রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার উপজেলা নির্বাচন : দ্বিতীয় ধাপে ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন এখনো চলছে অটোরিকশাচালকদের বিক্ষোভ, ৩ বাস ভাঙচুর সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা: জেলেরা বলছেন ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ মেট্রোরেলে ভ্যাট বসানো এনবিআরের ভুল সিদ্ধান্ত : ওবায়দুল কাদের ভাঙ্গায় চেয়ারম্যানপ্রার্থীর উঠান বৈঠকে হামলা-ভাঙচুর সিঙ্গাপুরে হঠাৎ মাথাচাড়া করোনার, আক্রান্ত প্রায় ২৬ হাজার বাংলাদেশ অর্থনীতি সমিতি সভাপতি কাজী খলীকুজ্জমান, সম্পাদক আইনুল ওএমএস–এ গাফলতি হলে জেল-জরিমানার হুঁশিয়ারি খাদ্যমন্ত্রীর এসএমই মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধ জাহাজ, উত্তেজনা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৮ মে, ২০১৮
  • ১৮৪ বার পড়া হয়েছে
ক্ষেপনাস্ত্র-বাহী মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস হিগিনস (ফাইল ফটো)। দক্ষিণ চীন সাগরে একটি বিতর্কিত এলাকায় টহল দিতে গেলে চীন যুদ্ধজাহাজ পাঠিয়েছে।

বাংলা৭১নিউজ, ডেস্ক: ক্ষেপণাস্ত্র-বাহী জাহাজ- ইউএসএস হিগিনস এবং ক্রুজার অ্যান্টাইট্যাম দক্ষিণ চীন সাগরে পারাসেল নামক একটি দ্বীপের ১২ নটিক্যাল মাইলের ভেতরে পৌঁছুনর পর তীব্র প্রতিক্রিয়া হয়েছে চীনে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে আমেরিকান যুদ্ধজাহাজ বিনা অনুমতিতে চীনের সমুদ্র-সীমায় ঢুকে তাদের ‘সার্বভৌমত্ব’ ক্ষুণ্ণ করেছে এবং স্পষ্টতই চীনকে ‘উস্কানি’ দিচ্ছে।

চীন দাবি করে প্যারাসেল দ্বীপটি তাদের, যদিও ভিয়েতনাম এবং তাইওয়ানও দ্বীপটির মালিকানা দাবি করে।

চীন জানিয়েছে, মার্কিন যুদ্ধ জাহাজ দুটোকে দ্রুত চলে যেতে বলার জন্য যুদ্ধ জাহাজ এবং যুদ্ধ বিমান পাঠানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের নৌবাহিনী বার্তা সংস্থা রয়টরসের কাছে নিশ্চিত করেছে তাদের দুটো জাহাজ দক্ষিণ চীন সাগরের একটি বিতর্কিত দ্বীপের কাছে কাছে গেছে।

দক্ষিণ চীন সাগরে বিতর্কিত প্যারাসেল চেইনের একটি দ্বীপ। চীনের নিয়ন্ত্রণে থাকলেও, তাইওয়ান এবং ভিয়েতনামও মালিকানা দাবি করে।দক্ষিণ চীন সাগরে বিতর্কিত প্যারাসেল চেইনের একটি দ্বীপ। চীনের নিয়ন্ত্রণে থাকলেও, তাইওয়ান এবং ভিয়েতনামও মালিকানা দাবি করে।

১২ই মে স্যাটেলাইট থেকে তোলা ছবি থেকে দেখা যায় এই দ্বীপেই চীনা বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং জাহাজ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে। তারপরই হাওয়াই দ্বীপের একটি যৌথ সামরিক মহড়া থেকে চীনকে বাদ দেয়ার সিদ্ধান্ত নেয় আমেরিকা।

এরপর আজ (রোববার) দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধ জাহাজের তৎপরতার খবর পাওয়া যাচ্ছে।

দক্ষিণ চীন সাগরে চীনের তৎপরতা নিয়ে যুক্তরাষ্ট্র বহুদিন ধরে নাখোশ।

চীন বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ এই সাগরে তাদের প্রভাব বিস্তারে নানা চেষ্টা চালিয়ে যাচ্ছে। সাগরের মাছে বিভিন্ন ডুবো চরে বেশ কিছু কৃত্রিম দ্বীপ তৈরি করে সামরিক স্থাপনা তৈরি করেছে।

কিন্তু আমেরিকা চীনের এই সার্বভৌমত্বের দাবি মানেনা।

বাংলা৭১নিউজ/সূত্র: বিবিসি বাংলা/এসএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com