মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০২৪, ০৩:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সাকিবের দেশে আসা-যাওয়ায় আইনি বাধা নেই: ক্রীড়া উপদেষ্টা আমরা শুনতে চাই না বিচারকরা ঘুষ খায়: ডা. শফিকুর কিউবার রাজপথে ফিলিস্তিনপন্থি মিছিল, নেতৃত্ব দিলেন প্রেসিডেন্ট লেবাননে ২৫ শহর খালি করার নির্দেশ ইসরায়েলের সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের ৭ দিনের রিমান্ড আবেদন পিএসসির চেয়ারম্যান ও চার সদস্যের শপথ হজ ব্যবস্থাপনায় দুই কমিটি গঠন কাপ্তাইয়ে দুই স্কুল, এক মাদ্রাসায় বিকাশ-বিশ্বসাহিত্য কেন্দ্রের ‘বই পড়া’ চালু ঘানার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ বাংলাদেশের রোবট তৈরি করে নবম শ্রেণির ছাত্রের চমক সাবেক বিমানমন্ত্রী ফারুক খান গ্রেপ্তার ছাত্র আন্দোলনে রাজন হত্যা মামলায় আওয়ামী লীগ নেতা গ্রেফতার কর্মসংস্থান অধিদপ্তর গঠনের কথা ভাবছে সরকার: শ্রম উপদেষ্টা দ্রুত ক্ষমা না চাইলে জাতীয় পার্টির বিরুদ্ধে ছাত্র-জনতার আন্দোলন স্বাস্থ্য উপদেষ্টার ওপর ক্ষোভ ঝাড়লেন সারজিস আলম রাখাইনে গোলাগুলি সেন্টমার্টিনে খাদ্যসংকট কাটলেও কাটেনি আতঙ্ক ১১২ বারের মতো পেছালো সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন বিপ্লবের ভিডিও ও স্থিরচিত্র জমাদানের আহ্বান তথ্য অধিদপ্তরের পাবনায় মদপানে প্রাণ গেলো দুই বন্ধুর সারজিস-হাসনাত আব্দুল্লাহকে রংপুরে প্রবেশে নিষেধাজ্ঞার ঘোষণা

ভারতে করোনার একটি ধরনই ‘উদ্বেগজনক’: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বুধবার, ২ জুন, ২০২১
  • ২৬ বার পড়া হয়েছে

করোনা ভাইরাসের ভারতীয় ধরন ‌‘ডেলটা’-র বিভিন্ন ধরনের মধ্যে কেবল একটিকেই এখন উদ্বেগজনক বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। যেখানে অন্য দুটি ধরনকে কম ক্ষতিকর বলে মনে করা হচ্ছে। গতকাল মঙ্গলবার এ তথ্য জানায় ডব্লিউএইচও। করোনার ‘বি.১.৬১৭ ধরনটিকে অতি সংক্রামক হিসেবে মনে করা হচ্ছে। ভারতে ব্যাপক সংক্রমণের জন্যও এই ধরনকেই দায়ী করা হয়। ইতোমধ্যে ‌’বি.১.৬১৭’ ধরনটি পরিবর্তিত হয়ে আরো তিনটি সংস্করণে রূপ নিয়েছে।

গত মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার পুরো ভারতীয় ধরনকেই উদ্বেগজনক হিসেবে ঘোষণা করে। কিন্তু গতকাল মঙ্গলবার তারাও শুধু একটি ধরনকেই উদ্বেগজনক হিসেবে চিহ্নিত করে। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের সাপ্তাহিক মহামারি আপডেটে জানায়, জনস্বাস্থ্যের বৃহত্তর ঝুঁকির সঙ্গে বর্তমানে ‘বি.১. ৬১৭.২’ ধরনটির সংশ্লিষ্টতা রয়েছে। অন্য ধরনগুলোর সংক্রমণের হার কম লক্ষ করা যাচ্ছে। 
এমনকি, ‘বি.১. ৬১৭.২’ ধরন এবং এর রূপান্তরিত আরো তিনটি ধরনকে করোনার আসল ধরনের চেয়ে বেশি ভয়ংকর বলে মনে করা হচ্ছে। কারণ এই ধরনগুলো আরো বেশি সংক্রমণযোগ্য, মারাত্মক এবং টিকা থেকে বেঁচে যাওয়ার মতো ক্ষমতা রয়েছে।

জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা জানায়, ‌‘আমরা গুরুত্ব সহকারে প্রতিনিয়ত করোনার এই ধরনের ওপর নজর রেখেছি এবং যেসব দেশে এর প্রার্দুভাব দেখা যাচ্ছে তা নিয়ে প্রতিবেদন তৈরি করছি।’ তবে, পরবর্তীকালে ডেলটা ভ্যারিয়েন্টের প্রভাব কী হতে পারে তা নিয়ে আরো গবেষণা চলছে বলে জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমনকি, ডেলটা ভ্যারিয়েন্টকে নতুন সংকর ধরন বলে মনে করছে ভিয়েতনামের স্বাস্থ্য সংস্থা।

উল্লেখ্য, ভারতে প্রথম শনাক্ত হওয়া করোনার বিশেষ ধরন এত দিন করোনার ভারতীয় ধরন নামে পরিচিত ছিল। গত সোমবার ডব্লিউএইচওর পক্ষ থেকে করোনার এই ধরনের নতুন নাম ‘ডেলটা ভ্যারিয়েন্ট’ দেওয়া হয়।

সূত্র: এনডিটিভি।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com