বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সাবেক শিল্পমন্ত্রীর রিমান্ড আবেদন নামঞ্জুর, কারাগারে পাঠানোর নির্দেশ কুষ্টিয়ায় ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে জখম, ভেঙে ফেলা হলো হাত-পা কক্সবাজারে ৫৩০ বস্তা পলিথিন জব্দ, দুই লাখ টাকা জরিমানা মোসাদের সদরদপ্তরে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলার দাবি ইসলামী ইন্স্যুরেন্সের পরিচালকের শেয়ার ক্রয় সম্পন্ন চট্টগ্রামে নেচে-গেয়ে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৩ ট্রাফিক আইন: একদিনে সর্বোচ্চ মামলা ৯৬২, জরিমানা ৩৯ লাখ টাকা সাংবাদিক রুহুল আমিন গাজীর জানাজা পড়ালেন জামায়াত আমির মোংলায় অস্ত্র-গুলিসহ যুবলীগ কর্মী আটক ব্রাহ্মণবাড়িয়ায় ছাত্রলীগের তিন নেতা গ্রেপ্তার শাইখ সিরাজ বিরুদ্ধে উপস্থাপিকা ফারজানা ব্রাউনিয়ার মামলা করণিকের হিসাবে ২৪.২৯ কোটি, ফাঁসলেন কলেজের চেয়ারম্যানসহ ৮ কর্তা অবশেষে গাজীপুর শিল্পাঞ্চলে ফিরেছে স্বস্তি ঢাবিতে তোফাজ্জল হত্যা: হল প্রভোস্টসহ ১৫ জনের নামে মামলা পরনে ২৩ ফুট লম্বা শাড়ি, ৬ ঘণ্টা ওয়াশরুমে যাননি আলিয়া প্রকাশ্যে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে চীন রোহিঙ্গাদের জন্য ২ হাজার কোটি টাকার বেশি সহায়তা দেবে যুক্তরাষ্ট্র ঋণের কিস্তি পরিশোধে সময় চান ব্যবসায়ীরা লেবাননে নিহতের সংখ্যা বেড়ে ৫৬৯, শীর্ষ কমান্ডার হারালো হিজবুল্লাহ নদীতে সাতার শেখাতে গিয়ে বাবা-মেয়ে নিখোঁজ

কুড়িগ্রামের মাঠে দুলছে দক্ষিণ আফ্রিকার গ্লাডিওলাস

কুড়িগ্রাম প্রতিনিধি:
  • আপলোড সময় সোমবার, ৪ মার্চ, ২০২৪
  • ২৩ বার পড়া হয়েছে

কুড়িগ্রাম সদর উপজেলার কাঁঠালবাড়ি ইউনিয়নের তালুক কালোয়া গ্রামে বাণিজ্যিকভাবে গ্লাডিওলাস ফুল চাষ শুরু করেছেন কৃষক মো. নুরবখত আলী। গ্লাডিওলাস মূলত দক্ষিণ আফ্রিকার ফুল। গ্লাডিওলাস ফুলের পাশাপাশি তার জমিতে গাঁদা ও সূর্যমুখি ফুল চাষ হচ্ছে। ৫০ শতক জমিতে গ্লাডিওলাস ফুল চাষ করে প্রায় লক্ষাধিক টাকায় বিক্রির আশা করছেন তিনি।

রঙ ভেদে প্রতিটি গ্লাডিওলাস ফুলের স্টিক ৫-২৫ টাকা দরে বিক্রি করছেন। বাণিজ্যিকভাবে কুড়িগ্রাম জেলা শহর ছাড়াও লালমনিরহাটে এই গ্লাডিওলাস ফুল বিক্রি করছেন বলে জানান তিনি।

কথা হয় ফুলচাষি মো. নুর বখতের সঙ্গে। তিনি বলেন, গ্লাডিওলাস ফুল চাষ সম্পর্কে আমার কোনো ধারণা ছিল না। কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের খামার বাড়ি থেকে ২০১৮-১৯ সালে প্রদর্শনী প্লট করি।

ওই প্রর্দশনী প্লটে ফুলের সমাহার দেখে পরের বছর ফুল চাষে উদ্বুদ্ধ হই। এখন প্রায় তিন একর জমিতে প্রচলিত কৃষি আবাদ না করে তেল বীজ ও ফুল জাতীয় চাষ করছি। কেননা ধান, পাট, আলু চাষের চেয়ে এ জাতীয় আবাদে খরচ কম লাভ বেশি। বিশেষ করে কম সময়ের মধ্যে ক্ষেত থেকে গ্লাডিওলাস ফুল বাজারজাত করা সম্ভব।

তিনি বলেন, বাজারে সারা বছর ফুলের চাহিদা থাকে। প্রতিটি স্টিক ৫-২৫ টাকা দরে বিক্রি করছি। এই ফুল চাষে বাড়তি খরচ ও পরিচর্যার ঝামেলা নেই। সামান্য সেচ, সার ও কীটনাশক ব্যবহার করে এই ফুল চাষ করা সম্ভব।

তিনি আরও বলেন, গ্লাডিওলাস বীজ রোপণের ৭৫ দিনের মধ্যে ফুল সংগ্রহ করা যায়। গ্লাডিওলাস গাছে তেমন বালাই নেই। কেরাডে ও এন্টকল কীটনাশক ব্যবহার করে গ্লাডিওলাস ফুলের যত্ন নেওয়া হয়। বাজারে এ ফুলের চাহিদা থাকায় আগামীতে বড় পরিসরে গ্লাডিওলাস ফুল চাষ করবেন বলে জানান তিনি।

নুরবখতের ছেলে মো. শাহাজাহান আলী বলেন, গ্লাডিওলাস ফুল চাষ করে লাভবান হচ্ছি। অন্যান্য আবাদের চেয়ে এই ফুল চাষে খরচ কম লাভ বেশি। সঠিক সময়ে ক্ষেত থেকে ফুল তুলতে পারলে ভালো দাম পাওয়া যায়।

কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিপ্লব কুমার মোহন্ত বলেন, আর্থ সামজিক উন্নয়নে কৃষকদের নতুন নতুন চাষাবাদে কৃষি বিভাগ উদ্বুদ্ধ করে আসছে। অন্যান্য আবাদের পাশাপাশি ব্যতিক্রমী ও লাভজনক চাষাবাদে আমরা কৃষকদের সহযোগিতা করছি।

গত কয়েক বছর হলো কুড়িগ্রামে গ্লাডিওলাস ফুলচাষ প্রদর্শনী করি। জেলায় কয়েকজন চাষ শুরু করেছে। নুর বখতের গ্লাডিওলাস ফুলের বাণিজ্যিক চাষ দেখে নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে। আগামীতে জেলায় এই ফুল চাষের পরিধি আরও বাড়বে বলে জানান তিনি।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com