শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ১২:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বিশ্বে ৮ শিশু ও তরুণীর মধ্যে একজন ধর্ষণ-যৌনহয়রানির শিকার এটিএম থেকে বিকাশে রেমিটেন্স ক্যাশ আউট ৭ টাকায় বগুড়ায় বিলের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু বন্যায় ক্ষতিগ্রস্ত ৪০০ পরিবারকে অর্থ সহায়তা দিলো জামায়াত মমতাজসহ ৯০ জনের নামে হত্যা মামলা একসঙ্গে ৫ নারী বিচারপতি নিয়োগ দিয়ে সুপ্রিম কোর্টে নতুন ইতিহাস সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার হান ক্যাং নির্বাচনমুখী সংস্কারগুলো আগে বাস্তবায়ন করতে হবে: সালাহউদ্দিন সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র কারাগারে লিবিয়া থেকে দেশে ফিরেছেন ১৫০ বাংলাদেশি রাশিয়ায় এবার বিমানঘাঁটিতে হামলা, এখনো জ্বলছে তেল টার্মিনালের আগুন ২৪ ঘণ্টায় সাবের হোসেন কীভাবে মুক্তি পেলেন: প্রশ্ন রিজভীর রাজনগরে ২৩১ বস্তা ভারতীয় চিনি উদ্ধার, আটক ১ হারুনের দেশত্যাগ নিয়ে যা বললেন হাসনাত আব্দুল্লাহ শেখ হাসিনাসহ ৪৬ জনের নামে মাহমুদুর রহমানের মামলা ডিম-পেঁয়াজ-আলুর দাম কিছুটা কমেছে: বাণিজ্য মন্ত্রণালয় নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাক মাদরাসার ভেতরে, ১৪ শিক্ষার্থী আহত দুই কোটির ব্যবসায় ১৫১ কোটি টাকা ঋণ, এস আলমের মাসুদের ঘাড়ে দায় গোলান মালভূমিতে হিজবুল্লাহ সদস্যকে হত্যার দাবি ইসরায়েলের ৩৬৫ দিন নিরাপত্তা দেওয়ার দায়িত্ব আমাদের: স্বরাষ্ট্র উপদেষ্টা

পৌর বোর্ড আইনের রায় বাস্তবায়ন পদ্ধতি সহজ করার দাবি

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় বুধবার, ২৯ মে, ২০২৪
  • ১৫ বার পড়া হয়েছে

বিরোধ মীমাংসা (পৌর এলাকা) বোর্ড আইন ২০০৪ এর রায় বাস্তবায়ন পদ্ধতি সহজ করার দাবি জানানো হয়েছে। বুধবার (২৯ মে) মহাখালীর ব্র্যাক সেন্টারে আয়োজিত ‘বিরোধ মীমাংসা (পৌর বোর্ড) আইন, ২০০৪ সংস্কারের প্রয়োজনীয়তা’ শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা এ দাবি জানান।

আলোচনা সভাটির আয়োজন করে এসডিজি বাস্তবায়ন নাগরিক প্ল্যাটফর্ম। সহযোগিতায় ছিল মাদারীপুর লিগ্যাল এইড অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পৌরসভা সমিতি, দ্যা এশিয়া ফাউন্ডেশন এবং ওয়ার্কিং টুগেদার রিয়েলাইজ পোটেনশিয়াল।

আলোচনা সভায় বক্তারা বলেন, আইনি কাঠামো থাকার ফলে ইউনিয়ন ও পৌরসভা পর্যায়ের জনগণ তাদের মধ্যে সংঘটিত আপসযোগ্য বিরোধ আদালতে না গিয়ে স্থানীয় পর্যায়ে ‘গ্রাম আদালত’ ও ‘পৌর বিরোধ মীমাংসা বোর্ডে’র মাধ্যমে স্বল্প খরচে এবং হয়রানিমুক্ত পরিবেশে মীমাংসার সুযোগ পাচ্ছে।

ফলে স্থানীয়ভাবে জনসাধারণের ন্যায়বিচারে অভিগম্যতা বৃদ্ধি পেয়েছে। কিন্তু গ্রাম আদালতের আর্থিক এখতিয়ার তিন লাখ টাকায় উত্তীর্ণ হওয়ার পথে থাকলেও পৌর বোর্ড আইনের মাধ্যমে বিরোধ নিষ্পত্তির এখতিয়ার এখনো ২৫ হাজার টাকা। ফলে, পৌরবাসী এ সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন।

বক্তারা আরও বলেন, নগরায়ণের ফলে জনবসতির ঘনত্ব বেশি হওয়ায় নগরবাসীদের মধ্যে অপরাধ ও বিরোধ সংগঠনের প্রবণতা বেশি। আনুষ্ঠানিক আদালতে সালিশযোগ্য, আপসযোগ্য মামলা নিষ্পত্তির জন্য ২ বছরের অধিক সময় অপেক্ষা করতে হয়। আবার এই ধরনের ছোট-খাটো বিরোধ বা মামলা থেকেই জন্ম নেয় বৃহত্তর বিরোধ।

ফলে মামলার সংখ্যা বৃদ্ধি পেতে থাকে। আমরা মনে করি পৌরসভার আওতায় পৌর বোর্ড গঠন করে বিকল্প পন্থায় আপসযোগ্য বিরোধসমূহ নিষ্পত্তি করতে পারলে প্রাতিষ্ঠানিক আদালতের মামলার জট কমবে, জনসাধারণের ভোগান্তি কমবে এবং সমাজে শান্তি ও স্থিতিশীলতা রক্ষা হবে।

এসডিজি বাস্তবায়ন নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক এবং সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য্যের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, মাদারীপুর লিগ্যাল এইড অ্যাসোসিয়েশনের প্রধান সমন্বয়ক খান মোহাম্মদ শহীদ,  দ্যা এশিয়ান ফাউন্ডেশনের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ কাজী ফয়সাল বিন সিরাজ প্রমুখ।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com