সোমবার, ২০ মে ২০২৪, ০৬:০৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সহজলভ্য উৎস খোঁজার তাগিদ প্রতিমন্ত্রীর বান্দরবানে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহত সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার

দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনা গড়ে তোলার ওপর রাষ্ট্রপতির গুরুত্বারোপ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৪ অক্টোবর, ২০১৬
  • ১৮২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: রাষ্ট্রপতি আবদুল হামিদ সমাজে দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনা গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছেন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি প্রতিনিধিদল আজ রাষ্ট্রপতির কাছে ২০১৫ সালের বার্ষিক প্রতিবেদন পেশ করতে গেলে তিনি একথা বলেন। ৪ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

সাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন এ ব্যাপারে সাংবাদিকদের অবহিত করেন। তিনি বলেন, প্রতিবেদনে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা নির্ধারিত সময়ের মধ্যে সেবা প্রদানে ব্যর্থ হলে জরিমানা করার সুপারিশ করেছে দুদক।

তিনি বলেন, ‘চেয়ারম্যান কমিশনের কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন এবং প্রতিবেদনের বিভিন্ন দিক তুলে ধরেন।’

তিনি জানান, প্রতিবেদনে কমিশন সাতটি ক্যাটাগরিতে ৩২ দফা সুপারিশ পেশ করেছে। ভূমি প্রশাসনের দুর্নীতিরোধে ভূমি প্রশাসন, ভূমি রেজিস্ট্রেশন ও ভূমি জরিপের কাজ একই অফিসের মধ্যে সম্পাদক করা, বিদ্যুৎ-গ্যাস-টেলিফোন বিল একই স্থান থেকে প্রদানের ব্যবস্থা করা, প্রতিটি অফিসে জবাবদিহি ও স্বচ্ছতা বৃদ্ধির জন্য গণশুনানি, অডিট রিপোর্ট কার্ড, কমিউনিটি স্কোর কার্ড ও সোশ্যাল অডিটের সুপারিশ করা হয়েছে।

প্রেস সচিব বলেন, ‘সরকারি ক্রয় কাজে শতভাগ ই-টেন্ডারিংয়ের আওতায় আনা, টেন্ডার প্রক্রিয়া ও ক্রয় কার্য যথাযথ হচ্ছে কী-না মনিটরিংয়ের ব্যবস্থা করা, নির্মাণ কাজের ক্ষেত্রে প্রাক্কলনের দায়িত্ব ও বাস্তবায়নকারীর দায়িত্ব পৃথক করার সুপারিশ করা হয়েছে বলেও রাষ্ট্রপতিকে অবহিত করা হয়।’

দুদক চেয়ারম্যান রাষ্ট্রপতিকে জানান, কোমলমতি শিশুরা যাতে দুর্নীতিবিরোধী মনোভাব নিয়ে বেড়ে উঠতে পারে সেজন্য স্কুল পর্যায়ে সারাদেশে ২২ হাজার ‘সততা সংঘ’ গড়ে তোলা হয়েছে। পর্যায়ক্রমে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে এটি গড়ে তোলা হবে।

প্রেস সচিব বলেন, ‘রাষ্ট্রপতি দুর্নীতি দমন কমিশনের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে বলেন, দুর্নীতির মামলা দায়ের ও তদন্ত প্রক্রিয়া যাতে তথ্যভিত্তিক হয় তা নিশ্চিত করতে হবে।’

রাষ্ট্রপতি দুর্নীতির অভিযোগে অভিযুক্ত কেউ যাতে শাস্তি থেকে রেহাই না পায় সে ব্যাপারে উদ্যোগ নেয়ার নির্দেশনা দেন।

দুদক কমিশনার নাসির উদ্দিন আহমেদ, এ এফ এম আমিনুল ইসলাম এবং দুদক সচিব আবু মো. মোস্তফা কামালসহ রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

বাংলা৭১নিউজ/এস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com