বুধবার, ২৯ মে ২০২৪, ১১:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
নতুন কারিকুলাম এসএসসিতে ২ বিষয়ে ফেল করলেও ভর্তি হওয়া যাবে কলেজে আজ ১০ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় ভারী বর্ষণ ও ভূমিধস, উত্তর-পূর্ব ভারতের ৪ রাজ্যে নিহত অন্তত ৩৬ শাহজালালে নারী কেবিন ক্রুর কাছে মিললো দুই কেজি সোনা তৃতীয় ধাপে ৮৭ উপজেলায় ভোটগ্রহণ চলছে হঠাৎ বন্যার ঝুঁকিতে যে ৬ জেলা সীমার চেয়ে ৩০ গুণ বেশি ইউরেনিয়াম মজুত করেছে ইরান সম্পর্ক পরবর্তী স্তরে উন্নীত করতে চায় বাংলাদেশ-নেদারল্যান্ডস পাকিস্তানে তাপমাত্রা ছাড়ালো ৫২ ডিগ্রি সেলসিয়াস সাবেক আইজিপি বেনজীরকে দুদকে তলব ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট ২ জুন থেকে ইন্টারন্যাশনাল টেলি অ্যাওয়ার্ড জিতল সিসিমপুর ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো স্পেন শিশু ধর্ষণ মামলায় যুবককে আমৃত্যু কারাদণ্ড বাংলাদেশে ব্যবসা করতে চায় অ্যামাজন-বোয়িংয়ের মতো অনেক প্রতিষ্ঠান অবৈধ বিদেশিদের বিষয়ে তদন্ত করতে আইজিপিকে নির্দেশ হাইকোর্টের বাঘাইছড়িতে পাহাড় ধস, নিম্নাঞ্চল প্লাবিত ঝড়ে ভেঙে পড়া গাছ সরাতে গিয়ে প্রাণ গেলো ইউপি সদস্যের মেঘনার তীররক্ষা বাঁধে ধস, মেরামতে নৌপুলিশ দেহাংশ খুঁজতে ভাঙা হবে সঞ্জীবা গার্ডেনসের স্যুয়ারেজ লাইন

নকআউট পর্বে আর্জেন্টিনার প্রতিপক্ষ ফ্রান্স

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৭ জুন, ২০১৮
  • ২৪২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: নাইজেরিয়াকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপের নকআউট পর্বে খেলা নিশ্চিত করল আর্জেন্টিনা। আইসল্যান্ডের সঙ্গে ড্র এবং ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে হেরে আর্জেন্টিনার নকআউট পর্বে খেলার সম্ভাবনা একেবারেই তলানিতে গিয়ে ঠেকেছিল। অবশেষে লিওনেল মেসি ও মার্কস রোহোর গোলে ‘ডি’ গ্রুপ রানার্সআপ হয়ে দ্বিতীয় পর্বে জায়গা করে নিল হোর্হে সাম্পাওলির দল। অন্যদিকে, শেষ ম্যাচে আইসল্যান্ডকে ২-১ গোলের হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে ক্রোয়েশিয়া।
রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত ম্যাচের শুরুতে বল নিয়ন্ত্রণে নিতে কিছুটা সময় নেয় আর্জেন্টিনা। ওই সুযোগে কাউন্টার অ্যাটাকে যাচ্ছিল নাইজেরিয়া। আর্জেন্টিনার রক্ষণের ভুলে বলও পেয়ে গিয়েছিলেন আগে ম্যাচ জয়ের নায়ক আহমেদ মুসা। তবে কাজে লাগাতে পারেননি। খেলার ১৪ মিনিটে অধিনায়ক লিওনেল মেসির চমৎকার গোলে এগিয়ে যায় দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। মেসি বক্সে ঢুকে চমৎকার শটে যখন বল জালে জড়ান তখন নাইজেরিয়া গোলরক্ষকের তাকিয়ে থাকা ছাড়া কিছুই করার ছিল না।

ম্যান অব দ্যা ম্যাচ পুরস্কার পান লিওনেল মেসি


এক গোলে এগিয়ে আর্জেন্টিনা দারুণ উজ্জীবিত ফুটবল খেলতে থাকে। সে ধারাবাহিকতায় ২৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করার দারুণ সুযোগ হাতছাড়া করেন গঞ্জালো হিগুয়েইন। মেসির চমৎকার পাসে বক্সে ঢুকে গোলরক্ষকে একা পেয়ে জালে বল জড়াতে পারেননি তিনি।
আর্জেন্টিনার দুর্ভাগ্য ৩৩ মিনিটেও মেসির ফ্রি-কিক থেকে গোল না হওয়া। তাঁর অসাধারণ ফ্রি-কিক সাইডবারে লেগে ফিরে না এল গোল হওয়ার সম্ভাবনা ছিল।

বিরতির খানিক আগে বক্সের মধ্যে লাফিয়ে রোহো পা দিয়ে ফেলে দেন ইনহানচোকে। নাইজেরিয়ার পেনাল্টি আবেদনে সাড়া দেননি রেফারি। বিরতির পরই অবশ্য পেনাল্টি পায় নাইজেরিয়া। ৪৯ মিনিটে বক্সের মধ্যে হ্যাভিয়েচ মাশ্চেরানো জড়িয়ে ধরে ফেলে দেন বালোগনকে। শুধু পেনাল্টি না, হলুদ কার্ডও পেতে হয় মাশ্চেরানোকে। ওই পেনাল্টি থেকে ভিক্টর মোজেসের গোলে সমতায় ফেরে নাইজেরিয়া।
৭১ মিনিটে পালটা আক্রমণ থেকে উইলফ্রেড এনদিদির জোরালো শট বার ঘেঁষে উপর দিয়ে চলে গেলে বিপদ থেকে রক্ষা পায় আর্জেন্টিনা। ৭৫ মিনিটে আরও এক গোলের সুযোগ নষ্ট করে নাইজেরিয়া। ফাঁকায় বল পেয়ে গোলে রাখতে পারেননি আহমেদ মুসা। তবে তখন হেড করতে গিয়ে হাতে লাগিয়েছিলেন রোহো। ভিএআর পরীক্ষার পরও পেনাল্টি দেননি রেফারি। ক্ষোভে বেশ খানিকক্ষণ ধরে প্রতিবাদ করে নাইজেরিয়ানরা।

পেনাল্টি থেকে গোলে সমতায় ফেরার পর নাইজেরিয় খেলোয়াড়দের উল্লাস


৮৬ মিনিট পর্যন্ত ম্যাচের স্কোর লাইন ছিল ১-১। একরাশ হতাশা ও বুকে কাঁপন নিয়ে প্রতীক্ষায় ছিলেন আর্জেন্টিনার সমর্থকরা। তখনই গোল করে সবাইকে উল্লাসে মাতান মার্কাসো রোহো। রোহোর কাঁধে চড়ে বিজয়োল্লাস করেন মেসিসহ অন্যরা। মেসিরা যখন উল্লাস করছিলেন তখনই খবর আগে ক্রোয়েশিয়ার কাছে আইসল্যান্ড ২-১ গোলে হেরে গেছে। দ্বিতীয় রাউন্ডের যেতে হলে ক্রোয়েশিয়ার বিপক্ষে আইসল্যান্ডকে জিততেই হতো। শুধু জয়ই শেষ কথা নয়, আর্জেন্টিনার চেয়েও কমপক্ষে এক গোল বেশি ব্যবধানে জিততে হতো তাদের। কিন্তু ক্রোয়েশিয়ার বিপক্ষে ২-১ গোলে আইসল্যান্ড হেরে যাওয়ায় আর্জেন্টিনার দ্বিতীয় পর্বে খেলা নিশ্চিত হয়।
‘ডি’ গ্রুপে ৩ ম্যাচে সব কটি জিতে মোট ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন ক্রোয়েশিয়া। নকআউট পর্বে তাদের প্রতিপক্ষ ‘সি’ গ্রুপের রানার্সআপ দল ডেনমার্ক। আর ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের রানার্সআপ আর্জেন্টিনার প্রতিপক্ষ ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল ফ্রান্স। আগামী ৩০ জুন কাজানে ওই ম্যাচটি অনুষ্ঠিত হবে।সূত্র: পার্সটুডে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com