রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

জুলাই মাসে তেল উত্তোলনে রেকর্ড করতে যাচ্ছে সৌদি আরব

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৭ জুন, ২০১৮
  • ১৭০ বার পড়া হয়েছে
সৌদি আরামকো কোম্পানি।

বাংলা৭১নিউজ, ডেস্ক: জুলাই মাসে জ্বালানি তেল উত্তোলনে রেকর্ড করতে যাচ্ছে সৌদি আরব। দেশটি আগামী মাসে প্রতিদিন এক কোটি ৮০ লাখ ব্যারেল তেল উত্তোলনের পরিকল্পনা নিয়েছে।

তেলের দাম কমানোর জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেল উত্তোলন বাড়ানোর যে আহ্বান জানিয়েছেন তার প্রতি দ্রুত সাড়া দিয়ে সৌদি আরব তেল উৎপাদন বাড়িয়ে দেয়ার পরিকল্পা নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মকর্তার বরাত দিয়ে ব্লুমবার্গ জানিয়েছে, সৌদি রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো জুলাই মাস থেকে বাড়তি ৮০ লাখ ব্যারেল তেল উত্তোলন করবে। তেলের বাজার শান্ত করার প্রচেষ্টা হিসেবে সৌদি আরব এ পদক্ষেপ নিতে যাচ্ছে।

ব্লুমবার্গের রিপোর্টে বলা হয়েছে, বাড়তি ৮০ লাখ ব্যারেল তেল উত্তোলন করলে তা হবে সৌদি আরবের জন্য এ যাবৎকালের মধ্যে সবচেয়ে বেশি তেল রপ্তানির রেকর্ড।

২০১৬ সালের জুলাই মাসে আরামকো কোম্পানি প্রতিদিন সর্বোচ্চ এক কোটি ৭২ লাখ ব্যারেল তেল উত্তোলন করেছিল। ব্লুমবার্গ বলছে, বাড়তি তেল সরবরাহ করার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের ওপর যে চাপ সৃষ্টি করেছেন তাতে নজিরবিহীনভাবে সাড়া দিয়েছে রিয়াদ।

আগামী নভেম্বর মাসে মার্কিন কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে তেলের দাম কমানোর জন্য  প্রেসিডেন্ট ট্রাম্প বিশেষভাবে তৎপর হয়েছেন। সে কারণে তিনি সৌদি আরবের ওপর চাপ সৃষ্টি করে তেলের উৎপাদন বাড়াতে চান।

বাংলা৭১নিউজ/সূত্র:পার্সটুডে/বিএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com