মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ০৮:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মিরপুর-১০ মেট্রো স্টেশন চালু হবে এ মাসেই সাবেক সেনা সদস্য হত্যায় ৯ জনের যাবজ্জীবন ইতা‌লি ভিসাপ্রার্থীদের যে বার্তা দি‌লেন পররাষ্ট্র উপ‌দেষ্টা ময়মনসিংহে ‘চাঁদাবাজ’ রানাসহ ৬ আ. লীগ নেতা গ্রেপ্তার নিরাপদ খাদ্য পেতে অ্যান্টিবায়োটিকের ব্যবহার কমাতে হবে ছয়দিন বন্ধ থাকবে সোনামসজিদ স্থলবন্দর টি-টোয়েন্টি থেকে মাহমুদউল্লাহর অবসর ঘোষণা শেখ হাসিনা কোথায় আছেন, জানালেন ছেলে জয় সাবেক রেলমন্ত্রী মুজিবুলসহ ৪ জনের দুর্নীতির অনুসন্ধান শুরু পিএসসির চেয়ারম্যানসহ সব সদস্যের পদত্যাগ জামিন পেলেন সাবের হোসেন চৌধুরী, কারামুক্তিতে বাধা নেই বাংলাদেশে মানবাধিকার সুরক্ষিত দেখতে চায় যুক্তরাষ্ট্র: মিলার সাইবার নিরাপত্তা আইন বাতিল করতে হবে: ড. ইফতেখারুজ্জামান শাহ্জালাল ইসলামী ব্যাংকে প্রবেশনারি অফিসারদের ফাউন্ডেশন ট্রেনিং কোর্স শুরু দুর্গাপূজার ছুটি বাড়িয়ে প্রজ্ঞাপন মন্ত্রী-এমপিরা কার ইঙ্গিতে পালালো তাদের শ্বেতপত্র প্রকাশ করুন: ফারুক মোটরসাইকেলের ইঞ্জিনেই চলবে হেলিকপ্টার! তাপসী তাবাসসুমকে আদালতে হাজির হতে নির্দেশ নেত্রকোণায় লাখ মানুষ পানিবন্দি, এক মৃত্যু আন্দোলন দমাতে অস্ত্র ব্যবহার, যুবলীগ কর্মী আরাফাত গ্রেপ্তার

টায়ার পুড়িয়ে জ্বালানি তেল, হুমকিতে জনস্বাস্থ্য ও পরিবেশ

দিনাজপুর প্রতিনিধি:
  • আপলোড সময় বুধবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ৫৩ বার পড়া হয়েছে

দিনাজপুরের হাকিমপুরে টায়ার পুড়িয়ে তৈরী হচ্ছে জ্বালানি তেল। এতে একদিকে যেমন বিপন্ন হচ্ছে পরিবেশ। অন্যদিকে মরছে পশুপাখি, গাছপালা ও মাছ। স্থানীয়দের অভিযোগের পরও প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অজ্ঞাত শক্তিতে চলছে এই টায়ার পোড়ানো কারখানা।

হাকিমপুর (হিলি) পৌরসভার ৯ নং ওয়র্ডের ছাতনী চারমাথা থেকে রাঙ্গামাটিয়া সড়কের পাশের একটি টায়ার পোড়ানো কারখানা গড়ে উঠেছে। সেখানে দেদারছে পোড়ানো হচ্ছে টায়ার। সেই টায়ার পুড়তে জ্বালানি হিসেবে ব্যবহার করা হচ্ছে কাঠ। এতে উজাড় হচ্ছে বনজও ফলজগাছ।

টায়ার পোড়ানো যে কি পরিমাণ পরিবেশ ও মানুষের জন্য ক্ষতিকর তা মানুষের চোখ ফাঁকি দিতে দিনে টায়ার না পুড়িয়ে রাতেই কারখানাটিতে টায়ার পোড়ানো হচ্ছে।

এলাকাবাসির অভিযোগ, টায়ার পোড়ানো এই কারাখানার বিষাক্ত ধোঁয়ায় পরিবেশ মারাত্মক ভাবে দুষিত হচ্ছে। ফলে গাছ পালা দিন দিন মারা যাচ্ছে। এছাড়াও টায়ার পোড়ানোর উৎকট গন্ধের কারণে এলাকাবাসির বসবাস প্রায় অসম্ভব হয়ে পড়েছে।

এলাকাবাসী জানায়, শতাধিক ভুক্তভোগী স্বাক্ষরিত হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বরাবর লিখিত অভিযোগ করেছেন কিন্তু প্রতিকার হচ্ছেনা।

তরিকুল ইসলাম নামে এক ভোক্তভোগী জানান, ওই কারখানার পার্শ্বে আমার এক একর জমি রয়েছে। টায়ার পোড়ানোর কারণে আমার জমিতে উৎপাদিত ধানের চালে এক ধরণের দুর্গন্ধ হয়। আর সেই চালের ভাত খাওয়া যায় না। বাধ্য হয়ে ধানগুলো বিক্রি করে বাজার থেকে চাল কিনতে হয়।

অভিযোগকারী হাসন্দর জামান জানান, টায়ার পোড়ানোর কারণে এলাকার ফলগাছগুলোতে ফল ধরছে না।

মশিউর রহমান নামের অভিযোগকারী জানান, কারখানাটির বর্জ পাশের তুলশিগঙ্গা নদিতে যাওয়া নাদীর মাছ মারা যাচ্ছে।

মুক্তিযোদ্ধা শামসুল আলম জানান, কারখানাটির পার্শ্বে আমার জমি রয়েছে। ওখানে টায়ার পোড়ানোর কারণে এক ধরণে দুগন্ধ সৃষ্টি হয়। ফলে আমার জমিতে কোন কৃষি শ্রমিক কাজ করতে চায়না। বাধ্য হয়ে অল্প টাকায় জমি বর্গা দিয়েছি।

এ বিষয়ে কারখানাটির মালিক দিপক কুমারের সাথে কথা বললে তিনি কোন বক্তব্য না দিয়ে জানান, আপনার কি সমস্যা সেটা বলেন, সমাধান করা হবে।

হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ নুর-এ আলম বলেন, অভিযোগ প্রেক্ষিতে কারখানাটিতে অভিযান চালিয়ে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এবং যেহেতু তাদের পরিবেশ অধিদপপ্তরের ছাড় পত্রের মেয়াদ উত্তীর্ণ হয়েছে তাই পরিবেশ অধিদপ্তরের ছাড়া পত্র ছাড়া কারখানাটি বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

বাংলা৭১নিউজ/এএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com