সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ১১:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শিশুর বিকাশের অন্তরায়গুলো চিহ্নিত করে সমাধানে বদ্ধপরিকর সরকার ৭ অক্টোবর বিশ্ব বসতি দিবসে সরকারের নানা কর্মসূচি গাজায় ইসরায়েলি হামলায় নিহত আরও প্রায় অর্ধশত ফিলিস্তিনি প্রধান উপদেষ্টা নিয়ে বিতর্কিত পোস্ট, ওএসডি নির্বাহী ম্যাজিস্ট্রেট মুন্নী সাহার ব্যাংক হিসাব তলব ভারতে পালানোর সময় সাবেক ভূমিমন্ত্রী আটক শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গ্রেফতার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত সরকারের প্রতি জি এম কাদেরের ত্রাণ সহায়তার আহ্বান ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু, হাসপাতালে ১২২৫ বাজার মনিটরিংয়ে টাস্কফোর্স গঠন হচ্ছে : আসিফ ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম, পিস ৭.৫ টাকা কোনো নিরাপত্তাঝুঁকি নেই, নির্বিঘ্নে পূজা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা সুদ মওকুফ করে ঋণ রিশিডিউল করার দাবি চামড়া ব্যবসায়ীদের ১০০০ আইটি ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিতে চায় জাইকা বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের ইউএসটিডি দুই জাহাজে অগ্নিকাণ্ড: নৌ-মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন অভ্যুত্থানে ১০৫ শিশু নিহত, প্রত্যেক পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা ক্রিকেটার ছদ্মবেশে শ্রমিক নেওয়ার অভিযোগে ২১ বাংলাদেশি আটক

ক্ষতিকর কন্ট্রাস্ট ডাই ছাড়াই হৃদরোগের চিকিৎসা

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২
  • ২০ বার পড়া হয়েছে

ক্রনিক কিডনি রোগে আক্রান্ত (কিডনি অকেজো) রোগীর ক্ষেত্রে এঞ্জিওগ্রাম ও এঞ্জিওপ্লাস্টিতে ব্যবহৃত কন্ট্রাস্ট ডাই কিডনির জন্য অনিরাপদ। কিডনির জন্য ক্ষতিকর হওয়ায় কন্ট্রাস্ট ডাইয়ের সাহায্য ছাড়াই স্ট্যান্টিং করেছেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও কার্ডিওলজিস্ট অধ্যাপক ডা. মহসীন আহমদ ও তার টিম।

বুধবার (৯ নভেম্বর) জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট কার্ডিওলজিস্ট অধ্যাপক ডা. মহসীন আহমদ এসব তথ্য জানান।

এর আগে সোমবার (৭ নভেম্বর) অধ্যাপক ডা. মহসীন আহমদ ও তার টিম ইন্ট্রা ভাস্কুলার আল্ট্রাসাউন্ড মেশিনের মাধ্যমে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে একজন কিডনি রোগীর হৃদপিণ্ডের রক্তনালীতে স্ট্যান্টিং করেন। এখন থেকে নিয়মিত এই চিকিৎসা অব্যাহত থাকবে বলে জানান এই অধ্যাপক।

মহসীন আহমদ জানান, কন্ট্রাস্ট ডাইয়ে রক্তনালী দিয়ে হার্টের নালীতে প্রবেশ করালে এটি হার্টের ব্লক ও স্ট্যান্টকে মেশিনের মাধ্যমে অপারেটরকে দেখতে সাহায্য করে। সেটা দেখেই ইন্টারভেনশন কার্ডিওলজিস্টরা এঞ্জিওগ্রাম রিপোর্ট এবং এঞ্জিওপ্লাস্টি করে থাকেন।

এই কন্ট্রাস্ট ডায়ে কিডনির জন্য ক্ষতিকারক বিধায় হার্ট অ্যাটাক ও বুকে ব্যথা হলে মেডিসিন দিয়েই রোগীর চিকিৎসা চালাতে হয়। অনেক সময় রিস্ক নিয়ে স্ট্যান্টিং ও বাইপাস সার্জারি করতে হয়, সেক্ষেত্রে কিডনি ফেইলিউরের সম্ভাবনা থাকে।

তিনি আরও জানান, কন্ট্রাস্ট ডাই ছাড়া এঞ্জিওপ্লাস্টি করাই কিডনি রোগীর সবচেয়ে নিরাপদ চিকিৎসা। একে আল্ট্রা লো এঞ্জিওপ্লাস্টি কিংবা জিরো কনট্রাস্ট এঞ্জিওপ্লাস্টি বলা হয়ে থাকে।

কঠিন পদ্ধতি উন্নত বিশ্বের চিকিৎসা বিজ্ঞানীরা বেশ কয়েক বছর ধরেই সাফল্যজনকভাবে শুরু করেছেন। এতে অত্যন্ত দক্ষ ইন্টারভেনশন টিম এবং ইন্ট্রাভাসকুলার আল্ট্রাসাউন্ড মেশিনের প্রয়োজন হয়। বাংলাদেশেও এই পদ্ধতির চিকিৎসা শুরু হয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com