শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৪৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইভিএম ব্যবহারে ব্যাপক প্রচারের নির্দেশ ইসির ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০ হজযাত্রীদের হেলথ চেকআপে বিকাশ পেমেন্টে ছাড় মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু মঞ্চেই জুতা ছিঁড়লো মমতার, সেফটিপিন লাগিয়ে পা মেলালেন নৃত্যে শারজাহ থেকে আসা যাত্রীর শরীরে মিললো সাড়ে চার কোটি টাকার সোনা কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে রাফায় হামলা: দীর্ঘ মেয়াদে যুদ্ধ চালিয়ে যেতে প্রস্তুত হামাস দুই বিভাগে ৮০ কিলোমিটার বেগে বজ্রবৃষ্টির আভাস আফগানিস্তানে বন্দুকধারীদের গুলি, স্প্যানিশ পর্যটকসহ নিহত ৪ সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার এআই ভিডিওর ফাঁদে ভারতের রাজনীতি কোরবানির চাহিদার চেয়ে ২২,৭৭,৯৭৩ অতিরিক্ত গবাদিপশু প্রস্তুত কক্সবাজারের আদলে সাজবে পতেঙ্গা ছিনতাই হতে যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করলেন ট্রাফিক পুলিশ সদস্য ‌‘হাসপাতালে দালালদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে’ কেস খেলবা আসো, নিপুণকে ডিপজল

ফের গণভোট চেয়ে লন্ডনে জনজোয়ার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৪ মার্চ, ২০১৯
  • ৫৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: ফের গণভোটের দাবি নিয়ে আজ লন্ডনের রাস্তায় নামলেন ব্রেক্সিট নিয়ে সন্দিহান দশ লাখেরও বেশি মানুষ। তাঁদের দাবি, আর এক বার ভোট হোক। চাপের মুখে প্রধানমন্ত্রী টেরেসা মে জানিয়েছেন, সংখ্যাগরিষ্ঠের সমর্থন না পেলে তিনি হয়তো তাঁর ব্রেক্সিট চুক্তি নিয়ে আর পার্লামেন্টে তৃতীয় ভোটে যাবেন না। 

পার্ক লেন থেকে পার্লামেন্ট পর্যন্ত মিছিল করেন মানুষ। ২০০৩ সালে ইরাক যুদ্ধের সময়ে যুদ্ধ-বিরোধী সমাবেশে ১০ লক্ষ মানুষ জড়ো হয়েছিলেন। তার পরে লন্ডনে এত বড় জমায়েত এই প্রথম।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর কাছে ৯০ দিন সময় চেয়ে ৩০ জুন পর্যন্ত ব্রেক্সিট পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছিলেন মে। কিন্তু জবাবে তাঁকে ১২ এপ্রিল পর্যন্ত সময় দিয়েছে ইইউ। এর মধ্যে তৃতীয় ও শেষ বারের মতো তাঁর চুক্তি পার্লামেন্টে পেশ করতে হবে মে-কে। ওই চুক্তি যদি পাশ হয়ে যায়, সে ক্ষেত্রে ইইউ থেকে বেরিয়ে যাওয়ার জন্য ব্রিটেনকে ২২ মে পর্যন্ত সময় দেওয়া হবে। কিন্তু চুক্তি পাশ না হলে, ১২ এপ্রিলের মধ্যে ইইউ-কে জানাতে হবে। এর পরেই শুক্রবার রাতে মে চিঠি দিয়ে এমপি-দের জানিয়েছেন, পার্লামেন্ট যেহেতু তাৎপর্যপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছে, বিষয়টি নিয়ে আরও কথা বলা দরকার।

তিনি লিখেছেন, এই মুহূর্তে চারটি রাস্তা খোলা রয়েছে।

সেগুলো হচ্ছে:

১) আগামী সপ্তাহে তাঁর প্রস্তাবিত চুক্তিকে সমর্থন জানানো হোক। কিন্তু হাউস অব কমন্সের স্পিকার জন বেরকাউ আগে বলেছিলেন, মে-র চুক্তিতে উল্লেখযোগ্য পরিবর্তন করা হলে তবেই যেন তা পার্লামেন্টে পেশ করা হয়। ২) ১২ এপ্রিলের মধ্যে আরও সময় চাওয়া হোক ইইউয়ের কাছে। সে ক্ষেত্রে ইউরোপীয় পার্লামেন্টের ভোটাভুটিতে যোগ দিতে হবে ব্রিটেনকে। ৩) অনুচ্ছেদ ৫০ রদ করা হোক। তার মানে ব্রেক্সিট বাতিল করে দেওয়া। কিন্তু এতে গণভোটের রায়ের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হবে। ৪) চুক্তিহীন ভাবেই ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া।

বাংলা৭১নিউজ/সূত্র: ইন্টারনেট

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com