রবিবার, ১২ মে ২০২৪, ০৪:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
আফগানিস্তানে বন্যায় নিহত বেড়ে ৩১৫ এমন উন্নত বাংলাদেশ চাই যে দেশকে নিয়ে সারাবিশ্ব গর্ববোধ করবে পাঁচ তারকা মা রোববার ইসরায়েল-হামাস যুদ্ধবিরতির সম্ভাবনার কথা জানালেন বাইডেন আইএলওর সঙ্গে সন্তোষজনক আলোচনা হচ্ছে : আইনমন্ত্রী সর্বজনীন পেনশন ‘বৈষম্যমূলক’ প্রজ্ঞাপন বাতিলের দাবিতে মানববন্ধন চাকরিতে ৩৫ প্রত্যাশী ৫০০ আন্দোলনকারীর বিরুদ্ধে পুলিশের মামলা কুমিল্লায় যুবলীগ নেতা হত্যা: ৯ জনের মৃত্যুদণ্ড, ৯ জনের যাবজ্জীবন দলগতভাবে নির্বাচন হলে ভোটার উপস্থিতি সহজ হতো: নানক নির্বাচনের পর সংকট আরও বেড়েছে: ফখরুল আরো জনশক্তি নেবে সৌদি আরব সুপারিশের কার্যকারিতা নেই, জল ঘোলা করার চেষ্টা হচ্ছে: মন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে ইতালির রাষ্ট্রদূতের সাক্ষাৎ চোরাচালানের ৩৪৪ মোবাইল ফোন জব্দ, কারবারি গ্রেপ্তার বাইকারদের বিক্ষোভ মোটরসাইকেল ৩০ কিলোমিটারের ঠেলাগাড়ি নয় বিক্ষোভে উত্তাল পাকিস্তানের আজাদ কাশ্মির, নিহত ১ পুলিশ মালয়েশিয়ার শ্রমবাজারের ক্ষতি করছে ‘মিডল ম্যান’ চামড়া ব্যবসায়ীদের ঋণ পেতে সুপারিশ করা হবে: শিল্পমন্ত্রী বেনেট-রাজায় জিম্বাবুয়ের বড় জয় ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক হবে পারস্পরিক কল্যাণের ভিত্তিতে’

দক্ষিণ চীন সাগরে ‘আইল্যান্ড সিটি’ গড়বে চীন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২০ মার্চ, ২০১৯
  • ৬২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: দক্ষিণ চীন সাগরের বিতর্কিত পানিসীমায় নতুন একটি শহর গড়ার পরিকল্পনা নিয়েছে চীন সরকার। চীনের এ উদ্যোগে এরইমধ্যে আমেরিকা আপত্তি জানিয়েছে।

শুক্রবার চীনের দক্ষিণাঞ্চলীয় সানশা এলাকার একজন কর্মকর্তা দ্বীপ শহর নির্মাণের কথা জানান। তিনি বলেন, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নির্দশনা অনুসারে দ্বীপ শহর নির্মাণের কাজ এগিয়ে নেয়া হবে। সোমবার সাউথ চায়না মর্নিং পোস্ট এ খবর দিয়েছে।

পরিকল্পনার আওতায় ইয়াংজিং দ্বীপের সঙ্গে ঝাওশু ও জিনকিং দ্বীপকে যুক্ত করে নতুন শহর নির্মাণ করা হবে এবং সেখানে স্ট্র্যাটেজিক সার্ভিস ও লজিস্টিক বেইজ গড়ে তোলা হবে।

শানশা শহরের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক ঝ্যাং জুন বলেন, “দক্ষিণ চীন সাগরের দ্বীপগুলো নিয়ে আমাদের সতর্কতার সঙ্গে পরিকল্পনা করা দরকার যাতে এগুলোকে আলাদা আলাদা কাজে ব্যবহার সম্ভব হয়। তিনি বলেন, বিষয়টি নিয়ে স্থানীয় কর্মকর্তারা সক্রিয় পদক্ষেপ নেবেন এবং প্রেসিডেন্টকে তাদের উদ্যোগের সন্তোষজনক রিপোর্ট দেখাবেন।

গত কয়েক বছর ধরে দক্ষিণ চীন সাগরে চীন কয়েকটি কৃত্রিম দ্বীপ গড়ে তুলেছে। আমেরিকা ও তার আঞ্চলিক মিত্ররা তাতে আপত্তি জানালেও আমলে নেয় নি চীন। ধারণা করা হচ্ছে- এসব দ্বীপের কারণে জাহাজ চলাচলের ক্ষেত্রে আমেরিকা এ অঞ্চলে অনেকটা শক্তিহীন হয়ে পড়বে।

বাংলা৭১নিউজ/তথ্যসূত্র: পার্সটুডে

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com