বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ০৪:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
আবদুস সোবহান গোলাপ-এস কে সুরসহ ৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা শেয়ার কারসাজির ‘মাস্টার’ হিরুর পরিবারের ব্যাংক হিসাব তলব চাঁদপুরে বালু উত্তোলনকে কেন্দ্র করে সংঘর্ষ: একজন গুলিবিদ্ধ ফের বাড়ল এলপিজির দাম ওষুধ-স্বাস্থ্যসেবায় বিনিয়োগে আগ্রহী ইউরোপ প্রবাসী ব্যবসায়ীরা রাষ্ট্রপতির কাছে সুইডেন-আলজেরিয়ার রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ ইসরায়েলের ‘সব অবকাঠামোতে’ হামলার হুঁশিয়ারি ইরানের বৃদ্ধকে হত্যার পর ৯ টুকরো করলেন স্ত্রী-সন্তান এবার আওয়ামী লীগসহ ১৪ দলের নামে ট্রাইব্যুনালে গণহত্যার অভিযোগ ৫৩ ঘণ্টা পর সড়ক ছাড়ল শ্রমিকরা, আশুলিয়ায় যান চলাচল শুরু ঢাকায় একদিনে ৩৬ লাখ টাকা জরিমানা, ২২৯ গাড়ি ডাম্পিং সার-গ্যাসের সংকট হবে না: অর্থ উপদেষ্টা স্ত্রীসহ সাকিবের ব্যাংক হিসাব তলব কারাগারে মাহমুদুর রহমান, যা বললেন আসিফ নজরুল চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর যৌক্তিকতা আছে ইমিগ্রেশন পার হননি, অবৈধ পথে ভারত পালিয়েছেন আসাদুজ্জামান ঝোড়ো হাওয়ার আভাস, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত পরিস্থিতি মনিটর করছি, আশা করছি সবাই শান্ত হবে: শ্রম সচিব ক্ষেপণাস্ত্র হামলার আগে ইসরায়েলে ভয়াবহ বন্দুক হামলা, নিহত ৮ জিবুতি উপকূলে অভিবাসনপ্রত্যাশীবাহী নৌকা ডুবে নিহত ৪৫

বাংলাদেশের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩
  • ১৪ বার পড়া হয়েছে

বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। টানা হারের পর এই ম্যাচে জিতে জয়ের ধারায় ফিরতে চায় বাংলাদেশ। অন্যদিকে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান পোক্ত করার লক্ষ্য নিয়ে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় ম্যাচটি শুরু হবে।

টস
ম্যাচ টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক অ্যাইডেন মার্করাম। দক্ষিণ আফ্রিকার আমন্ত্রণে বোলিং করবে বাংলাদেশ।

বাংলাদেশের লক্ষ্য জয়
আসরে শুরুটা দুর্দান্ত হলেও ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচ জয়ের পর খেই হারিয়ে ফেলে সাকিবের দল। তবে সেসব ঝেড়ে নতুন শুরু করতে চান বাংলাদেশ অধিনায়ক। সাকিবের চাওয়া একটা মোমেন্টাম, ‘আমাদের অনেক ভালো ক্রিকেট খেলতে হবে। দক্ষিণ আফ্রিকা ৪ ম্যাচের মধ্যে ৩ ম্যাচ জিতেছে। ওরা অনেক ভালো অবস্থায় আছে। এর মানে এটাই না যে সব শেষ। ৫ ম্যাচ বাকি আছে। এখানে জিততে পারলে ভালো মোমেন্টাম আসবে।’

বাংলাদেশের বিপক্ষে ‘শাস্তি’ পেতে চান না মার্করাম
ম্যাচে বাংলাদেশের বিপক্ষে নিশ্চিতভাবেই ফেভারিট দক্ষিণ আফ্রিকা। তবে মাঠে নামার আগেই নিজেদের জয়ী ভেবে নিতে রাজি নন দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান অ্যাইডেন মার্করাম। তিনি বলেছেন, বিশ্বকাপে এ যে কোনো দল যে কাউকে হারাতে পারে। আর এটা না মেনে নিজেদের ফেভারিট ভেবে তৃপ্তির ঢেকুর তুললেই পেতে হতে পারে শাস্তি।

মার্করাম বলেছেন, ‘আমার মনে হয় না আপনি কখনো বলতে পারেন যে কোনো দলের সঙ্গে খেলার এটাই সঠিক সময়। আমরা সবাই দেখেছি যে নির্দিষ্ট দিনে এই বিশ্বকাপে যে কোনো দল যে কাউকে হারাতে পারে। যদি এই বিষয়টা না মানেন, আমার মনে হয় ক্রিকেট আপনাকে এর শাস্তি দিতে পারে।’

পরিসংখ্যান স্বপ্ন দেখাচ্ছে বাংলাদেশকে
এই ম্যাচে বাংলাদেশ জয়ের আশা দেখতেই পারে। কেননা বিশ্বমঞ্চে মুখোমুখি লড়াইয়ে যে দক্ষিণ আফ্রিকার সমানে সমান বাংলাদেশ। বিশ্বকাপে এখন পর্যন্ত মোট চারবার বিশ্বকাপে একে অন্যকে মোকাবেলা করেছে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ। তাতে দুই দলই সমান ২টি করে জয় পেয়েছে। বাংলাদেশ জিতেছিল ২০০৭ ও ২০১৯ বিশ্বকাপে। বিপরীতে ২০০৩ ও ২০১১ বিশ্বকাপে বাংলাদেশকে পরাজয়ের স্বাদ দিয়েছিল প্রোটিয়ারা।

তবে সব মিলিয়ে এগিয়ে আছে প্রোটিয়ারাই।  একদিনের ক্রিকেটে মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশ থেকে যোজন যোজন এগিয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা। দুই দল এখন পর্যন্ত ২৪টি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে। তাতে দক্ষিণ আফ্রিকার জয় ১৮ ম্যাচে, বাংলাদেশ জিতেছে ৬টি। কোনো ম্যাচ পরিত্যক্ত কিংবা বাতিল হয়নি।

বাংলাদেশের জন্য সুখস্মৃতি হিসেবে ফিরে আসতে পারে দুই দলের মুখোমুখি হওয়া সবশেষ ওয়ানডে সিরিজও। যে সিরিজে গেল বছরের মার্চে দক্ষিণ আফ্রিকার মাটিতেই তাদেরককে ২-১ ব্যবধানে হারিয়েছিল লাল-সবুজের দল। এবার বিশ্বমঞ্চেও এটা পুনরাবৃত্তির পালা। তার উপর অনুপ্রেরণা হিসেবে থাকছে নেদারল্যান্ডসও। এবার শুধু একটা মোমেন্টাম পাবার পালা।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com