সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মিরাজ-সাকিবের ঘূর্ণির পর ২৮৫ রানে ইনিংস ঘোষণা ভারতের অন্তর্বর্তী সরকারের সংস্কার কার্যক্রমে সুপারিশমালা দেবে বিএনপি সেপ্টেম্বরে নির্যাতনের শিকার ১৮৬ নারী-কন্যাশিশু জিয়াউর রহমানকে ‘রাজাকার’ বলায় মামলা চাকরিতে প্রবেশের বয়স বৃদ্ধির দাবি: পর্যালোচনা কমিটি গঠন ডিসি নিয়োগ নিয়ে হট্টগোল: ১৭ উপসচিবকে শাস্তির সুপারিশ ঢাকাসহ ৯ অঞ্চলে মাঝ রাতের মধ্যে ঝোড়ো হাওয়ার আভাস বাংলাদেশ-চীন সম্পর্ক নতুন উচ্চতায় নিতে আগ্রহী অন্তর্বর্তী সরকার যুক্তরাষ্ট্রে হেলেনের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ৯১ সাভারে শ্রমিক-যৌথ বাহিনীর মধ্যে সংঘর্ষ, নিহত ১ এক সিনিয়রসহ ২ সচিব ওএসডি ২৬ দিনে ২৪৩ অস্ত্র উদ্ধার, গ্রেফতার ১১০ পল্লবীর ‘মাদক সম্রাজ্ঞী’ লাবণী আক্তার গ্রেফতার পাঠ্যপুস্তক সংশোধনের সমন্বয় কমিটি বাতিল উদ্বেগজনক দৃষ্টান্ত শ্রমিকদের পাওনা ছুটিও দেওয়া হতো না : ড. দেবপ্রিয় অস্ট্রেলিয়ায় হিজবুল্লাহর পক্ষে বিক্ষোভকারীদের দেশ ছাড়া করার হুঁশিয়ারি সাবেক কমিশনার হাবিবুর রহমান ও পরিবার সদস্যদের ব্যাংক হিসাব স্থগিত চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশীদের ওপর টিয়ারশেল নিক্ষেপ নিজ কার্যালয়ে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা পদ্মা থেকে বালু তোলা নিয়ে দুই পক্ষের গোলাগুলি, অস্ত্রসহ আটক ১০

ক্রিকেটের তিন নিয়মে পরিবর্তন আনলো আইসিসি, ১ জুন থেকে কার্যকর

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় সোমবার, ১৫ মে, ২০২৩
  • ৩১ বার পড়া হয়েছে

প্লেয়িং কন্ডিশনে নতুন তিনটি নিয়ম পরিবর্তনে অনুমোদন দিয়েছে আইসিসির প্রধান নির্বাহী কমিটি। যেটি আগামী ১ জুন থেকে কার্যকর হবে।

তার একটি অন ফিল্ড আম্পায়ারের আউট দেওয়ার ক্ষেত্রে সফট সিগন্যাল সংক্রান্ত। একটি বাধ্যতামূলক হেলমেট পরিধান সংক্রান্ত। এবং ফ্রি হিটের নিয়মেও সামান্য পরিবর্তন আনা হয়েছে।

আগের নিয়ম অনুযায়ী মাঠে কোনো আউট নিয়ে দ্বিধা-দ্বন্দ্ব তৈরি হলে ফিল্ড আম্পায়ার সফট সিগনাল দিয়ে টিভি আম্পায়ারের সহযোগিতা নিতেন। ১ জুন থেকে চালু হতে যাওয়া নতুন নিয়মে এটি থাকছে না। এখন থেকে ফিল্ড আম্পায়ারের কোনো সফট সিগনাল দিতে হবে না। তিনি সরাসরি টিভি আম্পায়ারের কাছ থেকে জেনে নিবেন ব্যাটসম্যান আউট হয়েছেন নাকি আউট হননি।

এ বিষয়ে আইসিসি এক বিবৃতিতি জানিয়েছে, ফিল্ড আম্পায়ার যেকোনো সিদ্ধান্ত দেওয়ার আগে টিভি আম্পায়ারের সঙ্গে আলোচনা করে নিবেন। ক্রিকেট কমিটির গেল কয়েক বছরের সভায় সফট সিগন্যাল নিয়ে আলোচনা হয়েছে। কমিটি লম্বা সময় ধরে আলোচনা করে এ বিষয়ে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, এটা অপ্রয়োজনীয়। ক্যাচের ক্ষেত্রেও বিষয়টা প্রযোজ্য।’

আর তিনটি ক্ষেত্রে হেলমেট পরিধান করা বাধ্যতামূলক করেছে আইসিসি। সেগুলো হলো-
১. পেস বোলারের বল মোকাবিলার সময় ব্যাটসম্যানকে অবশ্যই হেলমেট পরতে হবে।
২. উইকেটরক্ষক যখন উইকেটের খুব কাছ থেকে কিপিং করবেন তখন অবশ্যই হেলমেট পরিধান করতে হবে। এবং
৩. কোনো ফিল্ডার যখন ব্যাটসম্যানের খুব কাছে দাঁড়িয়ে ফিল্ডিং করবেন তখন।

এ বিষয়ে আইসিসির পুরুষ ক্রিকেট কমিটির প্রধান সৌরভ গাঙ্গুলি বলেছেন, ‘সভায় আমরা খেলোয়াড়দের নিরাপত্তার বিষয় নিয়েও আলোচনা করেছি। যেটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কমিটি সভায় সিদ্ধান্ত নিয়েছে উক্ত তিন পরিস্থিতিতে খেলোয়াড়দের নিরাপত্তা নিশ্চিত করতে হেলমেট পরা বাধ্যতামূলক করার।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com