সোমবার, ২০ মে ২০২৪, ০৬:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সহজলভ্য উৎস খোঁজার তাগিদ প্রতিমন্ত্রীর বান্দরবানে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহত সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার

ঠাণ্ডা থেকে অ্যালার্জি, যে উপায়ে প্রতিরোধ সম্ভব!

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১৮ ডিসেম্বর, ২০১৬
  • ১৭৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নি্উজ, ডেস্ক : আবহাওয়া পরিবর্তনে আমাদের অনেকেরই স্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব পড়ে। শীতকালে কিছু উপসর্গ দেখা দেয় যেমন- কোল্ড এলার্জি বা শীত সংবেদনশীলতা। এটি হয়ে থকে কোল্ড অ্যালার্জির কারণে।

ঠাণ্ডা বাতাস, সিগারেটের ধোঁয়া, সুগন্ধি, তীব্র গন্ধ, পত্রিকা বা বই-খাতার ধুলা যাতে মাইট থাকে, ফুলের রেণু, মোল্ড ইত্যাদির উপস্থিতি অনেকেই একেবারে সহ্য করতে পারেন না। এ সবের উপস্থিতিতে শ্বাসকষ্ট, হাঁপানি বা অ্যাজমা, সর্দি ইত্যাদি দেখা দেয়।

চিকিৎসকের ভাষায়, এলারজেনজনিত উপসর্গকে এলার্জি বলা হয়। প্রচণ্ড শীতও অনেকের জন্য এলারজেন হিসেবে কাজ করে এবং এ কারণে সৃষ্ট উপসর্গকে কোল্ড এলার্জি বলা হয়।

আমাদের নাসারন্ধ্র ও শ্বাসনালিতে স্নায়ুকোষের কিছু রিসেপ্টর আছে। এই রিসেপ্টরগুলো ভ্যাগাস নার্ভ (শ্বাসনালি ও রক্তনালির মাংসপেশির সংকোচন ও প্রসারণকে এই নার্ভ উদ্দীপ্ত করে) এর সঙ্গে সংযুক্ত।

এলারজেনগুলো শ্বাসনালির রিসেপ্টর নার্ভকে উদ্দীপ্ত করে। ফলে শ্বাসনালির মাংসপেশির সংকোচন ঘটে এবং শ্বাসনালি সরু হয়ে যায়; তখন রোগীর শ্বাসকষ্ট বা হাঁপানি দেখা দেয়।

সাধারণ খুব কম বয়সী বাচ্চাদের মধ্যে এর প্রকোপ দেখা দেয়, তবে যে কোনো বয়সেই হতে পারে।

অ্যালার্জি হলে নাক দিয়ে পানি পড়ে, নাক চুলকায়, কাশি, শ্বাসকষ্ট, বাঁশির মতো আওয়াজ হয়, বুক চেপে আসা ইত্যাদি হতে পারে।

তবে এ নিয়ে চিন্তার কিছু নেই গবেষকরা ঘরোয়া কিছু উপায়ে মাত্র এক দিনেই অ্যালার্জি থেকে মুক্তি পাওয়ার উপায় জানিয়েছেন। তাহলে দেরি কেন? আসুন জেনে নিই কী সেই ঘরোয়া উপায় :

আপেল সিডার ভিনেগার : এক গ্লাস পানিতে এক চা চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। এটি দিনে তিনবার পান করুন। এই পানীয় আপনাকে অ্যালার্জির আক্রমণ থেকে মাত্র একদিনে মুক্তি দেবে।

পেঁয়াজ পানি : পেঁয়াজে কোয়ারসিটেন নামক উপাদান রয়েছে যা অ্যালার্জি লক্ষণ দূর করে দেয়। একটি লাল পেঁয়াজ কুচি ও মধু চার কাপ পানিতে ১০ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এই পানি দিনে দুইবার পান করুন। আপনি এই মিশ্রণটি ফ্রিজে ৪ দিন পর্যন্ত সংরক্ষণ করে পান করতে পারেন।

গ্রিণ-টি : ফুড অ্যালার্জি দূর করতে গ্রিণ-টি বেশ কার্যকর। এর অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিইনফ্লামেনটরি উপাদান হজমশক্তি বৃদ্ধি করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

মধু : মধু অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ফাঙ্গাল উপাদানের জন্য সুপরিচিত। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় অ্যালার্জি জীবাণু ধ্বংস করে।

বাংলা৭১নি্উজ/এন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com