মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০২৪, ০৮:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সেনাবাহিনীতে শীর্ষ পর্যায়ে পদোন্নতি ও রদবদল ডিজিএফআইয়ের নতুন ডিজি মেজর জেনারেল জাহাঙ্গীর সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক গ্রেপ্তার ছাত্র-জনতার হত্যার বিচারে আইসিটি পুনর্গঠন কার্যক্রম সম্পন্ন পরামর্শের আহ্বান দুদক সংস্কার কমিশনের ২০২৪ সালে নোবেল পুরস্কার পেলেন যারা পূজায় অনাকাঙ্ক্ষিত ঘটনায় জড়িত থাকার অভিযোগে আটক ১৭ শমী কায়সারের বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানি মামলা ইসিকে সহযোগিতা করতে প্রস্তুত তুরস্ক টেকসই ইলেকট্রনিক পণ্য উৎপাদনের আহ্বান পরিবেশ উপদেষ্টার ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ, উত্তীর্ণ ৮৩৮৬৫ টানা ১৪ বছর ‘স্বঘোষিত’ এমপি ছিলেন সাজেদার দুই ছেলে, দেখাতেন দাপট ‘জনপ্রশাসন সংস্কারে মাঠ পর্যা‌য়ে আলোচনা করবে ক‌মিশন’ রোহিঙ্গাদের তৃতীয় দেশে পুনর্বাসনে সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা মমতাজ ও রাশেদ খান মেননের ব্যাংক হিসাব জব্দ সবার অটোপাসে সংখ্যাগরিষ্ঠ শিক্ষার্থীর ফলাফল অবমূল্যায়ন করা হবে নোয়াখালীতে পুলিশ হত্যা মামলা : গ্রেপ্তার তিনজন সমন্বয়ক নন সেনা ও র‌্যাবের পোশাক পরে ডাকাতি: ৬ জন ৭ দিনের রিমান্ডে ড্রাফট শেষে কেমন হলো বিপিএলের দলগুলো প্রায় তিন মাস পর কাল চালু হচ্ছে মিরপুর-১০ মেট্রো স্টেশন

পাকিস্তানের নির্বাচন: সিংহভাগ আসন ‘স্বতন্ত্রদের’ দখলে

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শনিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১২ বার পড়া হয়েছে

পাকিস্তানের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হওয়ার পর প্রায় দুইদিন পার হতে চলল কিন্তু এখনও পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশ করতে পারেনি দেশটির নির্বাচন কমিশন। তবে এ পর্যন্ত যে ফলাফল প্রকাশিত হয়েছে তাতে দেখা গেছে, কারারুদ্ধ সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা পার্লামেন্টের সিংহভাগ আসনে জয় পেয়েছেন।

নির্বাচনের আগে দলীয় প্রধান ইমরানকে একের পর এক দীর্ঘমেয়াদে কারাদণ্ড, দল হিসেবে পিটিআইকে নির্বাচনে অংশ নিতে না দেওয়া ও তাদের দলীয় প্রতীক ‘ব্যাট’ কেড়ে নেওয়ার পর ‘স্বতন্ত্র’ হিসাবে নির্বাচন করতে বাধ্য হয় দলটির প্রার্থীরা।

এভাবে কর্তৃপক্ষ তাদের পেছনে ঠেলে দিলেও পেছন থেকে এসেই তারা নিজেদের জনপ্রিয়তার প্রমাণ দিয়েছে, পিটিআই সমর্থিত স্বতন্ত্ররাই ঘোষিত ফলাফলে পার্লামেন্টে সবচেয়ে বেশি আসনে জয় পেয়েছে।

পাকিস্তানের গণমাধ্যম ডনের দেওয়া সর্বশেষ তথ্যানুযায়ী, পার্লামেন্টের ২৬৬টি আসনের মধ্যে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৯১টি আসনে জয় পেয়েছে। আর নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) প্রার্থীরা পেয়েছে ৭১ টি আসন। বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থীরা পেয়েছে ৫৩টি, জামিয়তে উলেমা-ই-ইসলাম (জেইউআই-এফ) ২টি ও অন্যান্যরা পেয়েছে ৩৩টি আসন।

একটি আসনে ভোট স্থগিত হয়েছে এবং ১৫টি আসনের ফলাফল ঘোষণা এখনও বাকি আছে।

ঘোষিত ফলে এটা স্পষ্ট হয়েছে, কোনো দলই পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা বা ১৩৩টা আসন পাচ্ছে না। ফলে একটি ‘ঝুলন্ত’ পার্লামেনন্টেই পেতে যাচ্ছে পাকিস্তান।

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, এখন এটিও দেখার বিষয় পিটিআইয়ের নাম ও সমর্থন নিয়ে পাস করা কতোজন স্বতন্ত্রপ্রার্থী দলটির কারান্তরীণ প্রধান ইমরানের অনুগত থাকে। কারণ আইন অনুযায়ী তারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে জিতে পার্লামেন্টে আসন পেয়েছে, ফলে দলের নিয়ম মানতে তারা বাধ্য নয়। পিটিআইয়ের এসব স্বতন্ত্রদের মধ্যে এমন প্রার্থীও আছেন যারা তাদের নিজ দলের পছন্দের প্রার্থীর জন্য মনোনয়ন না পেয়ে ইমরানের দলের টিকেট নিয়েছেন।

নিজের ‘বিজয়ী’ ভাষণে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ইতোমধ্যেই ইঙ্গিত দিয়েছেন, ‘দেশকে সংকট থেকে উদ্ধার করার জন্য’ তিনি স্বতন্ত্রদের সঙ্গে হাত মেলাতে প্রস্তুত। পিটিআইয়ের বিস্ময়কর ফলাফলের পরও চতুর্থবারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চাওয়া নওয়াজের এই ইঙ্গিত ইমরানের দলের জন্য হুমকি হয়ে উঠতে পারে।

পিপিপি চেয়ারম্যান বিলাওয়ালও পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে চান। সদ্য নির্বাচিত অনেক স্বতন্ত্র সদস্য তার দলে যোগ দেবেন বলে আশা প্রকাশ করেছেন তিনি।

এই দুই দল সরকার গঠনের চেষ্টায় স্বতন্ত্রদের সরকারের অংশ করে নিতে চাইলে পরিস্থিত কী দাঁড়াবে তা সামনের দিনগুলোতেই পরিষ্কার হয়ে উঠবে। তাই আগামী কিছুদিন পাকিস্তানে তুমুল রাজনৈতিক তৎপরতা দেখা যাবে বলে ধারণা করা হচ্ছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com