শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার এআই ভিডিওর ফাঁদে ভারতের রাজনীতি কোরবানির চাহিদার চেয়ে ২২,৭৭,৯৭৩ অতিরিক্ত গবাদিপশু প্রস্তুত কক্সবাজারের আদলে সাজবে পতেঙ্গা ছিনতাই হতে যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করলেন ট্রাফিক পুলিশ সদস্য ‌‘হাসপাতালে দালালদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে’ কেস খেলবা আসো, নিপুণকে ডিপজল পর্যটন খাতে তুরস্ককে বিনিয়োগের আহ্বান মন্ত্রীর গাজায় ১৫ হাজারের বেশি শিশু নিহত বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর রূপালী ইন্স্যুরেন্স কোম্পানির মুনাফা বেড়েছে পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরু‌দ্ধে দুদকের মামলা ‘কাক পোশাকে’ কানের লাল গালিচায় ভাবনা ভোট বর্জনের লিফলেট বিতরণকালে বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ৩ বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার ‘মাদক সম্রাজ্ঞী’ লাবনীসহ গ্রেপ্তার ৭ ‘ডো‌নাল্ড লু ঘুরে যাওয়ায় বিএনপির মাথা খারাপ হয়ে গেছে’ রূপপুর-মেট্রোরেলসহ ১০ প্রকল্পেই বরাদ্দ ৫২ হাজার কোটি

ভারতের সঙ্গে যৌথ নদী কমিশন আপগ্রেড করার দাবি বাংলাদেশের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২ জুন, ২০১৮
  • ১০২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: ভারতের সঙ্গে বর্তমান যৌথ নদী কমিশন (জেআরসি) আপগ্রেড করে একটি নদী অববাহিকা ব্যবস্থাপনা ব্যবস্থা তৈরির আহ্বান জানিয়েছে বাংলাদেশ। ভারতের সঙ্গে বাংলাদেশের ৫৪টি অভিন্ন নদী রয়েছে।

বৃহস্পতিবার নয়া দিল্লিতে ইন্ডিয়ান উইনেন্স প্রেস কোর (আইডব্লিউপিসি)-এর এক প্রেস মিট অনষ্ঠানে বক্তব্যকালে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী এই দাবি জানান। এসময় তিনি বলেন যে গত সপ্তাহে পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার ভারতীয় প্রতিপক্ষের বৈঠকেও বিষয়টি আলোচনায় আসে।

দুই দিনের সফরকালে হাসিনা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গেও সাক্ষাত করেন।

পানি বণ্টনকে দুই দেশের মধ্যে একটি ‘অতি স্পর্শকাতর’ ইস্যু হিসেবে উল্লেখ করে হাই কমিশনার বলেন, ‘আমাদের নদীগুলো যৌথভাবে খননের উদ্যোগ গ্রহণের জন্য আমাদের প্রধানমন্ত্রী মোদিকে বলেছেন। একই সঙ্গে দুই দেশ খননের উদ্যোগ নেবে। তিনি জেআরসিকে আপগ্রেড করে একটি নদী অববাহিকা ব্যবস্থাপনার মতো প্রাতিষ্ঠানিক ব্যবস্থা তৈরির প্রয়োজনীয়তা তুলে ধরেন। এতে সংশ্লিষ্ট অনান্য ইস্যুগুলোর প্রতিও নজর দেয়া যাবে, এতে ভালো সমন্বয় হবে।’

পশ্চিমবঙ্গ সরকারের বিরোধিতায় বাংলাদেশের সঙ্গে তিস্তা নদীর পানি বণ্টন নিয়ে ভারতের চু্ক্তি আটকে আছে। তাই কেন্দ্রীয় সরকার ও সিকিম সরকারের সঙ্গে আলোচনা করে পশ্চিমবঙ্গ সরকার চুক্তিটি স্বাক্ষরে এগিয়ে আসবে বলে হাই কমিশনার আশা প্রকাশ করেন।

২৮ মে বার্ষিক সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেন যে তিস্তা নদীর পানি বণ্টন নিয়ে যে কোন চুক্তি স্বাক্ষরের জন্য পশ্চিমবঙ্গ সরকারের সম্মতি গুরুত্বপূর্ণ।

ডিসেম্বরে বাংলাদেশে সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে। তার আগে তিস্তা চুক্তি হবে কিনা-এমন প্রশ্নের জবাবে হাই কমিশনার বলেন যে নভেম্বরে বিমসটেক শীর্ষ সম্মেলন হওয়ার কথা রয়েছে। বাংলাদেশ তার আগেই চুক্তিটি করতে চায়।

তিনি বলেন, ‘এই ইস্যুর পাশাপাশি বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফেরত পাঠানোর বিষয়েও আমরা সঠিক ধরনের অগ্রগতি লাভের চেষ্টা করছি।’

বাংলাদেশ-ভারত সম্পর্কের অবস্থা সম্পর্কে হাই কমিশনার বলেন দ্বিপাক্ষিক সম্পর্ক এখন সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

মোয়াজ্জেম আলী বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের প্রায় ৪,০০০ সীমান্ত রয়েছে। দুই দেশ স্থল ও সমুদ্রসীমা নিয়ে বিরোধ নিস্পত্তি করেছে। ঢাকা সন্ত্রাসবাদের প্রতি ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছে। একটি টেকসই ও নিরাপদ বাংলাদেশ ভারতের স্বার্থেই প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি।

এই মুক্তিযোদ্ধা-কূটনীতিক একইভাবে বলেন যে, একটি স্পন্দনশীল ভারতও বাংলাদেশের জন্য অর্থনৈতিক উন্নয়নের সুযোগ সৃষ্টি করবে। সূত্র: সাউথ এশিয়ান মনিটর।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com