রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০১:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
আন্দোলনে আহতদের দেখতে শেখ হাসিনা বার্নে স্বাস্থ্য উপদেষ্টা পাকিস্তানে বন্দুকযুদ্ধে ৬ সেনা ও ৮ বিদ্রোহী নিহত ইংল্যান্ডের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে দুই বন্ধুর মৃত্যু নেত্রকোণায় ১৫ গ্রাম প্লাবিত, পানিবন্দি ২০ হাজার মানুষ ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত ৯২৭ বিমানবন্দরে মধ্যপ্রাচ্যগামীদের জন্য হচ্ছে ‘স্পেশাল লাউঞ্জ’ ‘হেলমেট বাহিনীর’ সদস্য মনিরুল অস্ত্রসহ গ্রেফতার সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেফতার ‘সাধারণ মানুষ যাতে ইলিশ খেতে পারে, সেই চেষ্টা করতে হবে’ শেরপুরে বন্যায় ৪ মৃত্যু, নৌযানের অভাবে উদ্ধার কাজ ব্যাহত নির্ভয়ে পূজামণ্ডপে যাওয়ার আহ্বান সেনাপ্রধানের সারা দেশে দুই লক্ষাধিক আনসার মোতায়েন ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত পলাতকদের তথ্য পেলে কাউকে ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্র উপদেষ্টা রাষ্ট্রপতিকে অপসারণের পর এবার সংবিধান বাতিলের দাবি হাসনাতের সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে মৌলিক সংস্কারের প্রস্তাব করেছে জামায়াত প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে নির্বাচনের রোডম্যাপ চেয়েছে বিএনপি এক সপ্তাহে তেলের দাম বেড়েছে ৯ শতাংশ ঘরেই মাদকের কারবার করতেন স্বামী-স্ত্রী, যৌথবাহিনী অভিযানে ধরা

`গ্রাম আদালতের বিচারিক প্রক্রিয়া ব্যাহত করা যাবে না’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০১৯
  • ৬৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,(চাঁদপুর)প্রতিনিধি: জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান বলেন, এলাকার মানুষের বিচারপ্রাপ্তী নিশ্চিতকরণের জন্য গ্রাম আদালতের বিচারিক কার্যক্রম কোনভাবেই ব্যাহত করা যাবে না। এভাবে গ্রাম আদালতের মাধ্যমে সমাজের সকল অনাচার প্রতিহত করা হবে। মামলার শুনানী নিয়মিতকরণের মাধ্যমে জনগণের আস্থা অর্জন করতে হবে এবং এলাকার মানুষদের গ্রাম আদালতমূখী করতে হবে। এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান ও সচিবদের মূখ্য ভূমিকা নিতে হবে।

আজ  সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গ্রাম আদালতে মামলার অগ্রগতি ও চ্যালেঞ্জ মোকাবেলা নিয়ে ২য় বারের মত ভিডিও কনফারেন্স অনুষ্ঠাণে ধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। স্থানীয় সরকার উপ-পরিচালক মোহাম্মদ শওকত ওসমানের সভাপতিত্বে ভিডিও কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন গ্রাম আদালতের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর (ডিএফ) নিকোলাস বিশ্বাস।

 জেলা প্রশাসক বলেন, আজ এই সম্মেলন কক্ষ থেকে আমি জেলার সকল উপজেলার সাথে একযোগে কথা বলতে পারছি; এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের অবদান। জাতির জনকের সোনার বংলা গড়তে হলে আমাদের সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে। ছোট-খাট বিরোধ থেকেই বড় বড় দুর্ঘটনার সৃষ্টি হয়। গ্রাম আদালত সক্রিয় করে এগুলো সেখানেই নিস্পত্তি করতে হবে। এতে এলাকায় শান্তি বিরাজ করবে।

 তিনি আরো বলেন, ইউপি চেয়ারম্যানগণ বিভিন্ন কাজে এলাকার বাইরে থাকতে পারেন অথবা ব্যবসায়িক কাজে ব্যস্ত থাকতে পারেন। এটা খুবই স্বাভাবিক। এজন্যই গ্রাম আদালত বিধিমালা ২০১৬ -এর ৫ নং বিধিতে স্পষ্টভাবে বলা হয়েছে যে, ইউপি চেয়ারম্যানের অনুপস্থিতিতে প্যানেল চেয়ারম্যান ১, অথবা ২, অথবা ৩ -কে দিয়ে আদালতের কাজ অব্যাহত রাখতে হবে যাতে কোনভাবেই বিচারপ্রার্থী জনসাধারণ অযথা কাল-ক্ষেপন ও হয়রাণীর শিকার না হয়।

অনুষ্ঠানের সভাপতি স্থানীয় সরকার উপপরিচালক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ শওকত ওসমান বলেন, বাংলাদেশ সরকার, ইউরোপীয়ান ইউনিয়ন এবং ইউএনডিপি -এর সহায়তায় ও অংশীদারিত্বের ভিত্তিতে স্থানীয় সরকার বিভাগ ‘বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প’ চাঁদপুর সহ দেশের মোট ২৭ জেলায় বাস্তবায়ন করছে। এ প্রকল্পের সার্বিক সহায়তা কাজে লাগিয়ে চাঁদপুরের সকল গ্রাম আদালতগুলো সক্রিয় ও কার্যকর করতে হবে।

বাংলা৭১নিউজ/এসএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com