রবিবার, ১৯ মে ২০২৪, ১০:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সহজলভ্য উৎস খোঁজার তাগিদ প্রতিমন্ত্রীর বান্দরবানে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহত সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার

‘গুলশান-শোলাকিয়ার অস্ত্রের উৎস জেনেছে পুলিশ’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৫ জুলাই, ২০১৬
  • ১১৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলায় ব্যবহৃত অস্ত্রের উৎসের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক।

আজ মিরপুর পুলিশ স্টাফ কলেজে মাস্টার্স কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, শোলাকিয়া ও গুলশানে ব্যবহৃত আগ্নেয়াস্ত্রের উৎসের সন্ধান পেয়েছি আর গুলশান হামলার নেপথ্যে কারা তাদের কয়েকজনের পরিচয় জানতে পেরেছি।

অবশ্য ‘তদন্তের স্বার্থে’ এখনই সেসব তথ্য প্রকাশ করা যাচ্ছে না বলে জানিয়েছেন পুলিশ বাহিনীর প্রধান।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে নজিরবিহীন জঙ্গি হামলায় ১৭ বিদেশি নাগরিকসহ ২২ জন নিহত হন। পরদিন সকালে সশস্ত্র বাহিনীর কমান্ডে অভিযানে হামলাকারী ৫ জঙ্গিসহ ছয়জন নিহত হন। জিম্মি অবস্থা থেকে উদ্ধার করা হয় ১৩ জনকে।

আর গুলশান হামলার এক সপ্তাহের মাথায় ৭ জুলাই ঈদের সকালে কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের বৃহত্তম ঈদ জামাতের মাঠের কাছে ফের হামলা হয়।

ওই হামলায় নিরাপত্তার চৌকিতে দায়িত্বরত দুই পুলিশ সদস্য নিহত হন। পরে পুলিশের অভিযানে গোলাগুলির মধ্যে স্থানীয় এক নারীর মৃত্যু হয়, নিহত হন এক সন্দেহভাজন হামলাকারী।

শোলাকিয়ার হামলাতেও পিস্তলের মত অগ্নেয়াস্ত্রের পাশাপাশি গুলশানের মত একই ধরনের বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল বলে পরে পুলিশের পক্ষ থেকে জানানো হয়। ঘটনাস্থলের কাছে একটি পুকুর থেকে উদ্ধার করা হয় চায়নিজ কুড়াল ও চাপাতি।

নামি শিক্ষা প্রতিষ্ঠানে পড়ুয়া ধনী পরিবারের ছেলেদের বাড়ি পালিয়ে জঙ্গিবাদে জড়িয়ে পড়ার খবর আসতে থাকায় সরকার ও অভিভাবকদের মধ্যে তৈরি হয় উদ্বেগ।

তিন দফায় প্রথমে দশজন, এরপর সাতজন এবং সর্বশেষ ২৬১ জন নিখোঁজের তালিকা প্রকাশ করা হয় আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে।

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে শহীদুল হক বলেন, পুলিশ সদরদপ্তর নিখোঁজদের তালিকা সংগ্রহ করছে, তবে এখনো তা চূড়ান্ত করা হয়নি।

র‌্যাবের দেওয়া ২৬১ জনের তালিকা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, যারা নিখোঁজ, তারা সবাই জঙ্গি হওয়ার জন্য নিখোঁজ হয়েছেন তা ঠিক নয়। নিখোঁজ হওয়ার পেছনে অনেক কারণ থাকতে পারে।

পুলিশ স্টাফ কলেজে মাস্টার্স কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, সহকারী পুলিশ সুপার, জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার ও অতিরিক্ত পুলিশ সুপার পদ মর্যাদার ২৭ জন পুলিশ কর্মকর্তা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এক বছর মেয়াদী এ কোর্সে অংশ নিচ্ছেন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com