বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০১:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের শরিয়াহ সুপারভাইজরি কমিটির সভা অনুষ্ঠিত ভারত থেকে এলো ৫৯৩ টন কাঁচামরিচ, কেজি ৯৬ টাকা হাইকোর্ট ঘেরাওয়ের ঘোষণা সারজিস-হাসনাতের ৪৩তম বিসিএস থেকে দুই হাজার ৬৪ জনকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন ইউনূস দায়িত্ব গ্রহণে বাংলাদেশে মার্কিন কোম্পানির আগ্রহ বেড়েছে ডেঙ্গু কেড়ে নিলো আরও ৮ প্রাণ, একদিনে হাসপাতালে ১১০৮ জন যতদিন প্রয়োজন ততদিন আহতদের চিকিৎসা দেবে সরকার: পররাষ্ট্র উপদেষ্টা ট্রাইব্যুনালে সাংবাদিকদের বিচার হবে, তবে সেটা সুবিচার: আসিফ নজরুল বুধবার থেকে ডিমের নতুন দাম কার্যকর হবে : ভোক্তা ডিজি সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক ২ দিনের রিমান্ডে শিল্প উপদেষ্টার সঙ্গে ভারতীয় হাই কমিশনারের সাক্ষাৎ মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় নারী-শিশুসহ একই পরিবারের ৩ জন নিহত সাবেক বিমানমন্ত্রী ফারুক খান ২ দিনের রিমান্ডে আরাকান আর্মির হেফাজত থেকে ১৬ জেলেকে ফেরত এনেছে বিজিবি ৬ দিনের ছুটি শেষে হিলিতে আমদানি-রপ্তানি শুরু সাকিবের দেশে আসা-যাওয়ায় আইনি বাধা নেই: ক্রীড়া উপদেষ্টা আমরা শুনতে চাই না বিচারকরা ঘুষ খায়: ডা. শফিকুর কিউবার রাজপথে ফিলিস্তিনপন্থি মিছিল, নেতৃত্ব দিলেন প্রেসিডেন্ট লেবাননে ২৫ শহর খালি করার নির্দেশ ইসরায়েলের সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের ৭ দিনের রিমান্ড আবেদন

ভ্যাট আইন দিয়ে উন্নয়ন বাধাগ্রস্তের অভিযোগ দোকান মালিক সামিতির

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৭ জুন, ২০১৭
  • ৭৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা:
চলতি বছর নয়, ২০১৯ সাল থেকে ভ্যাট আইন বাস্তবায়নের দাবি জানিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি। সংগঠনটি বলছে, দেশে যে উন্নয়ন হচ্ছে তার মধ্যে ‘কাউয়া’ ঢুকে গেছে। তারা ভ্যাট আইন দিয়ে উন্নয়ন বাধাগ্রস্ত করতে চাচ্ছে।
আজ বুধবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান সংগঠনটির সভাপতি হেলাল উদ্দিন। সামনে নির্বাচন, নতুন সরকার ক্ষমতায় এসে ভ্যাট আইন বাস্তবায়ন করলে সবার জন্যই সুবিধা হবে বলেই মনে করেন তিনি। তিনি বলেন, ভ্যাট আইন বাস্তবায়নের জন্য দোকানমালিকদের যে প্রশিক্ষণের প্রয়োজন, তা দেওয়া হয়নি। এই আইন কার্যকর হলে একটি অস্থিরতা তৈরি হবে।
এ সময় হেলাল উদ্দিন আরও বলেন, বাজেটে ১ জুলাই থেকে ভ্যাট আইন কার্যকর হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সেই হিসাবে আর মাত্র ২২ দিন সময় আছে। এখন পর্যন্ত ইসিআর মেশিন (ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টার) আসেনি। আর এত অল্প সময়ের মধ্যে এটি আনা সম্ভবও নয়। এলেও এত দ্রুত শিখে ব্যবহার সম্ভব নয়। এ কারণে ২০১৯ সালের মধ্যে এই আইন কার্যকরের দাবি জানিয়েছেন তিনি।
সার্বিক প্রস্তুতির অভাবের কারণেই ২০১২ সালে পাস হলেও এখন পর্যন্ত কার্যকর হয়নি ভ্যাট আইন। ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুযায়ী, আগামী ১ জানুয়ারি থেকে এটি কার্যকর হবে। এ আইনে ১৫ শতাংশ হারে ভ্যাট আদায়ের বিধান রাখা হয়েছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com