রবিবার, ১৯ মে ২০২৪, ১১:০৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সহজলভ্য উৎস খোঁজার তাগিদ প্রতিমন্ত্রীর বান্দরবানে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহত সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার

গুলশান-বনানীতে ‘ঢাকা চাকা’ চালু হচ্ছে আজ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১০ আগস্ট, ২০১৬
  • ১৫০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: রাজধানীর গুলশান, বারিধারা, বনানী ও নিকেতন এলাকায় আজ থেকে চালু হচ্ছে ‘ঢাকা চাকা’ নামে শীতাতপ নিয়ন্ত্রিত গণপরিবহন। একই সাথে চালু হবে রঙিন রিকশাও।

প্রাথমিক অবস্থায় ৩০টি বাস ও ৫০০টি রিকশা নামানো হবে। ওইসব এলাকার বাসিন্দাদের নিরাপত্তা জোরদার করার পাশাপাশি যাত্রীদের স্বাচ্ছন্দ্যময় ও আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করার লক্ষে এ সেবা চালু করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

নির্বাচিত হওয়ার পর থেকেই মেয়র আনিসুল হক রাজধানীর পরিবহন সেক্টরে শৃঙ্খলা আনার ঘোষণা দেন। দুই শতাধিক কোম্পানির অধীনে থাকা গণপরিবহনগুলোকে মাত্র পাঁচটি কোম্পানিতে নামিয়ে আনা এবং নির্দিষ্ট রুটে আলাদা রঙের গাড়ি চালানোর ঘোষণা দেন তিনি।

এ নিয়ে পরিবহন মালিকদের সাথে দফায় দফায় মিটিং করার পরও আশানুরূপ অগ্রগতি করতে পারেননি মেয়র।

তবে সম্প্রতি গুলশানের হোলে আর্টিজানে জঙ্গি হামলার পর দ্রুত পাল্টে যায় দৃশ্যপট। মেয়র গুলশানের পাশাপাশি কূটনৈতিক এলাকা বনানী, বারিধারা ও নিকেতন এলাকার স্থানীয় সোসাইটির নেতাদের এ ব্যাপারে সম্মত করতে সমর্থ হন। এরপর সোসাইটির নেতাদের উদ্যোগে ওইসব এলাকায় নির্দিষ্ট রঙের বাস ও রিকশা নামানোর পরিকল্পনা নেয়া হয়।

পুলিশও এ ব্যাপারে সহায়তার জন্য এগিয়ে আসে। তারই সফল বাস্তবায়ন ঘটতে যাচ্ছে আজ। ডিএনসিসি সূত্রে জানা যায়, ‘ঢাকা চাকা’ নামে অত্যাধুনিক এয়ারকন্ডিশন্ড সার্কুলার বাস সার্ভিস কাকলি মোড় থেকে হাতিরঝিলসংলগ্ন কনকর্ড পুলিশ প্লাজা পর্যন্ত চলবে। প্রাথমিকভাবে ৩০টি গাড়ি নামানো হবে। এরপর পর্যায়ক্রমে উত্তর সিটির সব এলাকায় চলবে এই এসি বাস সার্ভিস।

বাসের ভাড়া নেয়া হবে ১৫ টাকা করে। সেই সাথে এ অঞ্চলের জন্য ৫০০টি রেজিস্ট্রেশনকৃত নির্ধারিত রঙের ও নির্ধারিত ভাড়ার নিয়ন্ত্রিত রিকশাও চালু হবে। এ জন্য বাসের ড্রাইভার ও রিকশার চালকদের বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে।

সিটি করপোরেশনের কর্মকর্তারা জানিয়েছেন, গুলশান, বারিধারা, বনানী, নিকেতনসহ কূটনৈতিক এলাকাকে নিরাপদ করার পাশাপাশি এখানকার যাত্রীসাধারণের স্বাচ্ছন্দ্যময় ও আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করার লক্ষ্যে ডিএনসিসির সার্বিক তত্ত্বাবধানে, ডিএমপির সহায়তায় এবং স্থানীয় সোসাইটিগুলোর উদ্যোগে এ সার্ভিস দু’টি চালু করা হচ্ছে।

নতুন বাস ও রিকশা চলাচলের উদ্বোধন উপলে আজ বেলা ১১টায় গুলশান-১ নম্বর সার্কেলে কনকর্ড পুলিশ প্লাজায় বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছে ডিএনসিসি। স্থানীয় সরকারমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এ সার্ভিস দু’টির উদ্বোধন করবেন।

মেয়র আনিসুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য এ কে এম রহমতউল্লাহ, পুলিশের আইজি এ কে এম শহীদুল হক, ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া, এফবিসিসিআই প্রেসিডেন্ট আবদুল মাতলুব আহমাদ প্রমুখ উপস্থিত থাকবেন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com