শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার এআই ভিডিওর ফাঁদে ভারতের রাজনীতি কোরবানির চাহিদার চেয়ে ২২,৭৭,৯৭৩ অতিরিক্ত গবাদিপশু প্রস্তুত কক্সবাজারের আদলে সাজবে পতেঙ্গা ছিনতাই হতে যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করলেন ট্রাফিক পুলিশ সদস্য ‌‘হাসপাতালে দালালদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে’ কেস খেলবা আসো, নিপুণকে ডিপজল পর্যটন খাতে তুরস্ককে বিনিয়োগের আহ্বান মন্ত্রীর গাজায় ১৫ হাজারের বেশি শিশু নিহত বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর রূপালী ইন্স্যুরেন্স কোম্পানির মুনাফা বেড়েছে পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরু‌দ্ধে দুদকের মামলা ‘কাক পোশাকে’ কানের লাল গালিচায় ভাবনা ভোট বর্জনের লিফলেট বিতরণকালে বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ৩ বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার ‘মাদক সম্রাজ্ঞী’ লাবনীসহ গ্রেপ্তার ৭ ‘ডো‌নাল্ড লু ঘুরে যাওয়ায় বিএনপির মাথা খারাপ হয়ে গেছে’ রূপপুর-মেট্রোরেলসহ ১০ প্রকল্পেই বরাদ্দ ৫২ হাজার কোটি

বোদায় আম ও লিচুর বাম্পার ফলনে সম্ভাবনা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১২ মে, ২০১৮
  • ৪৩৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা (পঞ্চগড়) প্রতিনিধি: পঞ্চগড়ের বোদায় এবার আম ও লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। তবে আম ও লিচু চাষীরা জানিয়েছেন, এবার বাম্পার ফলনে আশংকা হয়ে দাড়িয়েছে প্রাকৃতিক দুর্যোগ। আবহাওয়া অনুকূলে থাকলে আম ও লিচু চাষীরা গতবারের চেয়ে এবার অধিক লাভের আশা করছেন।

আম ও লিচু চাষীরা এখন বাগান পরিচর্যা করে ব্যস্ত সময় পার করছেন।  উপজেলায় আম ও লিচু গবেষনাগার এবং সংরক্ষণের জন্য হিমাগার গড়ে তোলার দাবী জানিয়েছেন বাগান চাষীরা। প্রতি বছর এ উপজেলার আম ও লিচু স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানো হয়ে থাকে। উপজেলার বিস্তৃর্ণ এলাকা জুড়ে আম ও লিচুর বাগান রয়েছে। এ উপজেলার আম ও লিচু অনেকটা সু-স্বাদু, রসালো ও উন্নত মানের।

এ এলাকার আম ও লিচুর গুণগত মান ভালো হওয়ায় চাহিদা রয়েছে দেশ জুড়ে। উপজেলার বিশেষ করে বোদা পৌর সাতখামার, চন্দনবাড়ি, সাকোয়া, মাড়েয়া, ময়দানদিঘী, বড়শশী কালিয়াগঞ্জ, ঝলইশালশিরি, পাঁচপীরসহ আশপাশের গ্রামে দেশের উৎকৃষ্টমানের আম ও লিচু উৎপাদন হয়ে থাকে। এছাড়া উপজেলার প্রায় বাসা-বাড়ির পতিত জমিতে ও আশপাশের জমিতে আম ও লিচুর গাছ রোপন করে থাকে বাগান প্রেমীরা। তাই অধিক লাভের আশায় দিন-রাত পরিচর্যা ও দেখাশুনা করেন মধুফল খ্যাত চাষীরা।

এব্যাপারে উপজেলা কৃষি অফিসার মোঃ আল মামুন অর রশিদ জানান, প্রায় ১ হাজার ২০০ হেক্টর জমিতে ছোট-বড় মিলে প্রায় ১ হাজার ৫৫০ এর অধিক আম ও লিচুর বাগান রয়েছে। বেদানা, চায়না-থ্রি, বোম্বাই, মাদ্রাজী, চায়না-টু ও কাঁঠালি জাতের লিচু এবং সূর্যাপুরী আম, হারিভাঙ্গা, কলম, লেঙ্গরা, আমরুপালী ও ক্ষীরসা সহ বিভিন্ন আমের ফলন ভালো হয় এ অঞ্চলে।

পঞ্চগড় জেলার সবচেয়ে বেশি আম ও লিচুর বাম্পার ফলন হওয়ায় এখানকার মানুষ এবার খুবই খুশি। কিন্তু দুর্ভাগ্যের বিষয় এ জেলায় আম ও লিচু গবেষণাগার এবং সংরক্ষণের জন্য কোন হিমাগার না থাকায় প্রতি বছর আম ও লিচু পঁচে নষ্ট হয়। ফলে স্বল্প সময়ের এ মৌসুমী ফল সংরক্ষণের অভাবে বাগান মালিকদের কাছ থেকে সিন্ডিকেটের মাধ্যমে নির্ধারিত মূল্যের চেয়ে স্বল্প মূল্যে ক্রয় করেন সুবিধাভোগী ব্যবসায়ীরা।

ফলে আম ও লিচু চাষীরা ক্ষতি গ্রস্থ হচ্ছেন। তাই বোদাসহ পঞ্চগড় জেলায় একটি আম ও লিচু সংরক্ষণের জন্য হিমাগার স্থাপনের দাবি জানিয়েছে এ এলাকার আম ও লিচু চাষীরা।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com