মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ১০:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি সরকারের সম্মতি রাব্বী হত্যা মামলায় ঢাবির সাবেক ছাত্রলীগ নেতা গ্রেফতার সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে দুর্নীতি কিছুটা কমেছে, চাঁদাবাজি তেমন একটা কমেনি হাইকোর্টে আপিল শুনানির উদ্যোগ নেওয়া হচ্ছে: অ্যাটর্নি জেনারেল নেত্রকোণায় ভেঙে গেছে বেড়িবাঁধ, ৪টি ইউনিয়নে কংসের পানি চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী দুর্গাপূজায় স্কুল-কলেজ টানা ১১ দিন ছুটি ৮ দিনের রিমান্ডে সাবেক এমপি শিউলি আজাদ উন্নয়নে অবদানের স্বীকৃতি চায় এনজিওগুলো: দেবপ্রিয় চার্জ দ্য অ্যাফেয়ার্স আসিফ রহমানের সঙ্গে গোলাম পরওয়ারের সাক্ষাৎ প্রধান উপদেষ্টার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত ম্যাক্রোঁর অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বানে চটেছেন নেতানিয়াহু কোটা উঠিয়ে লটারির মাধ্যমে রাজউকের প্লট বরাদ্দের প্রস্তাব গণপূর্ত উপদেষ্টার সাবেক মন্ত্রী সাবের হোসেনকে ১০ দিনের রিমান্ডে চায় পুলিশ চৌধুরী নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা আমি কোনো দুর্নীতি করিনি : মাদকের ডিজি শুধু মেগা প্রজেক্ট নয়, সবুজায়ন বাড়াতে হবে : পরিবেশ উপদেষ্টা বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. মুহাম্মদ ইউনূস সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

জলবায়ু ইস্যুতে একে অপরকে সহায়তার প্রতিশ্রুতি চীন-যুক্তরাষ্ট্রের

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় রবিবার, ১৮ এপ্রিল, ২০২১
  • ১৮ বার পড়া হয়েছে

সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে বিশ্ব অর্থনীতির দুই পরাশক্তি চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। একে অপরের বিরুদ্ধে ক্রমাগত নিষেধাজ্ঞার হুমকি দিয়ে আসছে। এমতাবস্থার মধ্যেই এবার জলবায়ু পরিবর্তন ইস্যুতে একসঙ্গে কাজ করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ হলো দেশ দুটি। আজ রবিবার (১৮ এপ্রিল) এ খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে সাংহাইতে চীনের জলবায়ু সংক্রান্ত দূত জি ঝেনহুয়া এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু সংক্রান্ত বিশেষ দূত জন কেরির মধ্যে বেশ কয়েকটি বৈঠকের পর তারা এ সিদ্ধান্তে একমত পোষণ করেছেন। তারা উভয়ই আরো নির্দিষ্ট পদক্ষেপে নির্গমন হ্রাস করার ব্যাপারে সম্মত হয়েছেন। এক যৌথ বিবৃতিতে এসব কথা জানানো হয়েছে।

চলতি সপ্তাহে জলবায়ু সম্মেলনের আয়োজন করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বেইজিং জানিয়েছে তারা এটির অপেক্ষায় রয়েছে। যদিও ভার্চুয়ালি অনুষ্ঠিত হতে যাওয়া এ সম্মেলনে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং অংশ নেবেন কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

বিবৃতিতে বলা হয়েছে, জলবায়ু সংকট মোকাবিলায় একে অপরকে এবং অন্যান্য দেশের সাথে একত্রে কাজ করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন। প্রয়োজন অনুযায়ী গুরুত্ব এবং জরুরিভাবে এসব কাজ করা হবে। উভয় দেশই ২০২০-এর দশকে প্যারিস চুক্তি সমন্বিত তাপমাত্রা সীমার নাগালের মধ্যে রেখে নির্গমনকে হ্রাস করার লক্ষ্যে পদক্ষেপের বিষয়ে আলোচনা চালিয়ে যাবে। পাশাপাশি স্বল্প-কার্বন শক্তিতে স্যুইচ করার ক্ষেত্রে তারা উন্নয়নশীল দেশগুলোর অর্থায়নে সহায়তা করবে।

বিষয়টিকে ‘পজেটিভ’ আখ্যা দিয়ে পরিবেশ বিষয়ক গ্রুপ গ্রিনপিসের সিনিয়র উপদেষ্টা লি শুও বলেন, নির্দিষ্ট এই ইস্যুতে (জলবায়ু পরিবর্তন) চীন এবং যুক্তরাষ্ট্রের সহায়তা করার ঘোষণা একটি দ্ব্যর্থহীন বার্তা দেয়। এমন কিছু ঘোষণা আসতে পারে যে সে ব্যাপারে সাংহাইতে বৈঠকের আগে আমাদের কোনো ধারণা ছিল না।

বাংলা৭১নিউজ/এমএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com