বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১২:০৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
গাজার গণহত্যাকে স্বীকার করে না, তাদের নিষেধাজ্ঞা নিয়ে মাথা ব্যথা নেই কঠোর তদারকির অভাবে সুন্দরবন পুড়ে ছাই হচ্ছে : বাপা আমেরিকার আশায় আন্দোলন করলে হবে না: নুর বৃহস্পতিবার সন্ধ্যায় ১৪ দলের সভা ডেকেছেন শেখ হাসিনা সব সূচকে পিছিয়ে ঢাকা, বাসযোগ্যতায় দরকার রাজনৈতিক সদিচ্ছা বিএনপির বহিষ্কৃত নেতার কাছে ধরাশায়ী আ’লীগের ৫ নেতা কুড়িগ্রাম সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক ঝালকাঠিতে নির্বাচন পরবর্তী সহিংসতায় অগ্নিসংযোগ-গুলিবর্ষণ, আহত ৪ সিলেট থেকে ছেড়ে গেল বিমানের হজ ফ্লাইট চট্টগ্রামে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে রাষ্ট্রপতির আহ্বান আইসিসির ওপর নিষেধাজ্ঞার আভাস যুক্তরাষ্ট্রের এফডিসিতে নিপুণের শাস্তির দাবিতে শিল্পীদের মিছিল বোরো ধানের ফলনে সন্তোষ, দামে হতাশ কৃষক তেহরানে ইব্রাহিম রাইসির জানাজা পড়ালেন আয়াতুল্লাহ খামেনি তরুণরা ব্যবসায় এগিয়ে এলে বিনিয়োগ নিয়ে পাশে থাকবে প্রাণ অবশেষে ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে যে তিন দেশ হিমালয়সহ পাহাড়-পর্বত রক্ষায় বিশ্ববাসীকে ঐক্যবদ্ধ হতে হবে লাল গোলাপের সাজে মোহনীয় লুকে ভাবনা এমপি আনোয়ারুল হত্যাকাণ্ড দুই দেশের কোনো বিষয় নয়: পররাষ্ট্রমন্ত্রী

তানোরে সার সঙ্কটে আলু চাষ ব্যাহতের আশঙ্কা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০১৭
  • ২৭৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, তানোর (রাজশাহী) প্রতিনিধি : রাজশাহীর তানোরে চলতি মৌসুমে (ডিএপি) সারের সঙ্কট দেখা দেয়ায় আলু চাষিরা দিশেহারা হয়ে পড়েছে। স্থানীয় আলু চাষিদের আশঙ্কা দু’চার দিনের মধ্যে ডিএপি সার পাওয়া না গেলে আলু চাষ ব্যাহত হবে। আলু চাষের অন্যতম উপকরণ ডিএপি সার এই সার ব্যতিত আলু চাষ করা অনেকটা কঠিন। অনেক আলু চাষি প্রায় এক সপ্তাহ আগে জমিতে চাষ দিয়ে বসে রয়েছে ডিএপি সারের অভাবে আলু বীজ রোপণ করতে পারেনি বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।
এদিকে ডিএপি সারের সঙ্কট নিয়ে কৃষিবিভাগ ও কৃষকের পরস্পরবিরোধী বক্তব্য পাওয়া গেছে, কৃষি বিভাগ বলছে গত নভেম্বর মাসের বরাদ্দের বেশি ডিএপি সার উত্তোলন করা হয়েছে, তবে আলু বেশি হওয়ায় ডিএপি সার নিয়ে সাময়িক সমস্যা হয়েছে দু’চার দিনের মধ্যে ডিসেম্বর মাসের বরাদ্দকৃত সার উত্তোলন করা হলে সমস্যা থাকবে না। অন্যদিকে কৃষকদের অভিযোগ একশ্রেণীর ডিলার অধিক মুনাফা লাভের আশায় ডিএপি সারের কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে কালোবাজারে বেশি দামে সার বিক্রি করছে। এছাড়াও কিছু মৌসুমি আলু চাষি শত শত বিঘা জমিতে আলুর চাষ করছে, তারা কৌশলে ডিলারদের কাছে থেকে ডিএপি সার হাতিয়ে নেয়ায় সারের সঙ্কট দেখা দিয়েছে বলে প্রচার রয়েছে।
তানোরের সরনজাই ইউপির নাম প্রকাশে অচ্ছিুক একাধিক আলু চাষি অভিযোগ করে বলেন, সরনজাই ইউপির বিআইসি ডিলার মেসার্স আঞ্জুয়ারা টেড্রার্স এখন পরিচালনা করছেন বায়া বাজারের সার ব্যবসায়ী ও প্রসিদ্ধ আলু চাষি আব্দুর রাজ্জাক, তিনি আলু চাষের জন্য নভেম্বর মাসে সরনজাই ইউপির বরাদ্দের সব ডিএপি সার কৌশলে নিজের নিয়ন্ত্রণে নিয়েছেন। তারা বলেন, মাস্টাররোল অনুযায়ী কৃষকদের সঙ্গে সরাসরি কথা বললে এই অভিযোগের সত্যতা পাওয়া যাবে। এব্যাপারে তানোর উপজেলা বিআইসি সার ডিলার সমিতির সভাপতি হাজী মোহাম্মদ আলী বাবু বলেন, তানোরে ডিএপি সারের কোনো সঙ্কট নাই, গত নভেম্বর মাসে বরাদ্দের বেশি ডিএপি সার তানোরে এসেছে। তিনি বলেন, তানোরে লক্ষ্যমাত্রার বেশি জমিতে আলু চাষ করায় কিছুটা সমস্যা হয়েছে তবে তাকে সঙ্কট বলা যাবে না। এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলামের সঙ্গে একাধিক বার যোগাযোগের চেস্টা করা হলেও মুঠোফোনের লাইন ব্যস্ত করে রাখায় তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com