রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সহজলভ্য উৎস খোঁজার তাগিদ প্রতিমন্ত্রীর বান্দরবানে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহত সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার

বাম্পার ফলন, ন্যায্য মূল্য না পাওয়ায় কৃষকের হাসি ম্লান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৩ জুন, ২০১৮
  • ৩৬৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, নাজিম বাকাউল, ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের ভাঙ্গা উপজেলার কৃষকরা এখন ধান কাটায় ব্যস্ত সময় পার করছে। ধানে বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি ফুটলেও ন্যায্য মূল্য না পাওয়ায় সে হাসি ম্লান। ধান মাড়াই শেষে কৃষানীরা বাতাসের সাথে পাল্লা দিয়ে কুলায় ধান পরিস্কার করার কাজে ব্যস্ত। দম ফেলার সময় নেই তাদের। ধান গোলায় তোলা পরিবহনে পুরো মাত্রায় ব্যস্ত গ্রামীন জনপদের কৃষকরা।

এলাকার শষ্য ভান্ডার খ্যাত ফরিদপুরের ভাঙ্গা উপজেলার কৃষকরা মুলত ধান চাষের উপর নির্ভরশীল। উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর  সূত্রে  জানা গেছে. চলতি মৌসুমে ৪ হাজার ২০ হেক্টর জমিতে ধানের আবাদ করা হয়েছে। এ বছর ধান চাষের যে লক্ষ্যমাত্রা ছিলো তা অর্জিত হয়েছে।

চলতি মৌসুমে অনুকুল আবহাওয়া. সুষম মাত্রায় সার প্রয়োগ, উন্নত মানের বীজ ও সেচ সুবিধা নিশ্চিত হওয়ায় ধানের বাম্পার ফলন হয়েছে। দিগন্তজোড়া মাঠে থাকা পাকা সোনালী ধান বাতাসে দোল খাচ্ছে আর আনন্দ নিয়ে কৃষকেরা মাঠে ধান কাটছে।

সোনারাঙ্গা ধানে বাম্পার ফলন আর তার সুুগন্ধে মাতোয়ারা কৃষকের মন। আর নব উদ্দিপনায় আন্দোলিত গ্রামীন জনপদ। কৃষানীরাও তাদের সাথে  ধান গোলায় তোলার কাজে সাহায্য করছে। প্রতি হেক্টর জমিতে ৬ মেট্রিকটন থেকে ৭ মেট্রিক টন পর্যন্ত ফলন হয়েছে বলে এলাকার কৃষকরা জানান।

মাঠ থেকে ধান কাটার পর বাড়ির আঙিনায় চলছে  মাড়াইয়ের  কাজ, বাতাসে ওড়ানো ও ঝাড়া থেকে শুরু করে বস্তায় ভরার কাজ। ধানের বাম্পার ফলন হওয়ায় কৃষি শ্রমিকদের কাজের সৃষ্টি ও ন্যায্য মজুরী পাওয়ায় তারাও খুশি। তবে বাজারে ধানের ন্যয্য মুল্য  না পাওয়ায় কৃষকরা হতাশ।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার মোঃ  ওয়াহিদুজ্জামান বলেন -ভাঙ্গা উপজেলায় এবার ৪,শত ২০ হেক্টর বোরো ধানের আবাদ করা হয়েছে । ফলন গত কয়েক বছরের তুলনায় এবারে ধানে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে । গত কয়েকদিনে মাঠ পর্যায়ে ফসলের ক্রপ কাটিং করে দেখা গেছে ফলন সাড়ে ৭ মেট্টিকটনের উপরে।কৃষক পর্যায়ে থেকে একই ফলাফল পাওয়া গেছে।মূলত এই ফলনটা হয়েছে আমরা কৃষকদের নিয়ে কাজ করেছি এবং কৃষি উপসহকারী কর্মকর্তাগন নিয়মিতভাবে তাদেরকে  পরামর্শ দিয়েছেন  এবং কোন জমিতে কতটুকু সার লাগবে মাঠে গিয়ে তা তাদেরকে পরামর্শ দিয়েছেন ।ফলে এবারে ধানে বাম্পার ফলন হয়েছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com