রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রাজনৈতিক কারণে দায়েরকৃত হয়রানিমূলক মামলা প্রত্যাহারে কমিটি ধর্ষণ মামলার যাবজ্জীবন পলাতক আসামি মজনু গ্রেপ্তার তিন অতিরিক্ত আইজিপিসহ ৬ পুলিশ কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর আবারও গ্রেপ্তার দেখানো হলো মেনন-ইনু-মামুনসহ ৭ জনকে টাঙ্গাইলে টিসিবির ৪৯ বস্তা চাল জব্দ সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব দেওয়ার তারিখ নির্ধারণ মেট্রোরেলের ১৮ দিনে আয় ২০ কোটি টাকা বিএনপি নেতাদের সঙ্গে বৈঠকে ভারতের হাইকমিশনার ১৫ বছরে পুকুর-সাগর নয় মহাসাগর চুরি হয়েছে: উপদেষ্টা সাখাওয়াত মারা গেলেন সাবেক প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান আন্দোলনে আহত শিক্ষার্থীদের চিকিৎসা দিতে ঢাকায় চীনা মেডিকেল টিম ৪ ডিআইজিসহ দশ পুলিশ কর্মকর্তাকে বদলি পার্বত্য চট্টগ্রামে সম্প্রীতি নষ্ট করতে বাইরে থেকে ষড়যন্ত্র হচ্ছে একদিনে ঢাকায় ট্রাফিক আইনে ৭৩৪ মামলা, জরিমানা ৩১ লাখ সংসদ সচিবালয়: ক্ষতিগ্রস্ত অফিস কক্ষেই কাজ করছেন কর্মকর্তারা সাক্ষ্য দিতে আদালতে পরীমনি মা ও অন্তঃসত্ত্বা মেয়েকে হত্যায় যুবকের মৃত্যুদণ্ড ভয়ঙ্কর রূপ নিয়েছে চিত্রার ভাঙন কক্সবাজারে ব্যাগভর্তি ইয়াবাসহ পুলিশ সদস্য আটক প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী আসনের পক্ষে যুক্তরাষ্ট্র

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪
  • ৬ বার পড়া হয়েছে

ভারতকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হতে সমর্থন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বর্তমানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পাঁচ দেশ। সেগুলো হলো- যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাজ্য। গত কয়েক বছর ধরে এই তালিকার অংশ হতে বিশ্ব সংস্থাগুলোকে চাপ দিয়ে আসছিল ভারত।  এবার সেই পদক্ষেপে সমর্থন দিয়েছে যুক্তরাষ্ট্র। 

এ ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সমর্থন জানিয়ে বলেছেন, সংশোধিত জাতিসংঘের নিরাপত্তা পরিষদে (ইউএনএসসি) ভারতের স্থায়ী সদস্যপদসহ দেশটির গুরুত্বপূর্ণ কণ্ঠস্বর প্রতিফলিত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী সংস্থাগুলোর সংস্কারের উদ্যোগকে সমর্থন করে। 

রবিবার ভারতের প্রধানমন্ত্রী মোদি, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবেনিজ উপস্থিত থাকা কোয়াড লিডারস সামিটে প্রেসিডেন্ট বাইডেন এই বিবৃতি দেন।

প্রেসিডেন্ট বাইডেনের বিবৃতির পর কোয়াড নেতারা সদস্যপদ স্থায়ী এবং অস্থায়ী বিভাগে সম্প্রসারণের মাধ্যমে ইউএনএসসি সংস্কারে সমর্থন দেন।

এ ব্যাপারে একটি যৌথ বিবৃতিতে নেতারা বলেছেন, “ভারত-মার্কিন অংশীদারিত্ব বিশ্বের জন্য একটি পরিচ্ছন্ন, অন্তর্ভুক্তিমূলক, সুরক্ষিত এবং আরও সমৃদ্ধ ভবিষ্যৎ গড়ে তোলার প্রচেষ্টার সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ।”

এ সময় প্রেসিডেন্ট বাইডেন ভারতের নেতৃত্ব, বিশেষ করে জি-২০ এবং গ্লোবাল সাউথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকার প্রশংসা করেন এবং সাম্প্রতিক সময়ে মোদির পোল্যান্ড ও ইউক্রেন সফরের কথা তুলে ধরেন।

ইউএনএসসি-এর স্থায়ী সদস্য হিসেবে ভারতের সম্ভাব্য অন্তর্ভুক্তির বিষয়ে আলোচনা বর্তমান ভূ-রাজনৈতিক বাস্তবতাগুলিকে প্রতিফলিত করার জন্য বৈশ্বিক প্রতিষ্ঠানগুলোর সংস্কারের বিষয়ে কথা বলেন। যদিও ভারত তার বৃহৎ জনসংখ্যা, প্রসারিত অর্থনীতি এবং আন্তর্জাতিক শান্তিরক্ষা ও কূটনীতিতে সক্রিয় ভূমিকা নিয়ে দীর্ঘকাল ধরে এই ধরনের সংস্কারের পক্ষে কথা বলে আসছে।

কোয়াড নেতাদের যৌথ বিবৃতিতে, “মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ সামুদ্রিক রুটসহ নৌচলাচলের স্বাধীনতা এবং বাণিজ্য সুরক্ষার জন্য নেতারা তাদের সমর্থন পুনঃনিশ্চিত করেছেন। যেখানে ভারত ২০২৫ সালে সম্মিলিত টাস্ক ফোর্স ১৫০-এর সহ-নেতৃত্ব গ্রহণ করবে। এবং সমুদ্রপথগুলিকে সুরক্ষিত করতে সম্মিলিত সামুদ্রিক বাহিনীর সাথে কাজ করবে বিশেষ করে আরব সাগরে।”

 সূত্র: এনডিটিভি

বাংলা৭১নিউজ/এসএইচ

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com