শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
রোহিঙ্গা সংকট আমাদের নিরাপত্তার ঝুঁকি হয়ে দাঁড়িয়েছে ভাষাসৈনিক আব্দুল গফুর আর নেই পাচার হওয়া সম্পদ ফেরাতে আন্তর্জাতিক সহযোগিতা জোরদারের আহ্বান জলবায়ুঝুঁকিতে থাকা দেশগুলোতে বিনিয়োগের আহ্বান ফিলিস্তিনে অনতিবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান ড. ইউনূসের সব রাজনৈতিক দল এখন স্বাধীনভাবে মত প্রকাশ করতে পারছে: ড. ইউনূস স্বৈরাচারী শাসনব্যবস্থা থেকে মুক্তি এনে দিয়েছে ছাত্র-জনতা ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ৩২১ ‘মহানবীকে কটূক্তি সাম্প্রদায়িক সংঘাত তৈরির জঘন্য ষড়যন্ত্র’ গণহত্যা নিয়ে আইসিসিতে অভিযোগ করতে পারে বাংলাদেশ এক পদে দুই মেয়াদের বেশি না থাকার নির্দেশনা ক্রীড়া উপদেষ্টার কখন আওয়ামী লীগের রাজনীতি নিষিদ্ধ হবে, জানালেন নাহিদ অস্ত্র উঁচিয়ে গুলি করা রাসেল দুই গ্রুপের মামলাতেই আসামি হু হু করে বাড়ছে তিস্তার পানি জাপানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন শিগেরু ইশিবা তাদের রক্তদানে আমরা নতুন বিজয় দিবস পেয়েছি: সালাহউদ্দিন কানপুর টেস্ট চলাকালে বাংলাদেশের পতাকা পোড়াল বিশ্ব হিন্দু পরিষদ দেশবাসী নতুন করে দুর্নীতিবাজ-লুটেরা নেতৃত্ব মেনে নেবে না: জামায়াত ইন্দোনেশিয়ায় সোনার খনিতে ভূমিধস, নিহত ১৫ ইদ্রাকপুর কেল্লায় পরিদর্শনে গিয়ে যা বললেন আসিফ নজরুল

টঙ্গীতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুর প্রতিনিধি:
  • আপলোড সময় বুধবার, ১০ জানুয়ারী, ২০২৪
  • ৮ বার পড়া হয়েছে

গাজীপুরের টঙ্গীতে নতুন মজুরি কাঠামোতে বেতন পরিশোধের দাবিতে দুইটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছে।

বুধবার (১০ জানুয়ারি) দুপুরে টঙ্গীর ন্যাশনাল টিউবস রোড এলাকার এমটারনেট গ্রুপের মালিকানাধীন ‘এক্সপোর্ট ভিলেজ লিমিটেড’ ও  ‘ব্রাভো ম্যানুফ্যাকচার লিমিটেড’-এর শ্রমিকরা এই বিক্ষোভ করে। পরে শ্রমিক আন্দোলন ঠেকাতে দুপুর ১টার দিকে কারখানা দুইটিতে ছুটি ঘোষণা করা হয়।

গত বছরের ৯ এপ্রিল গঠিত ন্যূনতম মজুরি বোর্ডে শ্রমিক ও মালিক পক্ষের প্রতিনিধিদের দাবি অনুযায়ী গেজেটে পোশাক শ্রমিকদের গ্রেড সংখ্যা সাত থেকে কমিয়ে পাঁচ করা হয়। গত ১ ডিসেম্বর থেকে নতুন মজুরি কার্যকর এবং জানুয়ারিতে নতুন কাঠামোয় পোশাক শ্রমিকরা বেতন পাওয়ার কথা থাকলেও চলতি বছরের জানুয়ারি মাসে কারখানা দুইটির মালিক শ্রমিকদের বেতন পরিশোধ করেনি।

শ্রমিকরা জানান, কারখানা দুটি একই মালিকের। গত ডিসেম্বর মাসের নতুন মজুরি কাঠামোতে বেতন পরিশোধের দাবি জানালে কারখানার মালিক তাতে রাজি হননি। আজ বুধবার সকালে শ্রমিকরা কারখানায় কাজে যোগ দিয়ে কারখানায় কর্মবিরতি পালন করে। পরে বেলা বাড়লে কারখানা দুটির বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানা থেকে বেরিয়ে শাখা সড়কে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকে। দুপুর ১টার দিকে কারখানা কর্তৃপক্ষ দুটি কারখানায় ছুটি ঘোষণা করে।

শ্রমিকদের দাবি মেনে না নেওয়া না হলে আগামীকাল বৃহস্পতিবার ফের বিক্ষোভের ঘোষণা দেন কারখানা শ্রমিকরা।

কারখানার দুইটির মানবসম্পদ বিভাগের কর্মকর্তা মো. ইমরুল কায়েস সুজনের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি।

এ বিষয়ে গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক (টঙ্গী জোন) মো. ওসমান আলী বলেন, দুপুরে শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। শ্রমিকরা একই দাবিতে আগামীকাল (বৃহস্পতিবার) ফের বিক্ষোভ করতে পারে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com