মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি সরকারের সম্মতি রাব্বী হত্যা মামলায় ঢাবির সাবেক ছাত্রলীগ নেতা গ্রেফতার সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে দুর্নীতি কিছুটা কমেছে, চাঁদাবাজি তেমন একটা কমেনি হাইকোর্টে আপিল শুনানির উদ্যোগ নেওয়া হচ্ছে: অ্যাটর্নি জেনারেল নেত্রকোণায় ভেঙে গেছে বেড়িবাঁধ, ৪টি ইউনিয়নে কংসের পানি চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী দুর্গাপূজায় স্কুল-কলেজ টানা ১১ দিন ছুটি ৮ দিনের রিমান্ডে সাবেক এমপি শিউলি আজাদ উন্নয়নে অবদানের স্বীকৃতি চায় এনজিওগুলো: দেবপ্রিয় চার্জ দ্য অ্যাফেয়ার্স আসিফ রহমানের সঙ্গে গোলাম পরওয়ারের সাক্ষাৎ প্রধান উপদেষ্টার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত ম্যাক্রোঁর অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বানে চটেছেন নেতানিয়াহু কোটা উঠিয়ে লটারির মাধ্যমে রাজউকের প্লট বরাদ্দের প্রস্তাব গণপূর্ত উপদেষ্টার সাবেক মন্ত্রী সাবের হোসেনকে ১০ দিনের রিমান্ডে চায় পুলিশ চৌধুরী নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা আমি কোনো দুর্নীতি করিনি : মাদকের ডিজি শুধু মেগা প্রজেক্ট নয়, সবুজায়ন বাড়াতে হবে : পরিবেশ উপদেষ্টা বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. মুহাম্মদ ইউনূস সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

চেংদুতে লকডাউন প্রত্যাহার, হাফ ছেড়ে বাঁচলো ২ কোটির বেশি মানুষ

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২
  • ২০ বার পড়া হয়েছে

চীনের মেগাসিটি চেংদুতে জারি করা লকডাউন কর্মসূচি প্রত্যাহার করা হলো। সোমবার (১৯ সেপ্টেম্বর) থেকে কার্যকর হলো এ সিদ্ধান্ত। করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে চীনের বড় শহরগুলোর মধ্যে অন্যতম চেংদুর কর্তৃপক্ষ ২ কোটি ১০ লাখের মতো বাসিন্দার ওপর কঠোর বিধিনিষেধ জারি করে গত ১ সেপ্টেম্বর থেকে।

স্থানীয় সরকারের একটি বিবৃতি অনুযায়ী, বাসিন্দাদের সপ্তাহে অন্তত একবার ভাইরাস আক্রান্ত হয়েছে কিনা তার জন্য পরীক্ষা করা দরকার। এ ছাড়া জনসমাগমস্থল কিংবা পাবলিক ট্রান্সপোর্টের জন্য ৭২ ঘণ্টার মধ্যে করা পরীক্ষার রিপোর্ট দেখাতে হবে।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশের রাজধানী চেংদু, দ্বিতীয় বৃহত্তম শহর যেটিকে লকডাউনের আওতায় আনা হয় সম্প্রতি। চলতি বছরের শুরুতে সাংহাইয়ে লকডাউন জারি করা হয় দেশটির কোভিড জিরো কৌশলের অংশ হিসাবে। চেংদুতে দুই সপ্তাহ স্থায়ী হলো জারি করা বিধিনিষেধ।

কমিউনিস্ট পার্টির এক দশকের দুইবার নেতৃত্বের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কয়েক সপ্তাহ আগে লকডাউন তুলে নিলো কর্তৃপক্ষ। যদিও লকডাউনের কারণে মানুষের আর্থ-সামাজিক ব্যয় বেড়েছে। প্রেসিডেন্ট শি জিনপিং সেই সম্মেলনে তৃতীয় মেয়াদে আবারও পদে অধিষ্ঠিত হয়ে নজির ভাঙবেন বলে ধারণা করা হচ্ছে।

চেংদুতে লকডাউন তুলে নেওয়ার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ও রেস্টুরেন্টগুলো আবারও চালু হচ্ছে। যদিও বহাল থাকবে শি জিনপিং সরকারের জিরো কোভিড কৌশল বা নীতি।

অন্যরা যখন কোভিডের সঙ্গেই বসবাস এমন নীতিতে চলছে তখন চীন জিরো কোভিড পলিসি মেনে চলার পক্ষে। তবে আগামী অক্টোবরে শি জিনপিং হয়তো এই নীতির ব্যাপারে নতুন করে ঘোষণা ‍দিতে পারেন, এমন ধারণা করছেন বিশ্লেষকরা।

তবে এ সপ্তাহে একটি প্রাণঘাতী বাস দুর্ঘটনা চীনের কোভিড দৃষ্টিভঙ্গি বৃহত্তর জনসাধারণের মনোভাবকে প্রভাবিত করতে পারে। যা মূলত ভাইরাসজনিত মৃত্যু প্রতিরোধের ব্যয় হিসাবে অভ্যন্তরীণভাবে দেখা হচ্ছে।

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গুইঝো প্রদেশে করোনা মহামারির মধ্যে কোয়ারেন্টাইনের জন্য নির্ধারিত একটি বাস দুর্ঘটনায় অন্তত ২৭ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় রোববার (১৮ সেপ্টেম্বর) এ দুর্ঘটনা ঘটে।

দেশটির স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, বাসটি মূলত করোনা নিয়ন্ত্রণে কোয়ারেন্টাইনে আক্রান্তদের আনা নেওয়ার কাজে ব্যবহৃত হতো।

সূত্র: ব্লুমবার্গ

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com