বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সরকারি বরাদ্দ বিতরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে নাটোরে জোড়া খুনের মামলায় খালাস পেলেন বিএনপি নেতা দুলু আইনজীবীকে ৬ মাস গুম করে রাখার অভিযোগ ট্রাইব্যুনালে জাহাজ নির্মাণ শিল্পে বিশ্বব্যাংককে বিনিয়োগের আহ্বান গাজীপুরে কৃষকদল ও যুবদলের মধ্যে সংঘর্ষ আবারও ৪ দিনের রিমান্ডে আওয়ামী লীগ নেতা তুষার কান্তি মন্ডল জামালপুরে বিদ্যুৎস্পৃষ্টে অটোরিকশা চালকের মৃত্যু বেবিচক চেয়ারম্যানের সঙ্গে আরব আমিরাতের রাষ্ট্রদূতের সাক্ষাৎ বিদ্যুৎকেন্দ্রের ১৭ কোটি টাকার ক্যাবল হাওয়া, আসামি এমডিসহ ৬ সম্পর্কের নতুন অধ্যায় সূচনার আহ্বান ইতালির প্রধানমন্ত্রীর নিউইয়র্কে ইউনূস-মোদি বৈঠক না হওয়ার কারণ জানালো নয়াদিল্লি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে ড. ইউনূসের ৩ প্রস্তাব ঢাকাসহ ১৬ অঞ্চলে ঝড়ের আভাস, নদীবন্দরে সতর্কতা সাবেক শিল্পমন্ত্রীর রিমান্ড আবেদন নামঞ্জুর, কারাগারে পাঠানোর নির্দেশ কুষ্টিয়ায় ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে জখম, ভেঙে ফেলা হলো হাত-পা কক্সবাজারে ৫৩০ বস্তা পলিথিন জব্দ, দুই লাখ টাকা জরিমানা মোসাদের সদরদপ্তরে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলার দাবি ইসলামী ইন্স্যুরেন্সের পরিচালকের শেয়ার ক্রয় সম্পন্ন চট্টগ্রামে নেচে-গেয়ে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৩ ট্রাফিক আইন: একদিনে সর্বোচ্চ মামলা ৯৬২, জরিমানা ৩৯ লাখ টাকা

প্রকাশ্যে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে চীন

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪
  • ৫ বার পড়া হয়েছে

চীন সফলতার সঙ্গে প্রশান্ত মহাসাগরে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। 

বিশ্লেষকরা বলছেন, এ ঘটনা চীনের পারমাণবিক অস্ত্র সম্পর্কে আন্তর্জাতিক উদ্বেগ বাড়াতে পারে। 

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলেছে, বুধবার (২৫ সেপ্টেম্বর) পিপলস লিবারেশন আর্মি রকেট ফোর্স বেইজিংয়ের স্থানীয় সময় সকাল ৮টা ৪৪ মিনিটে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল এবং সেটি প্রত্যাশিত সমুদ্র অঞ্চলে পড়েছে। পরীক্ষায় ডামি ওয়ারহেড ব্যবহার করা হয়েছিল।  

বিবৃতিতে চীন আরও জানায়, পরীক্ষাটি ছিল তাদের বার্ষিক প্রশিক্ষণ পরিকল্পনা রুটিনের অংশ। এটি কোনো দেশ বা লক্ষ্যে নির্দেশিত নয়।

চীনের বার্তা সংস্থা সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, এ পরীক্ষা বিষয়ে সংশ্লিষ্ট দেশগুলোকে আগেই অবহিত করেছিল চীন। ক্ষেপণাস্ত্রের পথ বা প্রশান্ত মহাসাগরের কোনো অঞ্চলে এটি পড়েছে সে সম্পর্কে প্রতিবেদনে কিছু বলা হয়নি।

সামরিক বাহিনীর বরাত দিয়ে সিনহুয়া জানায়, উৎক্ষেপণটি ‘কার্যকরভাবে অস্ত্র ও সরঞ্জামের পারফরম্যান্স ও সৈন্যদের প্রশিক্ষণের স্তর পরীক্ষা করেছে এবং প্রত্যাশিত লক্ষ্য অর্জন করেছে’।

জাপান কোস্ট গার্ডের একজন কর্মকর্তা ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানান, তারা দক্ষিণ চীন সাগর এবং ফিলিপাইনের লুজন দ্বীপের উত্তরে প্রশান্ত মহাসাগরের তিনটি অঞ্চলে এবং দক্ষিণ প্রশান্ত মহাসাগরে ‘মহাকাশ ধ্বংসাবশেষ’ এর জন্য সোমবার চীন থেকে একটি নেভিগেশন সতর্কতা পেয়েছেন।

সতর্কতাটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সঙ্গে সম্পর্কিত ছিল না, তা নিশ্চিত করতে ওই কর্মকর্তা রাজি হননি।

বিশ্লেষকরা বলছেন, চীনের জন্য ঘোষণা দিয়ে সমুদ্রে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার বিরল ঘটনা। কারণ চীন ইনার মঙ্গোলিয়ার মতো বিচ্ছিন্ন প্রদেশে অঘোষিতভাবে তাদের পরীক্ষা চালাতে পছন্দ করে।

চীনের পরমাণু কর্মসূচির অস্বচ্ছতার ব্যাপারে যুক্তরাষ্ট্র দীর্ঘদিন থেকে সমালোচনা করে আসছে। তাইওয়ানের কাছে মার্কিন অস্ত্র বিক্রির প্রতিবাদে চলতি মাসের জুলাই মাসে ওয়াশিংটনের সাথে পারমাণবিক আলোচনা বাতিল করে বেইজিং।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com