বুধবার, ২৯ মে ২০২৪, ০১:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
হঠাৎ বন্যার ঝুঁকিতে যে ৬ জেলা সীমার চেয়ে ৩০ গুণ বেশি ইউরেনিয়াম মজুত করেছে ইরান সম্পর্ক পরবর্তী স্তরে উন্নীত করতে চায় বাংলাদেশ-নেদারল্যান্ডস পাকিস্তানে তাপমাত্রা ছাড়ালো ৫২ ডিগ্রি সেলসিয়াস সাবেক আইজিপি বেনজীরকে দুদকে তলব ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট ২ জুন থেকে ইন্টারন্যাশনাল টেলি অ্যাওয়ার্ড জিতল সিসিমপুর ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো স্পেন শিশু ধর্ষণ মামলায় যুবককে আমৃত্যু কারাদণ্ড বাংলাদেশে ব্যবসা করতে চায় অ্যামাজন-বোয়িংয়ের মতো অনেক প্রতিষ্ঠান অবৈধ বিদেশিদের বিষয়ে তদন্ত করতে আইজিপিকে নির্দেশ হাইকোর্টের বাঘাইছড়িতে পাহাড় ধস, নিম্নাঞ্চল প্লাবিত ঝড়ে ভেঙে পড়া গাছ সরাতে গিয়ে প্রাণ গেলো ইউপি সদস্যের মেঘনার তীররক্ষা বাঁধে ধস, মেরামতে নৌপুলিশ দেহাংশ খুঁজতে ভাঙা হবে সঞ্জীবা গার্ডেনসের স্যুয়ারেজ লাইন আজিজ-বেনজীর ইস্যুতে সরকার বিব্রত নয়: কাদের ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের দমন করবেন ট্রাম্প ১১ প্রকল্প অনুমোদন কর্ণফুলীতে হবে তীর সংরক্ষণ, নওগাঁয় আধুনিক সাইলো ‘১০ বছ‌রে ১৮১ সরকা‌রি কর্মকর্তার শা‌স্তি, ১৭০ জনকে অব্যাহতি’ রাষ্ট্রপতির কাছে তিন অনাবাসিক রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনাকে কাজে লাগাতে হবে- মোস্তাফা জব্বার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৩ জুন, ২০১৮
  • ১১৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বর্তমান বিশ্বে উন্নয়নের অন্যতম প্রধান উপাদান হিসেবে স্বীকৃত।
তিনি বলেন, ‘জ্ঞানভিত্তিক ও তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার উদ্ভাবনীমূলক বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে। এর ফলে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা এ সংশ্লিষ্ট পড়াশুনা ও গবেষণায় উৎসাহিত হবে।’
মন্ত্রী আজ আইসিটি টাওয়ারে ‘উদ্ভাবনী কার্যক্রম সমূহের ফলাফল ও সরকারের অর্জন এবং জনসচেতনতা সৃষ্টি’ বিষয়ক দিনব্যাপী সেমিনারের উদ্ভোধনকালে প্রধান অথিতির বক্তৃতা করছিলেন।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব রাশেদুল ইসলাম, এ টু আই প্রোগ্রামের প্রকল্প পরিচালক মোস্তাফিজুর রহমান।
মন্ত্রী বলেন, আগামী প্রজন্মই জাতির ভবিষৎ কর্ণধার। তাদের প্রজ্ঞাকে সঠিকভাবে কাজে লাগানো সকলের দ্বায়িত্ব।
তিনি বলেন, বর্তমান সরকারের গবেষণার জন্য বৃত্তি ও উদ্ভাবনী তহবিল গঠন অত্যন্ত সময়োপযোগী পদক্ষেপ। অনুদানপ্রাপ্ত শিক্ষার্থীদের এ খাতে তাদের গবেষণা ও উদ্ভাবনীমূলক বিভিন্ন নতুন নতুন কার্যক্রম পরিচালনার মাধ্যমে এ খাতের উন্নয়ন ও বিকাশে তথা প্রযুক্তি খাতের অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে হবে।
অনুষ্ঠানে জানানো হয়, আইসিটি ক্ষেত্রে উদ্ভাবনীমূলক কাজের জন্য ২০১৩-১৪ হতে ২০১৭-১৮ অর্থ বছরে ২২৫ টি প্রকল্পে মোট ১৩ কোটি ৩৬ লাখ ৬৮ হাজার টাকা এবং ২০১৬-১৭ এবং চলতি ২০১৭-১৮ অর্থ বছরে ৮১টি ব্যক্তি/প্রতিষ্ঠানকে মোট ৪ কোটি ১ লাখ ৯৪ হাজার টাকা বিশেষ অনুদান প্রদান করা হয়। সূত্র : বাসস।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com