বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ০৬:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বিএনপির ত্রাণ তহবিলে ২ লাখ টাকা দিলেন খালেদা জিয়া নিবন্ধন প্রথা বাতিল, সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব চায় জামায়াত তরুণদের মাধ্যমে ট্রাফিক ব্যবস্থাপনার আধুনিকায়নের আহ্বান আসিফ মাহমুদের রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী পিএসসির নতুন চেয়ারম্যান ড. মোবাশ্বের মোনেম সা‌বেক স্বরাষ্ট্রমন্ত্রীর স্ত্রীসহ ৫ জনের বিরুদ্ধে দুদ‌কের ৫ মামলা শেখ হাসিনা প্রসঙ্গে যা বললো মার্কিন পররাষ্ট্র দপ্তর হামাস-হিজবুল্লাহর ২৩০ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে ইসরায়েল চিনি আমদানিতে কমলো ১৫ শতাংশ শুল্ক-কর সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের জামিন মঞ্জুর হারুনসহ ৩ অতিরিক্ত আইজিপিকে বাধ্যতামূলক অবসর সরকারি চাকরির বয়স দুই বছর ৩৫, স্থায়ীভাবে ৩৩ করার দাবি বিএনপি ক্ষমতায় এলে প্রতিটি ঘটনারই বিচার হবে: ফখরুল মিয়ানমার থেকে টেকনাফে ঢুকল আরও ৩৭ রোহিঙ্গা নাসরাল্লার দুই উত্তরসূরিকে হত্যার দাবি ইসরায়েলের পুলিশের কাজে গতি ফেরাতে ৫০ গাড়ি, হস্তান্তর ১০ থানায় লেবানন থেকে ফিরতে ১১ অক্টোবরের মধ্যে আবেদন করার আহ্বান যমুনা ব্যাংকের পর্ষদ সভা ১৭ অক্টোবর ‘বাংলাদেশ জাতিসংঘের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ’ প্রধান উপদেষ্টার সঙ্গে রাশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ

কয়লার ব্যবহার থেকে সরে আসাকে স্বাগত জানিয়েছে সিপিডি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা:বিদ্যুৎ উৎপাদনে কয়লার ব্যবহার থেকে সরকারের সরে আসার পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। তবে এ ক্ষেত্রে কয়লার পরিবর্তে এলএনজি ব্যবহারের বদলে নবায়ন যোগ্য জ্বালানি ভিত্তিক পরিকল্পনা নেয়ার পক্ষে মত দিয়েছেন তারা। 

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সব শেষ তথ্য বলছে, বর্তমানে দেশের মোট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২০ হাজার ৮১৩ মেগাওয়াট। যার মধ্যে ২ দশমিক ৫২ শতাংশ কয়লা ভিত্তিক, ৫৫.২৬ শতাংশ গ্যাস ভিত্তিক, ৩৫ দশমকি ৩৭ শতাংশ তরল জ্বালানি ভিত্তিক, ১.১১ শতাংশ জলবিদ্যুৎ এবং .১৭ শতাংশ আসছে সৌর বিদ্যুৎ থেকে। 

কিন্তু রামপাল, পায়রা, মাতারবাড়িতে নির্মানাধীন আছে বেশ কয়েকটি বড় কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র। এমন পরিস্থিতিতে সরকার সম্প্রতি দূষন ও খরচ বিবেচনায় নিয়ে কয়লা থেকে সড়ে আসার সিদ্ধান্ত নিয়েছে। এ ক্ষেত্রে কয়লার পরিবর্তে এলএনজি ব্যবহারের কথা ভাবা হচ্ছে। 

তবে সিপিডি বলছে, পরিবেশর কথা বিবেচনায় নিয়ে বাংলাদেশের জ্বালানি ও বিদ্যুতের আগামী দিনের পরিকল্পনা নাবায়নযোগ্য জ্বালানি ভিত্তিক হওয়া উচিত। 

এ জন্য সবচেয়ে জরুরি এ সংক্রান্ত দীর্ঘ্য মেয়াদি পরিকল্পনা।  

নবায়নযোগ্য জ্বালানির বিষয়টি সবসময় সরকারের নীতি নির্ধারনি পর্যায়ে অবহেলিত হয়েছে বলেও মত সিপিডির।  

এদিকে বিশ্লেষণের ভিত্তিতে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) বাংলাদেশের বিদ্যুৎ খাতকে পরিবেশবান্ধব করে তোলার ব্যাপারে কিছু পরামর্শও প্রস্তুত করেছে।  

সোমবার (১৪ সেপ্টেম্বর) বিদ্যুৎ উৎপাদন খাতের সব বিষয় নিয়ে সরকারের কাছে একটি প্রস্তাবের রূপরেখা দেবে। সিপিডির পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তি বলা হয়েছে, সাম্প্রতিক কোভিড মহামারির পরিপ্রেক্ষিতে এবং অধিকমাত্রায় দুষণমুক্ত জ্বালানি ব্যবহারের লক্ষ্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় প্রাথমিক জ্বালানি পরিবর্তনের বিষয়টি পর্যালোচনা করছে।  

এই পর্যালোচনার ফলাফল হলো, পরিবেশ দূষণকারী কয়লা ভিত্তিক বিদ্যুৎ উৎপাদন থেকে সরে আসা। সাম্প্রতিককালে জলবায়ু ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশের ধীরে ধীরে নেতৃস্থানীয় ভূমিকা নেবার প্রয়োজনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জন্য এ ধরনের পদক্ষেপ অত্যন্ত সময়োপযোগী।

বাংলা৭১নিউজ/এবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com