সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৭:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি সরকারের সম্মতি রাব্বী হত্যা মামলায় ঢাবির সাবেক ছাত্রলীগ নেতা গ্রেফতার সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে দুর্নীতি কিছুটা কমেছে, চাঁদাবাজি তেমন একটা কমেনি হাইকোর্টে আপিল শুনানির উদ্যোগ নেওয়া হচ্ছে: অ্যাটর্নি জেনারেল নেত্রকোণায় ভেঙে গেছে বেড়িবাঁধ, ৪টি ইউনিয়নে কংসের পানি চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী দুর্গাপূজায় স্কুল-কলেজ টানা ১১ দিন ছুটি ৮ দিনের রিমান্ডে সাবেক এমপি শিউলি আজাদ উন্নয়নে অবদানের স্বীকৃতি চায় এনজিওগুলো: দেবপ্রিয় চার্জ দ্য অ্যাফেয়ার্স আসিফ রহমানের সঙ্গে গোলাম পরওয়ারের সাক্ষাৎ প্রধান উপদেষ্টার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত ম্যাক্রোঁর অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বানে চটেছেন নেতানিয়াহু কোটা উঠিয়ে লটারির মাধ্যমে রাজউকের প্লট বরাদ্দের প্রস্তাব গণপূর্ত উপদেষ্টার সাবেক মন্ত্রী সাবের হোসেনকে ১০ দিনের রিমান্ডে চায় পুলিশ চৌধুরী নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা আমি কোনো দুর্নীতি করিনি : মাদকের ডিজি শুধু মেগা প্রজেক্ট নয়, সবুজায়ন বাড়াতে হবে : পরিবেশ উপদেষ্টা বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. মুহাম্মদ ইউনূস সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে মানববন্ধন ও র‌্যালি

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৪ বার পড়া হয়েছে

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে মানববন্ধন ও র‌্যালি করেছে ফেসবুক গ্রুপভিত্তিক সংগঠন ‘সেভ ফিউচার বাংলাদেশ’।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এই কর্মসূচির আয়েজন করে সংগঠনটি। মানববন্ধনে সংগঠনটির বিভিন্ন জেলার সদস্যরা অংশ নেন।

বক্তারা বলেন, প্রতিনিয়ত জলবায়ু পরিবর্তন হচ্ছে। এতে আমাদের দেশের উপকূলীয় মানুষ প্রতিবছরই নানা দুর্ভোগে পড়ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে সেখানকার জনজীবন। আর কার্বন নিঃসরণে উন্নত দেশের দায় থাকলেও ক্ষতিটা হচ্ছে আমাদের মতো উন্নয়নশীল দেশের।

এ সময় সরকার ও আন্তর্জাতিক মহলের কাছে বেশকিছু দাবি তুলে ধরেন তারা। সরকারকে উদ্দেশ্য করে বলেন, টেকসই পুনর্বাসন, স্থায়ী সুপেয় পানির ব্যবস্থা, টেকসই ব্লক বাঁধ নির্মাণ, বনরক্ষাসহ পরিবেশ দূষণ রোধ করতে হবে।

climate1.jpg

এছাড়া প্যারিস এগ্রিমেন্ট বাস্তবায়ন দাবি করে বিশ্বনেতাদের উদ্দেশ্যে বক্তারা বলেন, কার্বন নিঃসরণ শূন্যের কোঠায় নামিয়ে আনতে পদক্ষেপ নিন। সবুজ জলবায়ু তহবিল গঠন বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ নিন।

সংগঠনের প্রধান সমন্বয়কারী নয়ন সরকার বলেন, সরকারকে জলবায়ুর পরিবর্তনের ফলে উপকূলের মানুষের সুরক্ষার জন্য টেকসই বাঁধ নির্মাণ, সুপেয় পানির ব্যবস্থা করতে হবে।

তিনি আরও বলেন, কার্বন নিঃসরণ করে উন্নত দেশ অথচ এর ভুক্তভোগী হই আমরা। তাই বিশ্বনেতাদের প্রতি আহ্বান তারা যেন প্যারিস এগ্রিমেন্ট বাস্তবায়ন, সবুজ জলবায়ু তহবিল গঠন বাস্তবায়নসহ জলবায়ু পরিবর্তন রোধে দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহণ করে।

মানববন্ধন শেষে প্রেস ক্লাব থেকে শাহবাগ পর্যন্ত র‌্যালির আয়োজন করে সংগঠনটি। কর্মসূচিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মো. মোফাজ আহমেদ, রকিবুল ইসলাম তন্ময়, মো. স্বপন, মো. সোয়াইব সরকার, মো. রুহানুল ইসলাম প্রমুখ।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com