শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইতিহাসে প্রথমবার ২৬০০ ডলার ছাড়ালো সোনার আউন্স আইনশৃঙ্খলা অবনতির চেষ্টা করলে হাত ভেঙে দেওয়া হবে ইসরাইল-হিজবুল্লাহ মুখোমুখি, যা বললেন জাতিসংঘ প্রধান কাশিমপুর থেকে পলাতক মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার বাসায় ফিরলেও সুস্থ নন খালেদা জিয়া: ফখরুল ইসরায়েল-হিজবুল্লাহ সংঘাতের মধ্যে নতুন যুদ্ধাস্ত্র সামনে আনলো ইরান সুনামগঞ্জে বজ্রপাতে বৃদ্ধের মৃত্যু কেউ আইন হাতে তুলে নেবেন না: নজরুল ইসলাম খান বন্যার ঝুঁকি : ৪৫ হাজার মানুষকে সরাচ্ছে জাপান নিউইয়র্কে বৈঠকে বসছেন তৌহিদ-জয়শঙ্কর ঢাকায় ট্রেনের ধাক্কায় নারীর মৃত্যু নদী রক্ষায় আইনের কঠোর প্রয়োগ করা হবে: পরিবেশ উপদেষ্টা পার্বত্য চট্টগ্রাম নিয়ে বাইরে থেকে ষড়যন্ত্র হচ্ছে: হাসান আরিফ বাংলাদেশকে ৫১৫ রানের লক্ষ্য দিলো ভারত জাতিসংঘে ড. ইউনূসের সঙ্গে মোদীর দেখা হচ্ছে না: পররাষ্ট্র উপদেষ্টা দুই ভাইকে কুপিয়ে হত্যা: বাবা-ছেলেসহ গ্রেফতার ৩ লক্ষ্মীপুরে বন্যায় ক্ষতি ১ হাজার ৪৭৬ কোটি টাকার ভারতের মণিপুরে প্রতিবেশী দেশ থেকে ঢুকে পড়েছে ৯০০ যোদ্ধা সূত্রাপুরে ছিনতাইকারী ছুরিকাঘাতে আহত রিকশাচালকের মৃত্যু রাঙ্গামাটিতে তিন উপদেষ্টা, পরিস্থিতি নিয়ে চলছে বৈঠক

বন্যার ঝুঁকি : ৪৫ হাজার মানুষকে সরাচ্ছে জাপান

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪
  • ১২ বার পড়া হয়েছে

প্রবল বর্ষণ ও তার জেরে নদী-নালা-জলাশয়ের পানি বেড়ে গুরুতর বন্যার ঝুঁকি দেখা দিয়েছে জাপানের চার শহরে। সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে এই শহরগুলো থেকে ৪৫ হাজার মানুষকে সরানোর কাজ শুরু করেছেন জাপানের পুলিশ ও দুর্যোগ মোকাবিলা দপ্তরের সদস্যরা।

সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এএফপি জানিয়েছে, ওয়াজিমা শহর থেকে ১৮ হাজার, সুজু শহর থেকে ১২ হাজার এবং নিগাতা ও ইয়ামাগাতা শহর থেকে ১৬ হাজার— মোট ৪৬ হাজার মানুষকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এই লোকজনদের সবাই অপেক্ষাকৃত নিচু এলাকায় বসবাস করেন। বন্যা শুরু হলে সবার আগে এসব অঞ্চল ডুবে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

গত কয়েক দিন ধরে জাপানের বিভিন্ন অঞ্চলে মাঝারি ও ভারী বর্ষষণ হচ্ছে। জাপানের কেন্দ্রীয় আবহাওয়া সংস্থা জাপান মেটেরোলজিক্যাল এজেন্সি (জেএমএ) ইতোমধ্যে কয়েকটি এলাকায় প্রবল বর্ষণ জনিত সতর্কবার্তা জারি করা হয়েছে।

এক প্রতিবেদনে জাপানের রাষ্টায়ত্ত টেলিভিশন চ্যানেল এনএইচকে জানিয়েছে, গত কয়েক দিনের বর্ষণে দেশটির ১২টি নদীর পানি বিপজ্জনক মাত্রায় বেড়েছে। এর মধ্যে বেশ কয়েকটি নদীর তীরবর্তী এলাকাগুলোতে বন্যা শুরু হয়ে গেছে ইতোমধ্যে।

ওয়াজিমা শহরেও ঢোকা শুরু হয়েছে বন্যার পানি। এনএইচকেতে তার ভিডিও ফুটেজ প্রচার করা হয়েছে।

ইশিকাওয়া জেলার তিনটি নদীর পানি উপচে নিগাতা ও ইয়ামাগাতা শহরের বেশ কিছু এলাকা ইতোমধ্যেই প্লাবিত হয়েছে। এছাড়া কিছু এলাকায় ভূমিধসও হয়েছে।

গত ৮ আগস্ট ৭ দশমিক ৫ মাত্রার একটি ভূমিকম্প আঘাত করেছিল জাপানে। এতে নিহত হয়েছিলেন ১৬১ জন মানুষ। সেই দুর্যোগের রেশ শেষ না হতেই বন্যা শুরু হলো দেশটিতে।

সূত্র : বিবিসি

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com