপ্তর গতকাল দেশে মডার্নার টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। ঔষধ প্রশাসন অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। অন্যদিকে কোরিয়ায় তৈরি অ্যাস্ট্রাজেনেকার আরেকটি টিকারও (ভ্যাক্সজেভিরা) অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন। গত ২৩ জুন ওই টিকার অনুমোদন দেওয়া হয়। আগামী সপ্তাহে অ্যাস্ট্রাজেনেকার ওই কোরিয়ান টিকাও বাংলাদেশে আসার সম্ভাবনা রয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তরের একটি সূত্র জানায়। সেটির দিনক্ষণও এখনো জানা যায়নি।

এদিকে প্রবাসী শ্রমিকদের চীনের টিকার পরিবর্তে কোভ্যাক্স থেকে পাঠানো ফাইজারের টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। স্বাস্থ্যমন্ত্রী গতকাল গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। চীনের টিকা দিলে কুয়েত ও সৌদি আরবে ওই সনদ গ্রহণ করা হবে না, তাদের নিজ খরচে কোয়ারেন্টিনে থাকতে হবে। এ জন্যই সরকার চীনের টিকা না দিয়ে শ্রমিকদের সুবিধার জন্য ফাইজারের টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে মন্ত্রী জানান।

ঢাকার সাতটি হাসপাতালের টিকাকেন্দ্রে ওই টিকা দেওয়া হবে। এগুলো হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল।

অন্যদিকে দেশে মডার্না ও চীনের টিকা আসার পরপরই আবারও গণটিকার জন্য নিবন্ধন শুরু হবে বলেও মন্ত্রণালয়ের এক সূত্র জানিয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com