শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৯:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার এআই ভিডিওর ফাঁদে ভারতের রাজনীতি কোরবানির চাহিদার চেয়ে ২২,৭৭,৯৭৩ অতিরিক্ত গবাদিপশু প্রস্তুত কক্সবাজারের আদলে সাজবে পতেঙ্গা ছিনতাই হতে যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করলেন ট্রাফিক পুলিশ সদস্য ‌‘হাসপাতালে দালালদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে’ কেস খেলবা আসো, নিপুণকে ডিপজল পর্যটন খাতে তুরস্ককে বিনিয়োগের আহ্বান মন্ত্রীর গাজায় ১৫ হাজারের বেশি শিশু নিহত বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর রূপালী ইন্স্যুরেন্স কোম্পানির মুনাফা বেড়েছে পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরু‌দ্ধে দুদকের মামলা ‘কাক পোশাকে’ কানের লাল গালিচায় ভাবনা ভোট বর্জনের লিফলেট বিতরণকালে বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ৩ বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার ‘মাদক সম্রাজ্ঞী’ লাবনীসহ গ্রেপ্তার ৭ ‘ডো‌নাল্ড লু ঘুরে যাওয়ায় বিএনপির মাথা খারাপ হয়ে গেছে’ রূপপুর-মেট্রোরেলসহ ১০ প্রকল্পেই বরাদ্দ ৫২ হাজার কোটি

কালোজিরায় ভাগ্যবদল রাজবাড়ীর কৃষকের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১৮
  • ১৭১ বার পড়া হয়েছে
SONY DSC

বাংলা৭১নিউজ, মোঃ নজরুল ইসলাম, গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি: ঔষধি গুন সম্পন্ন কৃষি পন্য হিসিবে কালোজিরার রয়েছে অনেক চাহিদা। কৃষিতে দিন দিন এর আবাদ বাড়ছে সেই সাথে চাহিদাও বেড়েছে কয়েক গুন। যার কারনে কৃষকেরা এর আবাদও বাড়িয়েছেন দিনদিন, লাভবান হচ্ছেন কালোজিরা চাষ করে। আর এর চাষে বারতি কোন ঝামেলা পোহাতে হয়না বলে জানান কৃষক। আর কৃষি কর্মকর্তারা জানান, কালোজিরা আবাদে কৃষকদের দেয়া হচ্ছে প্রশিক্ষনসহ বিভিন্ন প্রকার পরামর্শ।
রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের কৃষক হাজি মোকবুল শেখ এ বছর তিনি তিন বিঘা জমিতে কালোজিরার চাষ করেছেন । তিনি জানান, কালোজিরা চাষে বিঘা প্রতি খরচ হয় দের থেকে দুই হাজার টাকা। আর প্রতি বিঘা ফসলি জমি থেকে উৎপাদিত কালোজিরা পেয়ে থাকেন ২ মন থেকে ৩ মন। এখন প্রতি কেজি কালোজিরার বাজার মূল্য দুইশত টাকা থেকে দুইশত পঞ্চাশ টাকা । আর প্রতি মন হিসেবে বাজার মূল্য পাচ্ছেন ৮ হাজার টাকা থেকে দশ হাজার টাকা। বিঘা প্রতি বিশ হাজার টাকা থেকে পচিশ হাজার টাকা কালোজিরা বিক্রি করতে পারছেন তারা।
রাজবাড়ী সদর উপজেলার পাচুরিয়া ইউনিয়নের কৃষক আবুল কালাম জানান, অন্যান্য ফসলের চেয়ে কালোজিরা আবাদে খরচ কম হয়, কিন্তুু লাভ বেশি, গত বছর ভালো বাজার মূল্য পাওয়ার কারনে কালোজিরার আবাদ বারিয়েছেন তারা। কালোজিরা খেলে অনেক রোগ বালাই সেরে যায় তাছারা বাজারে চাহিদা বেশি থাকায় অনেকেই ঝুকছে কালোজিরা চাষে।
কৃষকেরা আরো জানান আবহাওয়া অনুকুলে থাকায় আর কৃষি বিভাগের প্রশিক্ষন ও পরামর্শের কারনে এবার কালোজিরার ভাল ফলন হয়েছে, সামনে আরো বেশি কালোজিরার চাষ বাড়বে বলে জানান তারা।
রাজবাড়ী সদর উপজেলা কৃষি কৃষি অফিসার মোঃ রকিব উদ্দিন জানান, কালোজিরা চাষে রাজবাড়ীর কৃষকদের বিভিন্ন প্রকার পরামর্শ প্রদান করা হয়েছে। কৃষকদের কালোজিরা বীজ, সার, আর্থিক প্রনোদনা, ও প্রদর্শনী দেওয়া হয়েছে। যে কারনে কৃষকেরা লাভবান হচ্ছেন দিনদিন এর আবাদ বাড়াচ্ছেন বলে জানান তিনি।
জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর রাজবাড়ীর তথ্য মতে এ বছর কালোজিরার আবাদ হয়েছে ১ হাজার হেক্টরেরও বেশি জমিতে। গত রছর আবাদ হয়েছিল ৮ শত হেক্টর জমিতে।
কালোজিরা আবাদের সাথে রাজবাড়ীর জেলার পাচটি উপজেলার ২ হাজার ৭ শত জন কৃষক জরিত আছেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com