রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ১১:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মুন্নী সাহার ব্যাংক হিসাব তলব ভারতে পালানোর সময় সাবেক ভূমিমন্ত্রী আটক শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গ্রেফতার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত সরকারের প্রতি জি এম কাদেরের ত্রাণ সহায়তার আহ্বান ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু, হাসপাতালে ১২২৫ বাজার মনিটরিংয়ে টাস্কফোর্স গঠন হচ্ছে : আসিফ ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম, পিস ৭.৫ টাকা কোনো নিরাপত্তাঝুঁকি নেই, নির্বিঘ্নে পূজা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা সুদ মওকুফ করে ঋণ রিশিডিউল করার দাবি চামড়া ব্যবসায়ীদের ১০০০ আইটি ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিতে চায় জাইকা বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের ইউএসটিডি দুই জাহাজে অগ্নিকাণ্ড: নৌ-মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন অভ্যুত্থানে ১০৫ শিশু নিহত, প্রত্যেক পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা ক্রিকেটার ছদ্মবেশে শ্রমিক নেওয়ার অভিযোগে ২১ বাংলাদেশি আটক ইসরায়েলি হামলা হলে জবাব দিতে পরিকল্পনা প্রস্তুত ইরানের সাবেক স্বরাষ্ট্র সচিব আমিনুল গ্রেপ্তার অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না: সাখাওয়াত হোসেন সমাজকল্যাণ উপদেষ্টার প্রশ্ন সংস্কার ছাড়া নির্বাচন নিতে পারবেন

নিম্নচাপের পূর্বাভাস, ভারি বৃষ্টির সঙ্গে ধেয়ে আসছে বন্যা

বাংলা৭১নিউজ,ঢাকা
  • আপলোড সময় শুক্রবার, ৩ জুন, ২০২২
  • ১৬ বার পড়া হয়েছে
ফাইল ছবি

চলতি মাসের প্রথম ১০ দিনেই সাগরে নিম্নচাপের সৃষ্টি হতে পারে। এতে দেশের উত্তর, উত্তর–পূর্বাঞ্চল ছাড়াও ভারতের আসাম ও মেঘালয়ে ভারি বৃষ্টিপাত হতে পারে। এই বৃষ্টিপাতে ফলে দেশের বেশ কয়েকটি এলাকায় স্বল্পমেয়াদি বন্যার সৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

শুক্রবার (৩ জুন) এক পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানায়, চলতি মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে ভারি বৃষ্টিপাতের পাশাপাশি ভারতের আসাম ও মেঘালয়েও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এতে বাংলাদেশের উত্তরাঞ্চল, উত্তর–পূর্বাঞ্চল, উত্তর–মধ্যাঞ্চল ও দক্ষিণ–পূর্বাঞ্চলের কিছু এলাকায় স্বল্পমেয়াদি বন্যার সৃষ্টি হতে পারে।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ বলেন, ওই সময়ে আসাম ও মেঘালয়ে ভারি বৃষ্টিপাত হতে পারে। ফলে ভাটির দেশ হিসেবে বাংলাদেশের কয়েকটি স্থানে বন্যার সৃষ্ট হতে পারে। পাশপাশি দেশের অন্যত্র মৃদ্যু তাপপ্রবাহও চলতে পারে।

এদিকে, আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হওয়ায় আগামী ২৪ ঘণ্টায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা আছে।

শুক্রবার বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানায়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে।

একসঙ্গে পরবর্তী তিন দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু আরও অগ্রসর হতে পারে। এতে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা আরও বৃদ্ধি পেতে পারে বলে জানায় আবহাওয়া অধিদফতর।

বাংলা৭১নিউজ/আরএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com