বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ১০:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মিরপুর-১০ মেট্রো স্টেশন চালু হবে এ মাসেই সাবেক সেনা সদস্য হত্যায় ৯ জনের যাবজ্জীবন ইতা‌লি ভিসাপ্রার্থীদের যে বার্তা দি‌লেন পররাষ্ট্র উপ‌দেষ্টা ময়মনসিংহে ‘চাঁদাবাজ’ রানাসহ ৬ আ. লীগ নেতা গ্রেপ্তার নিরাপদ খাদ্য পেতে অ্যান্টিবায়োটিকের ব্যবহার কমাতে হবে ছয়দিন বন্ধ থাকবে সোনামসজিদ স্থলবন্দর টি-টোয়েন্টি থেকে মাহমুদউল্লাহর অবসর ঘোষণা শেখ হাসিনা কোথায় আছেন, জানালেন ছেলে জয় সাবেক রেলমন্ত্রী মুজিবুলসহ ৪ জনের দুর্নীতির অনুসন্ধান শুরু পিএসসির চেয়ারম্যানসহ সব সদস্যের পদত্যাগ জামিন পেলেন সাবের হোসেন চৌধুরী, কারামুক্তিতে বাধা নেই বাংলাদেশে মানবাধিকার সুরক্ষিত দেখতে চায় যুক্তরাষ্ট্র: মিলার সাইবার নিরাপত্তা আইন বাতিল করতে হবে: ড. ইফতেখারুজ্জামান শাহ্জালাল ইসলামী ব্যাংকে প্রবেশনারি অফিসারদের ফাউন্ডেশন ট্রেনিং কোর্স শুরু দুর্গাপূজার ছুটি বাড়িয়ে প্রজ্ঞাপন মন্ত্রী-এমপিরা কার ইঙ্গিতে পালালো তাদের শ্বেতপত্র প্রকাশ করুন: ফারুক মোটরসাইকেলের ইঞ্জিনেই চলবে হেলিকপ্টার! তাপসী তাবাসসুমকে আদালতে হাজির হতে নির্দেশ নেত্রকোণায় লাখ মানুষ পানিবন্দি, এক মৃত্যু আন্দোলন দমাতে অস্ত্র ব্যবহার, যুবলীগ কর্মী আরাফাত গ্রেপ্তার

পার্বত্য চট্টগ্রামে বন ভূমি ও জীব বৈচিত্র্য রক্ষার দাবিতে মানববন্ধন

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০
  • ১৯ বার পড়া হয়েছে

শিক্ষা চিকিৎসা চাকরিসহ বিভিন্ন সুযোগ সুবিধা ও উন্নয়নের নাম করে ম্রো জনগোষ্ঠীকে উচ্ছেদ, পরিবেশের ভারসাম্য নষ্ট করে চিম্বুক পাহাড়ে পাঁচ তারকা হোটেল ও আ্যমিউজমেন্ট পার্ক নির্মাণের প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ হয়েছে। শুক্রবার (২৭ নভেম্বর) রাজধানীর শাহবাগে পার্বত্য চট্টগ্রামে বন ভূমি ও জীব বৈচিত্র্য রক্ষা এবং ম্রো জনগোষ্ঠী উৎখাত বন্ধের দাবীতে এ কর্মসূচি পালিত হয়।

একই সময়ে বান্দরবান শহরের বঙ্গবন্ধু মুক্ত মঞ্চের সামনে পার্বত্য চট্টগ্রাম সচেতন ছাত্র সমাজ ও নাগরিকদের ব্যানারে মানববন্ধন ও সমাবেশ করা হয়।

এতে ভূমিদখল বিরোধী বিভিন্ন ব্যানার ও ফেস্টুন নিয়ে ছাত্রছাত্রীরা অংশ নেন।

এদিকে, ম্রো জনগোষ্ঠীকে সুরক্ষার আহ্বান জানিয়ে বাংলাদেশ সরকারকে চিঠি পাঠিয়েছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বরাবর পাঠানো এক চিঠিতে সংস্থাটির দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রধান ওমর ওয়ারাইচ লেখেন, অবিলম্বে এ বিলাসবহুল হোটেল নির্মাণ বাতিল করার আহ্বান জানাচ্ছি।

ছাত্রনেতা বং চক ম্রো’র সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন- অ্যাডভোকেট মাধবী মারমা, অ্যাডভোকেট উবাথোয়ই মার্মা, উদীচীর সাবেক জেলা সাধারণ সম্পাদক ক্যাসা মং মার্মা ও ছাত্রনেতা রিপন চক্রবর্তী প্রমুখ।

বক্তারা জানান, অনতিবিলম্বে চিম্বুক এলাকার আশেপাশে হোটেল নির্মাণের লিজ বাতিল করা না হলে আরো কঠোর কর্মসূচী দেওয়া হবে।

এর আগে, হোটেল নির্মাণ বন্ধের দাবিতে ৮ নভেম্বর ম্রো জনগোষ্ঠী একটি সমাবেশ করে। সেখানে ৫ দিনের মধ্যে নির্মাণকাজ বন্ধের দাবি জানিয়েছিলেন তারা।

বাংলা৭১নিউজ/এএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com