রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শেয়ারবাজারে সপ্তাহজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ইসলামী ব্যাংক ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার জাতিসংঘে প্রধান উপদেষ্টার বক্তব্য রাষ্ট্রকে অনন্য উচ্চতা দিয়েছে: আ স ম রব স্বৈরাচারের সহযোগী দলগুলোকে ১০ বছর রাজনীতি নিষিদ্ধ করা উচিৎ জনগণের আস্থা ফেরানোর চেষ্টা করছি: ডিএমপি কমিশনার ইউক্রেনে মেডিকেল সেন্টারে রাশিয়ার হামলা, নিহত ৬ পাবনায় পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু হিজবুল্লাহ প্রধান নাসরাল্লাহকে হত্যার দাবি ইসরায়েলের রিমান্ড শেষে কারাগারে সাবেক রেলমন্ত্রী সুজন দ্বিতীয় দিন একটি বলও মাঠে গড়ালো না প্রশাসনে আ. লীগের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কার সম্ভব নয় : রিজভী ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৬৩৩ মামলা, জরিমানা ২৩ লাখ বেপরোয়া গাড়ি চালিয়ে বাংলাদেশে ঢুকে পড়া দুই ভারতীয় আটক পুলিশে ৩৬০০ কনস্টেবল নিয়োগ, আবেদন শুরু ১ অক্টোবর বিদেশি বিনিয়োগ টানতে উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরির পরামর্শ আত্মসমর্পণ করবেন মাহমুদুর রহমান, যেতে হতে পারে কারাগারে ‘অজনা কারণে’ পেশাগত সনদ পাননি ৩ হাজারেরও বেশি নার্স চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে আজও আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন

তুরস্কে অভ্যুত্থান, ক্ষমতা দখলের দাবি সেনাবাহিনীর একাংশের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৬ জুলাই, ২০১৬
  • ৭৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: তুরস্কে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলে নেয়ার দাবি করেছে দেশটির সেনাবাহিনীর একাংশ। তবে ক্ষমতা সরকারের হাতেই রয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। আঙ্কারায় পুলিশের বিশেষ বাহিনীর সদর দপ্তরে হেলিকপ্টার থেকে হামলা চালিয়ে ১৭ পুলিশ সদস্যকে হত্যা করা কয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিওতে, আঙ্কারার রাস্তায় বেসামরিক নাগরিকের ওপর হেলিকপ্টার থেকে গুলি ছুড়তে দেখা গেছে। একইসঙ্গে, দেশটির গণমাধ্যম- আল হুরিয়াত ও সিএনএনের তুরস্ক কার্যালয় দখলে নিয়েছে সেনাবাহিনী।

এছাড়া, প্রধান দুটি সেতুসহ গুরুত্বপূর্ণ সব স্থাপনা বন্ধ করে রাস্তায় অবস্থান নিয়েছে সেনা সদস্যরা। বাতিল করা হয়েছে সব ফ্লাইট।

শুক্রবার মধ্যরাতে হঠাৎই তুরস্কের একটি টেলিভিশনে দেশটির নিয়ন্ত্রণ নেয়ার দাবি জানিয়ে সামরিক আইন জারি করে সেনাবাহিনীর একাংশ। একইসঙ্গে, কারফিউ জারি করে রাজধানী আঙ্কারা ও ইস্তাম্বুলের রাস্তায় অবস্থান নেয় সেনা সদস্যরা।

এ সময়, আকাশে বেশ কয়েকটি সামরিক হেলিকপ্টার টহল দিতে দেখা যায়। বন্ধ করে দেয়া হয় দেশটির প্রধান দুটি সেতু ও বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ সব স্থাপনা। এছাড়াও, বেশ কয়েকজন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তাকে জিম্মি করা হয় বলেও খবর আসে গণমাধ্যমে।

তবে, অভ্যুত্থানের কথা অস্বীকার করে তুরস্কের নিয়ন্ত্রণ দেশটির সরকারের হাতেই রয়েছে বলে টেলিফোনে দেয়া এক বার্তায় গণমাধ্যমকে জানান, তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। একইসঙ্গে, পরিস্থিতি শিগগিরই নিয়ন্ত্রণে আসবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিনি বলেন, ‘কিছু বিপদগামী সেনা সদস্য আজ আমাদের দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। আমি তাদেরকে বলতে চাই, জনগণের তাদের ইচ্ছাশক্তির ওপর কোন শক্তি নেই। যারাই অভ্যুত্থানের এই চেষ্টার সঙ্গে জড়িত তাদেরকে চিহ্নিত করে দেশের আইন অনুযায়ী শাস্তির ব্যবস্থা করা হবে। আমি জনগণকে বলবো রাস্তায় নেমে এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানাচ্ছি।’

এরদোয়ানের এই আহ্বানের পরপরই আঙ্কারার পার্লামেন্ট ভবন ও ইস্তাম্বুলের তাকসিম স্কয়ারে জড়ো হন শত শত মানুষ। এসময়, সেখান থেকে ট্যাঙ্ক ও গুলির শব্দ পাওয়া যায় বলে জানায় আন্তর্জাতিক গণমাধ্যম। এছাড়াও, বেশ কয়েকটি বিস্ফোরণের খবরও জানায় তারা।

তবে, সেনাবাহিনীর কারা এই অভ্যুত্থানের চেষ্টার সঙ্গে জড়িত সে সম্পর্কে এখনও নিশ্চিত করে কিছু জানা যায়নি।

বাংলা৭১নিউজ/এসএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com