শনিবার, ১৮ মে ২০২৪, ১১:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে রাফায় হামলা: দীর্ঘ মেয়াদে যুদ্ধ চালিয়ে যেতে প্রস্তুত হামাস দুই বিভাগে ৮০ কিলোমিটার বেগে বজ্রবৃষ্টির আভাস আফগানিস্তানে বন্দুকধারীদের গুলি, স্প্যানিশ পর্যটকসহ নিহত ৪ সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার এআই ভিডিওর ফাঁদে ভারতের রাজনীতি কোরবানির চাহিদার চেয়ে ২২,৭৭,৯৭৩ অতিরিক্ত গবাদিপশু প্রস্তুত কক্সবাজারের আদলে সাজবে পতেঙ্গা ছিনতাই হতে যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করলেন ট্রাফিক পুলিশ সদস্য ‌‘হাসপাতালে দালালদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে’ কেস খেলবা আসো, নিপুণকে ডিপজল পর্যটন খাতে তুরস্ককে বিনিয়োগের আহ্বান মন্ত্রীর গাজায় ১৫ হাজারের বেশি শিশু নিহত বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর রূপালী ইন্স্যুরেন্স কোম্পানির মুনাফা বেড়েছে পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরু‌দ্ধে দুদকের মামলা ‘কাক পোশাকে’ কানের লাল গালিচায় ভাবনা ভোট বর্জনের লিফলেট বিতরণকালে বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ৩

ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেলেন রুনা লায়লা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৩০ জুলাই, ২০১৮
  • ৩২৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: ‘স্বাধীনতা পুরস্কার’, ‘মহাগুরু পুরস্কার’, ‘বঙ্গবিভূষণ’সহ বহু আন্তর্জাতিক পুরস্কারে সম্মানিত উপমহাদেশের কিংবদন্তি নজরুল সংগীত শিল্পী ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদকে ভূষিত হলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংগীতশিল্পী রুনা লায়লা।

আজ সোমবার বিকাল সাড়ে তিনটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে রুনা লায়লার হাতে এই স্বর্ণপদক তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. মো. আখতারুজ্জামান।

স্বর্ণপদকে ভূষিত হয়ে রুনা লায়লা বলেন, ফিরোজা বেগম আপার সঙ্গে আমার খুব বেশি ঘনিষ্ঠতা ছিলো না। কিন্তু যখনই কোনো অনুষ্ঠানে দেখা হতো তিনি আমাকে খুউব স্নেহ করতেন, আদর করতেন। তার স্মৃতিতে এই স্বর্ণপদকে ভূষিত হওয়া আমার জন্য অনেক দোয়া বলেই আমি মনে করি। সত্যিই আজ আমার জন্য বিশেষ একটি দিন।

পুরস্কার সবসময়ই অনেক আনন্দ দেয়, অনুপ্রেরণা যোগায়। কিন্তু ফিরোজা আপার স্মৃতিতে এই পুরস্কার আমার জন্য অনেক বড় আশীর্বাদ বলেই আমি মনে করছি। ফিরোজা আপা সারা পৃথিবীতে নজরুল সংগীতের প্রচার করেছেন, প্রসার করেছেন। তিনি সবসময়ই শিল্পীদের উৎসাহ দিতেন। আমাকেও উৎসাহ দিতেন। আজ এই স্বর্ণপদক প্রাপ্তি আমার জন্য আরো আনন্দের এ কারণেই যে, এই পুরস্কার গ্রহণ করতে আমার দুই নাতি জাইন এবং আরোনও এসেছে।

আমার এই সম্মাননা প্রাপ্তিতে তারা দু’জনও ভীষণ খুশি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসিআই ফাউন্ডেশন এবং ট্রাস্ট ফান্ডের দাতা এম আনিস উদ দৌলা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. মো. কামাল উদ্দীন। অনুষ্ঠানের শুরুতেই সূচনা সংগীত ও নৃত্য পরিবেশন করেন বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ ও নৃত্যকলা বিভাগের শিক্ষার্থীরা।

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের কৃতি ছাত্রী ঊর্মি ঘোষকেও একই পদকে ভূষিত করা হয়। উল্লেখ্য, ২০১৬ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ দেয়া হচ্ছে। এর আগে রেজওয়ানা চৌধুরী বন্যা ও সাবিনা ইয়াসমিন এই স্বর্ণপদকে ভূষিত হন।

বাংলা৭১নিউজ/বিকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com