শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৭:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নির্ভয়ে পূজামণ্ডপে যাওয়ার আহ্বান সেনাপ্রধানের সারা দেশে দুই লক্ষাধিক আনসার মোতায়েন ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত পলাতকদের তথ্য পেলে কাউকে ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্র উপদেষ্টা রাষ্ট্রপতিকে অপসারণের পর এবার সংবিধান বাতিলের দাবি হাসনাতের সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে মৌলিক সংস্কারের প্রস্তাব করেছে জামায়াত প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে নির্বাচনের রোডম্যাপ চেয়েছে বিএনপি এক সপ্তাহে তেলের দাম বেড়েছে ৯ শতাংশ ঘরেই মাদকের কারবার করতেন স্বামী-স্ত্রী, যৌথবাহিনী অভিযানে ধরা এবার বড়পর্দায় একসঙ্গে আলিয়া-শর্বরী, থাকছে চমক ইসরায়েলের সব জ্বালানি স্থাপনা একসঙ্গে ধ্বংসের হুঁশিয়ারি আইআরজিসি’র পাংশায় অস্ত্রসহ ৩ সন্ত্রাসী গ্রেপ্তার বিদেশে শ্রমিক পাঠানোর নামে প্রতারণা, গ্রেপ্তার ২ ঢাকা থেকে উপকূলের ৬ রুটে নৌযান চলাচল আজও বন্ধ শিক্ষা ব্যবস্থাকে পরিকল্পিতভাবে ধ্বংস করা হয়েছে : মির্জা ফখরুল ‘ডিবিতে আর কোনো আয়নাঘর-ভাতের হোটেল থাকবে না’ প্রাথমিক নিবন্ধন করেছেন ১০৮৭ হজযাত্রী, এ মাসে প্যাকেজ ঘোষণা এই সরকারের কাছে জনগণের আশা আকাঙ্ক্ষা অনেক: কর্নেল অলি হুঁশিয়ারি দিয়ে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ ইরাকি ড্রোন হামলায় ২৬ ইসরায়েলি সেনা হতাহত

ফ্লোরিডায় হারিকেন ‘নিকোল’, নিহত ২

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২
  • ৩৩ বার পড়া হয়েছে

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের আটলান্টিক উপকূল জুড়ে বয়ে যাচ্ছে ক্রান্তীয় ঝড় ‘নিকোল’। এরফলে বিভিন্ন এলাকায় বিদ্যুৎ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে ও অন্তত দুই জনের প্রাণহানি হয়েছে। ডয়চে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ঝড়টি এখন কিছুটা দুর্বল হতে শুরু করেছে। কিন্তু ঝড়ো বাতাসের তীব্রতা এখনও রয়ে গেছে। পাশাপাশি শুরু হয়েছে ভারি বৃষ্টি আর এতে সৃষ্ট জলাবদ্ধতায় ঘরবাড়ি তলিয়ে গেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার (১০ নভেম্বর) স্থানীয় সময় ভোররাত ৩টার দিকে ঘণ্টায় একটানা ১২০ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে হারিকেন ‘নিকোল’ মায়ামির উত্তর দিকে আটলান্টিক মহাসাগরের তীবরবর্তী ভোরো বিচের কাছ দিয়ে সাগর থেকে উঠে আসে।

হারিকেন 'নিকোল' মায়ামির উত্তর দিকে আটলান্টিক মহাসাগরের তীবরবর্তী ভোরো বিচের কাছ দিয়ে সাগর থেকে উঠে আসে

চলতি বছরের অষ্টম আটলান্টিক হারিকেন ‘নিকোল’ স্থলে উঠে এগিয়ে যাওয়ার সময় কিছুটা দুর্বল হয়ে ক্রান্তীয় ঝড়ে পরিণত হয়। এ ঝড়ের কারণে ফ্লোরিডার প্রায় সাড়ে ৩ লাখ বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎ বিহীন হয়ে পড়েছে।

এক সংবাদ সম্মেলনে ফ্লোরিডার গভর্নর রন ডেসান্টিস জানান, তারা প্রস্তুত। ঝড়ের পর যে প্রয়োজন দেখা দেবে তা মেটানোর মতো যথেষ্ট সম্পদ মজুদ আছে। এটি একটি বড় ধরনের ঝড়। অঙ্গরাজ্যের অনেকটা অংশ জুড়ে এর প্রভাব পড়েছে। মূল উদ্বেগ ‘নিকোল’ এর ঝড়ো হাওয়া নিয়ে। 

ফ্লোরিডার গভর্নর রন ডেসান্টিস

ফ্লোরিডার গভর্নর রন ডেসান্টিস

ফ্লোরিডার ২ কোটি ২০ লাখ বাসিন্দার অধিকাংশই ঝড়ের কারণে জারি করা বিভিন্ন ধরনের সতর্কতার মধ্যে আছে। বিশাল ঢেউ তীব্র বেগে তীরের দিকে এসে সৈকতে আছড়ে পড়ছে। ঝড়ো বাতাসে পাম গাছের মাথাগুলো নুয়ে পড়ছে। বৈদ্যুতিক লাইনগুলো ভীষণভাবে দুলছে। 

কর্মকর্তারা জানিয়েছেন, বৃহস্পতিবার ঝড়ে ছিঁড়ে পড়া বৈদ্যুতিক তারে স্পৃষ্ট হয়ে দুই ব্যক্তির প্রাণহানি হয়েছে। ঝড় থেমে যাওয়ার পরপরই অঙ্গরাজ্য জুড়ে বিদ্যুৎ ব্যবস্থা ঠিক করতে ১৭ হাজার কর্মীকে প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছেন তারা। 

বৃহস্পতিবার ঝড়ে ছিঁড়ে পড়া বৈদ্যুতিক তারে স্পৃষ্ট হয়ে দুই ব্যক্তির প্রাণহানি হয়েছে

বৃহস্পতিবার ঝড়ে ছিঁড়ে পড়া বৈদ্যুতিক তারে স্পৃষ্ট হয়ে দুই ব্যক্তির প্রাণহানি হয়েছে

অঙ্গরাজ্যের কর্মকর্তারা ১৫টি জরুরি আশ্রয়কেন্দ্র চালু করেছেন এবং রাজ্যজুড়ে ৬০০ ন্যাশনাল গার্ড প্রস্তুত রেখেছেন। বৃহস্পতিবার অঙ্গরাজ্যটির ৬০টিরও বেশি এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছিল। 

অরল্যান্ডো আন্তর্জাতিক বিমানবন্দর বুধবার (৯ নভেম্বর) বাণিজ্যিক ফ্লাইট চলাচল বন্ধ রাখে। এছাড়াও রাজ্যজুড়ে ওয়াল্ট ডিজনি পার্কসহ অন্যান্য থিম পার্কও সাময়িকভাবে বন্ধ রাখা হয়।

অরল্যান্ডো আন্তর্জাতিক বিমানবন্দর বুধবার (৯ নভেম্বর) বাণিজ্যিক ফ্লাইট চলাচল বন্ধ রাখে

অরল্যান্ডো আন্তর্জাতিক বিমানবন্দর বুধবার (৯ নভেম্বর) বাণিজ্যিক ফ্লাইট চলাচল বন্ধ রাখে

ভেরো বিচের প্রায় ৮০ মাইল উত্তরে কেপ ক্যানাভেরালের কেনেডি স্পেস সেন্টারে লঞ্চ প্যাডে উৎক্ষেপণের জন্য রাখা নাসার চার বিলিয়ন ডলারের নতুন একটি মুন রকেট ঝড়ে কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। 

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com