শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ১২:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দেশের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড চাঁদপুরে, জেলাজুড়ে জলাবদ্ধতা হাইতিতে অপরাধী চক্রের হামলায় শিশুসহ নিহতের সংখ্যা বেড়ে ৭০ ঘুরে দাঁড়ানোর চেষ্টা পুলিশের, এখনো কর্মস্থলে অনুপস্থিত ১৮৭ জন খালেদা জিয়ার বাসভবনে বালুর ট্রাক, মামলা হলো হাসিনার বিরুদ্ধে দুর্গাপূজার ছুটিতে ঢাকা-কক্সবাজার রুটে ৭ বিশেষ ট্রেন শেরপুরে বন্যায় ২ জনের মৃত্যু, নিখোঁজ তিন চুক্তি করেও চাল না দেওয়া মিলারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ ৫ বিভাগে অতিভারী বৃষ্টির আভাস, চট্টগ্রামে ভূমিধসের শঙ্কা মেয়েকে হত্যার পর মরদেহ নিয়ে বসেছিলেন মা ৪ হাজার টাকার সুদ দেড় লাখ! জমি লিখে নেন এনজিও মালিক বিশ্ব শিক্ষক দিবস আজ ভারতে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৩৬ মাওবাদী নিহত প্রধান উপদেষ্টার সঙ্গে আজ সংলাপে বসছে বিএনপি সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী আর নেই জটিলতায় স্বপ্নভঙ্গ ১৮ হাজার শ্রমিককে সুখবর দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২ হাজার ছাড়িয়েছে দুদক সংস্কার কমিশনের সদস্য হলেন যারা শেরপুরে তিন নদীর পানি বিপৎসীমার ওপরে, নিম্নাঞ্চল প্লাবিত নাইজেরিয়ায় নৌকাডুবিতে শতাধিক মানুষের মৃত্যুর শঙ্কা ১১টি বিদ্যুৎ কেন্দ্রের তথ্য চেয়েছে পর্যালোচনা কমিটি

বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ ফি দ্রুত পরিবর্তনের দাবি বাপার

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় শনিবার, ৬ জুলাই, ২০২৪
  • ৯ বার পড়া হয়েছে

মিরপুর বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ ফি বাড়ানোর সিদ্ধান্ত দ্রুত পরিবর্তনসহ ঢাকাসহ সারা দেশের পার্ক-উদ্যান ও খেলার মাঠগুলোকে সাধারণের জন্য উন্মুক্ত রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

সম্প্রতি সংবাদমাধ্যমে বাপার সাধারণ সম্পাদক আলমগীর কবির ও ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক খন্দকার বজলুল হকের পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, রাজধানীর মিরপুরের বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ ফি একলাফে পাঁচ গুণ (২০ থেকে ১০০ টাকা) বাড়ানোয় বাপা উদ্বিগ্ন। আগে এই জাতীয় উদ্ভিদ উদ্যানের প্রবেশ ফি ছিল ২০ টাকা; এবং শরীরচর্চার জন্য আগে উদ্যানে গেলে কোনো রকম ফি লাগত না। এখন ফি বাড়িয়ে করা হয়েছে ১০০ টাকা ও শরীর চর্চার জন্য ফি দেওয়া লাগবে ৫০০ টাকা। ৪ জুলাই থেকে উদ্যানটিতে প্রবেশের জন্য প্রত্যেক দর্শনার্থীকে পাঁচ গুণ টাকা গুনতে হচ্ছে।

বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ ফি বাড়ানো নিয়ে মন্ত্রণালয়ের বন অধিশাখা-১ থেকে গত ২১ এপ্রিল একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়েছে, ১২ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে জনপ্রতি ১০০ টাকা প্রবেশ ফি দিতে হবে। এর চেয়ে কম বয়সীদের জন্য প্রবেশে ফি দিতে হবে ৫০ টাকা এবং শরীর চর্চার জন্য ফি দেওয়া লাগবে ৫০০ টাকা।

এমনিতেই ঢাকায় সাধারণ মানুষের যাওয়ার জায়গা দিন দিন কমে যাচ্ছে। শিশুরা গাছপালা তথা সবুজ দেখতে পায় না বললেই চলে, তার উপর এত অধিক হারে ফি বাড়ানো শিশুদের বিকাশকে বাধাগ্রস্ত করবে তাই আমরা এই ফি বৃদ্ধির সিদ্ধান্তকে অনুচিত ও অযৌক্তিক মনে করছি।

আমরা ফি বাড়ানোর সিদ্ধান্ত দ্রুত পরিবর্তনসহ ঢাকাসহ সারা দেশের পার্ক-উদ্যান ও খেলার মাঠগুলোকে সাধারণের জন্য উন্মুক্ত রাখার দাবি জানাচ্ছি।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com