সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১১:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চাকরির বয়স ৩৫ আন্দোলনকারীদের প্রতিনিধিদল যমুনায় অটোমেটেড সেবা প্রতিরোধ করবে অপচয় ও দুর্নীতি : অর্থ উপদেষ্টা নেপালে বন্যা-ভূমিধসে ১৯২ মৃত্যু, উদ্ধারে হিমশিম আমরা প্রস্তুত, দীর্ঘ যুদ্ধেও বিজয়ী হবো: হিজবুল্লাহর উপপ্রধান এবি ব্যাংকের বন্ড ইস্যু পুনর্বিবেচনার আবেদন তেলবাহী জাহাজে আগুনের ঘটনায় ২ জনের মরদেহ উদ্ধার ৯৯৯-এর রেসপন্স টাইম আরো কমিয়ে আনা হবে : আইজিপি প্রাথমিক শিক্ষা সংস্কারে কমিটি, নেতৃত্বে ইমিরেটাস অধ্যাপক মনজুর হাসিনার পতনের পর গ্রামীণফোনের শেয়ারদর বেড়েছে ৫৩ শতাংশের বেশি স্বামীসহ গ্রেফতার সাবেক এমপি হেনরি যুবদল নেতা হত্যা মামলায় ৫ দিনের রিমান্ডে সুলতান মনসুর মিরাজ-সাকিবের ঘূর্ণির পর ২৮৫ রানে ইনিংস ঘোষণা ভারতের অন্তর্বর্তী সরকারের সংস্কার কার্যক্রমে সুপারিশমালা দেবে বিএনপি সেপ্টেম্বরে নির্যাতনের শিকার ১৮৬ নারী-কন্যাশিশু জিয়াউর রহমানকে ‘রাজাকার’ বলায় মামলা চাকরিতে প্রবেশের বয়স বৃদ্ধির দাবি: পর্যালোচনা কমিটি গঠন ডিসি নিয়োগ নিয়ে হট্টগোল: ১৭ উপসচিবকে শাস্তির সুপারিশ ঢাকাসহ ৯ অঞ্চলে মাঝ রাতের মধ্যে ঝোড়ো হাওয়ার আভাস বাংলাদেশ-চীন সম্পর্ক নতুন উচ্চতায় নিতে আগ্রহী অন্তর্বর্তী সরকার যুক্তরাষ্ট্রে হেলেনের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ৯১

নেপালে বন্যা-ভূমিধসে ১৯২ মৃত্যু, উদ্ধারে হিমশিম

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪
  • ১৫ বার পড়া হয়েছে

নেপালে ভয়াবহ বন্যা ও ভূমিধসে অন্তত ১৯২ জনের প্রাণহানি ঘটেছে। এখনো নিখোঁজ রয়েছেন ৩১ জন। দেশটির রাজধানী কাঠমান্ডুসহ বিভিন্ন অঞ্চলে টানা ভারী বৃষ্টির ফলে এই বিপর্যয় দেখা দিয়েছে। অঞ্চলটিতে গত দুই দশকের মধ্যে এটিই সর্বোচ্চ বৃষ্টিপাত বলে জানিয়েছে নেপালের আবহাওয়া দপ্তর।

মৌসুমি বৃষ্টি এবং এর ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধস দক্ষিণ এশিয়ায় স্বাভাবিক ঘটনা। তবে বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে এ ধরনের প্রাকৃতিক দুর্যোগের মাত্রা ও ঘনত্ব বেড়েই চলেছে।

নেপালের রাজধানী কাঠমান্ডু ও এর আশপাশের এলাকাগুলোতে নদীর পানি বেড়ে যাওয়ার ফলে বহু ঘরবাড়ি ডুবে গেছে। এগুলোর মধ্যে বাগমতী নদীর তীরবর্তী বেশ কিছু অননুমোদিত বসতিও রয়েছে।

নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঋষি রাম তিওয়ারি জানান, বন্যার ফলে বহু মানুষ বিভিন্ন সড়কে আটকা পড়েছেন। তাদের উদ্ধারে কাজ চলছে। সেনাবাহিনী হেলিকপ্টার, নৌকা ও ভেলার মাধ্যমে আটকে পড়া মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছে। এ পর্যন্ত চার হাজারের বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে বলে জানানো হয়।

কাঠমান্ডুর প্রধান সড়কগুলোতে ভূমিধসের কারণে স্থল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ফলে শহরটিতে তাজা ফলমূল ও শাকসবজির সরবরাহ বাধাগ্রস্ত হচ্ছে। শহরের প্রধান পাইকারি বাজারের ব্যবসায়ী বিনয় শ্রেষ্ঠা জানান, কৃষকরা তাদের পণ্য প্রস্তুত রেখেছেন। কিন্তু সড়কগুলো বন্ধ থাকায় সবকিছু আটকে রয়েছে।

নেপালের আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, কাঠমান্ডু বিমানবন্দরের একটি পর্যবেক্ষণ স্টেশন ২৪০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে, যা ২০০২ সালের পর সর্বোচ্চ।

বন্যার কারণে কেবল রাজধানী নয়, অন্যান্য অঞ্চলের সড়ক এবং জনপদও ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় দুই ডজনের বেশি সড়কে এখনো মাটির স্তূপ পরিষ্কারের কাজ চলছে।

নেপালে বন্যা ও ভূমিধসে প্রাণহানির পাশাপাশি ব্যাপক অবকাঠামোগত ক্ষতিও হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, বাগমতী নদীর তীরে অপরিকল্পিত নগরায়ণ ও জলবায়ু পরিবর্তন এই দুর্যোগের মাত্রা আরও বাড়িয়ে দিয়েছে।

চলতি বছরের বর্ষা মৌসুমে বৃষ্টিপাতজনিত দুর্ঘটনায় নেপালে এরই মধ্যে ৩০০ জনেরও বেশি মানুষ মারা গেছেন। দেশটির সরকার এবং আন্তর্জাতিক সংস্থাগুলো দুর্যোগ ব্যবস্থাপনায় কাজ করে যাচ্ছে। তবে বিপর্যয়ের ব্যাপকতার কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে।

সূত্র: এএফপি

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com