রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সহজলভ্য উৎস খোঁজার তাগিদ প্রতিমন্ত্রীর বান্দরবানে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহত সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার উপজেলা নির্বাচন : দ্বিতীয় ধাপে ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন এখনো চলছে অটোরিকশাচালকদের বিক্ষোভ, ৩ বাস ভাঙচুর

পাঁচবিবিতে পচা রোগে দিশেহারা পানচাষীরা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২৭ জানুয়ারী, ২০১৮
  • ১৪২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মুহাম্মদ আবু মুসা, জয়পুরহাট প্রতিনিধি: ঘন কুয়াশা ও ঠান্ডাজনিত কারনে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার পানচাষীরা পানের গোড়াপচা রোগ, পানপাতায় কালো কালো দাগ হয়ে ঝড়ে পড়া নিয়ে দিশেহারা হয়ে পড়েছে। কোন কীটনাশক প্রয়োগ করেও ঠেকানো যাচ্ছে না পানের এই মহামারী রোগ। উপজেলার প্রত্যেকটি পানের বরজে এই রোগ দেখা দেওয়ায় অনেকে পানের বরজ ভেঙ্গে অন্য ফসল চাষাবাদ করছেন। এতে বিশাল অংকের আর্থিক ক্ষতিগ্রস্ত হয়েছে পানচাষীরা।

পাঁচবিবি উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, উপজেলা এবার ২৯ হেক্টর জমিতে পান চাষ হয়েছে। উপজেলার সালুয়া গ্রামের পানচাষী রবিন্দ্র চন্দ্র বলেন, প্রতিবিঘা পানের বরজ প্রস্তুত করতে ৭০ থেকে ৮০ হাজার টাকা খরচ হয়। বর্তমান বাজারে প্রতি পোয়া পান (১৬ বিরা) ২ হাজার ৫শ টাকা থেকে ৩ হাজার টাকা বিক্রি হচ্ছে। রোগ বালাই দেখা না দিলে এবার প্রায় দেড় লক্ষ টাকা বিক্রি করতেন বলে জানান। একই গ্রামের প্রবীন পানচাষী কৃষ্টপদ (হাগরু) বলেন, ৩০ বছর থেকে পান চাষ করছি এমন ক্ষতির সস্মুখিন হয়নি। চলতি মৌসুমে পর পর দু দফা বন্যা আর ঘন কুয়াশা ও ঠান্ডার কারনে পানের বরজের অবস্থা খারাপ হয়েছে। বরজে আশানুরুপ পান ভাঙ্গতে না পারায় তিনি ৫০ শতক জমির পানের পানের বরজ ভেঙ্গে ফেলেছেন। একই কথা বলেন সালুয়া গ্রামের, সুশিল চন্দ্র নিতাই চন্দ্র, আঃ সামাদ, পুনিল চন্দ্র, মিঠু ও মন্টু চন্দ্র। তারা প্রত্যেকেই পানের বরজ ভেঙ্গে ফেলেছেন জানান। ধরঞ্জী গ্রামের পানচাষী আতাউর রহমান বলেন, পানের পাতায় কালো কালো দাগ ও পঁচন থাকায় বাজারে পান নিচ্ছে না পাইকাররা।

এবিষয়ে পাঁচবিবি উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মাহাবুবার রহমানের নিকট জানতে চাইলে তিনি বলেন, প্রচন্ড ঠান্ডা বাতাস ও শীত জনিত কারনে পানের এই অবস্থা। পানের বরজের বেড়া গুলো ভালভাবে বেধে দিতে হবে যাতে বাতাস প্রবেশ করতে না পারে। পাশাপাশি ডাইকেল-৫০ নামক ঔষধ স্প্রে করলে পানের এ অবস্থা কেটে উঠতে পারে।

জাতীয়করণের দাবীতে জেলা শিক্ষক-কর্মচারী সমাবেশ

শনিবার বেলা ১১টায় শহরের শহীদ ডাঃ আবুল কাশেম ময়দানে জেলা বে-সরকারি শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির আয়োজনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ চলাকালে বক্তব্য রাখেন শিক্ষক নেতা অধ্যক্ষ সামছুল হক, আফজাল হোসেন, ইয়াছিন আলী মন্ডল, ওয়াজেদ পারভেজ, বিদ্যুৎ বিশ্বাস, আবু বক্কর সিদ্দিক প্রমূখ।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com