বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ০২:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মিয়ানমারের নৌ বাহিনীর গুলিতে নিহত ১, ৬০ জেলেকে অপহরণ টিসিবির কার্ড নিয়ে বিএনপি-জামায়াতের সংঘর্ষ, গুলি পাবিপ্রবিতে ছয় সহকারী প্রক্টর ও ১১ ছাত্র উপদেষ্টা নিয়োগ আবু সাঈদের দুই ভাইকে চাকরি দিল বসুন্ধরা গ্রুপ গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ, বাড্ডা-রামপুরা সড়কে যান চলাচল বন্ধ ওসি মনিরের সম্পদের পাহাড় কারাগারে সাবেক এমপি বোমা মানিক গণতন্ত্র মানে মানুষের স্বাধীনতা ও মৌলিক অধিকার নিশ্চিত করা বিদেশি পিস্তল-গুলিসহ গ্রেফতার এক ব্যক্তি টাঙ্গাইলে সড়কের পাশে পড়ে ছিল মাংস ব্যবসায়ীর মরদেহ খোলা বাজারে খাদ্যশস্য বিক্রির নীতিমালা জারি রতন টাটা মারা গেছেন নারায়ণগঞ্জে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ১০ কিলোমিটার যানজট ড. ইউনূসের ‘রিসেট বাটন’, ব্যাখ্যা দিলো প্রধান উপদেষ্টার দপ্তর টানা চারদিনের ছুটি শুরু দুর্গোৎসবের মহাসপ্তমী আজ দুর্গাপূজা উপলক্ষ্যে রাষ্ট্রপতির শুভেচ্ছা বিনিময় রোববার ফ্লোরিডায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় মিল্টন, ২০ লাখ পরিবার বিদ্যুৎহীন ব্যাংক বন্ধ আজ একদিনে আরও ৬৪ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল

পর্যাপ্ত ঘুমের অভাবে হতে পারে যেসব রোগ

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারী, ২০২২
  • ৫০ বার পড়া হয়েছে

সুস্বাস্থ্যের জন্য ঘুম অধিক জরুরি। এ কারণেই প্রতিদিন নির্দিষ্ট কয়েক ঘণ্টা সবাইকে ঘুমাতে হয়। ঘুমানোর ফলেই শরীরে মেলে বিশ্রাম। শুধু বিশ্রাম নয়, বরং শারীরিক বিভিন্ন সমস্যার সমাধানও হয় ঘুমের মাধ্যমে।

বিশেষজ্ঞরা বলেন, ঘুমানোর পর শরীর আপনার অজান্তেই একের পর এক কাজ করতে থাকে। এ সময় শরীরে নানা সমস্যার সমাধান করে। এ ছাড়াও ঘুমের সময় সচেতন মস্তিষ্ক বিশ্রাম নেয়।

তবে তার পেছনেও চলতে থাকে একাধিক কাজ। মস্তিষ্ক সারাদিনের অপ্রয়োজনীয় সব তথ্য মাথা থেকে সরিয়ে দেয়। এই শারীরিক ও মানসিক কাজের মিলনেই সকালে ওঠার পর সুস্থবোধ করেন সবাই।

তবে জীবনযাত্রায় অনিয়মের ফলে বর্তমানে কমবেশি সবাই খুব কম ঘুমান। সারাদিন কর্মব্যস্ত সময় পার করার পর পর্যাপ্ত ঘুম না হলে, তার প্রভাব পড়ে শরীরের উপর।

দীর্ঘদিন এমন চলতে থাকলে একসময় শরীরে বাসা বাঁধতে থাকে বিভিন্ন রোগ। জেনে নিন পর্যাপ্ত ঘুমের অভাবে শরীরে যেসব সমস্যা দেখা দিতে পারে-

>> বিভিন্ন গবেষণায় দেখা গেছে, যারা ঠিকমতো ঘুমান না, তারা মানসিক সমস্যায় ভুগতে শুরু করেন। সেক্ষেত্রে দেখা দিতে পারে রাগ, দুশ্চিন্তা, অবসাদ ইত্যাদি। তাই সতর্ক থাকা জরুরি।

>> ঘুমের মাধ্যমে শরীরের বিপাক ক্রিয়া সরাসরি নিয়ন্ত্রিত হয়। ঘুমের অভাবে এই বিপাক ক্রিয়া কেটে যায়। ফলে হার্টেও এর প্রভাব পড়ে। তাই কম ঘুমানোর সঙ্গে হৃদরোগের যোগসূত্র পাওয়া গেছে।

>> ঘুম কম হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। ঘুমের মাধ্যমে শরীরের নিজস্ব রোগ প্রতিরোধ ব্যবস্থা ঠিক থাকে। তাই পর্যাপ্ত ঘুমানো জরুরি।

>> গবেষণায় দেখা গেছে, ঘুম কম হলে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। তাই সতর্ক হওয়া জরুরি।

বিশেষজ্ঞদের মতে, একজন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক ৭-৯ ঘণ্টা ঘুম দরকার। এর থেকে বেশি হলে তেমন ক্ষতি নেই। তবে এর থেকে কম হলে দেখা দিতে পারে মারাত্মক সমস্যা।

সূত্র: ওয়েব এমডি/হেলথলাইন

বাংলা৭১নিউজ/পিকে

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com