শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১১ পশুর জন্য প্রাকৃতিক খাদ্য উৎপাদন বাড়াতে বললেন প্রাণিসম্পদ মন্ত্রী বাংলাদেশ ব্যাংক স্বাধীন সত্তা হারিয়েছে: ড. ফাহমিদা ৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের জুজুৎসু অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নিউটন গ্রেপ্তার জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি ন্যায়বিচার পাওয়া সাংবিধানিক অধিকার : প্রধান বিচারপতি দুর্যোগ মোকাবিলায় ১ কোটি স্বেচ্ছাসেবী গড়ে তোলার পরিকল্পনা ওয়ারীতে বাথরুমে বালতির পানিতে ডুবে শিশুর মৃত্যু নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ ৪ জনের মৃত্যু ঢাকায় আসছেন কানাডার ইন্দো-প্যাসি‌ফিক বা‌ণিজ্য প্রতি‌নি‌ধি পার্লামেন্টের নারী স্পিকারদের সামিট এক অনবদ্য প্ল্যাটফর্ম টেক্সাসে ভারী বৃষ্টি-ঝড়, নিহত ৭

বাণিজ্য যুদ্ধ শুরু করলেন ট্রাম্প!

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৯ মার্চ, ২০১৮
  • ৮৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: বিভিন্ন দেশ ও নিজ দলের কঠোর প্রতিবাদ উপেক্ষা করে ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্ক বৃদ্ধির নির্দেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ নির্দেশের ফলে আমেরিকায় ইস্পাত আমদানির জন্য ২৫ শতাংশ এবং অ্যালুমিনিয়াম আমদানির জন্য ১০ শতাংশ শুল্ক পরিশোধ করতে হবে। তবে প্রতিবেশী কানাডা ও মেক্সিকোকে এর বাইরে রাখা হয়েছে।

ট্রাম্প বৃহস্পতিবার এ সংক্রান্ত নির্দেশে সইয়ের পর বলেছেন, “আমি ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্ক আরোপের মাধ্যমে আমেরিকার জাতীয় নিরাপত্তা রক্ষা করছি।” এতদিন যে প্রক্রিয়া চলছিল তার মাধ্যমে মার্কিন ইস্পাত ও অ্যালুমিনিয়াম শিল্পের ওপর আঘাত করা হচ্ছিল বলে তিনি মন্তব্য করেন। ইস্পাত ও অ্যালুমিনিয়াম রপ্তানিকারক দেশগুলোর উদ্দেশে তিনি বলেন, আপনারা যদি শুল্ক দিতে না চান তাহলে আপনাদের কারখানাগুলোকে আমেরিকায় নিয়ে আসুন।

শুল্ক আরোপের পরিকল্পনা ঘোষণার পর থেকেই আমেরিকার ক্ষমতাসীন দল রিপাবলিকান পার্টির অনেক নেতা এর বিরোধিতা করেছেন। এছাড়া চীন ও ইউরোপীয় ইউনিয়ন ট্রাম্পের ওই সিদ্ধান্তের বিরোধিতা করে বলেছে, তারা এ বিষয়ে উপযুক্ত জবাব দেওয়ার কথা ভাবছে। চীন বলেছে, এর ফলে সব পক্ষই ক্ষতিগ্রস্ত হবে। চীনের পররাষ্ট্রমন্ত্রী গতকাল বলেন, ট্রাম্প বাণিজ্য যুদ্ধ শুরু করলে এর উপযুক্ত জবাব দেবে বেইজিং।

বিশ্লেষকরা বলছেন, ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্প আরোপের মাধ্যমে আমেরিকা মুলত আনুষ্ঠানিকভাবে বাণিজ্য যুদ্ধ শুরু করে দিয়েছে।

বাংলা৭১নিউজ/সূত্র:পার্সটুডে/বিকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com