সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ১২:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সেতু বিভাগের সচিব হলেন ফাহিমুল ইসলাম ইসরায়েলি ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হিজবুল্লাহ প্রথম মাসের বেতন ত্রাণ তহবিলে দিলেন আসিফ মাহমুদ ধামরাইয়ে ৯ দাবিতে আকিজ ফুড শ্রমিকদের বিক্ষোভ নারায়ণগঞ্জে বাজারে আগুন, ৩০ দোকান পুড়ে ছাই পদ্মার চরে পানি, হতাশ চাষিরা এনবিআরের সাবেক চেয়ারম্যান নজিবুর রহমান গ্রেফতার সরকার মানুষের মৌলিক অধিকার নিশ্চিতকরণে বদ্ধপরিকর: প্রধান উপদেষ্টা আজ থেকে শুরু হচ্ছে নোবেল পুরস্কার ঘোষণা আর্জেন্টিনাকে হারিয়ে ব্রাজিলের ‘হেক্সা’ দিল্লির সুপারশপে দেখা মিললো সাবেক এসবিপ্রধান মনিরুলের ছাত্র-জনতার আন্দোলনে নিহত ৭৩৫ জনের খসড়া তালিকা প্রকাশ শিশুদের পরিপূর্ণ বিকাশে সমাজের সবাইকে এগিয়ে আসতে হবে : রাষ্ট্রপতি শিশুর বিকাশের অন্তরায়গুলো চিহ্নিত করে সমাধানে বদ্ধপরিকর সরকার ৭ অক্টোবর বিশ্ব বসতি দিবসে সরকারের নানা কর্মসূচি গাজায় ইসরায়েলি হামলায় নিহত আরও প্রায় অর্ধশত ফিলিস্তিনি প্রধান উপদেষ্টা নিয়ে বিতর্কিত পোস্ট, ওএসডি নির্বাহী ম্যাজিস্ট্রেট মুন্নী সাহার ব্যাংক হিসাব তলব ভারতে পালানোর সময় সাবেক ভূমিমন্ত্রী আটক শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

কাঠের মসজিদে খোদাই করা পুরো কোরআন

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১
  • ৫৩ বার পড়া হয়েছে
কাঠের মসজিদে খোদাই করা পুরো কোরআন

মসজিদ হচ্ছে মুসলিমদের ইবাদতের আনুষ্ঠানিক স্থান। তাই যুগে যুগে মসজিদকে সুন্দর করে নির্মাণ এবং স্থাপত্য শৈলী দিয়ে অন্য যেকোনো স্থাপনার চেয়ে আলাদাভাবে ফুটিয়ে তোলার একটি প্রয়াস দেখা যায়। তেমনই একটি মসজিদ হচ্ছে চীনের শানশি প্রদেশের শিয়ানের গ্রেট মসজিদ। এটি চীনের সবচেয়ে বড় এবং পুরনো মসজিদ।

এই মসজিদটি নির্মাণে অনন্য এক পদ্ধতির ব্যবহার হয়েছে। তাই পর্যটকদের কাছে একটি জনপ্রিয় পর্যটনস্থল হয়ে উঠেছে। মসজিদটির অধিকাংশ অংশ মিং রাজত্বের শুরুর দিকে তৈরি করা হয়েছে। যে কারণে মসজিদটি পর্যটকদের অন্যতম আকর্ষণ হয়ে উঠেছে তা হচ্ছে, এটা পুরোপুরি কাঠের তৈরি।তাই মসজিদটি বিশ্বে অন্য যেকোনো মসজিদের চেয়ে অনন্য। আরও একটি কারণে এই মসজিদ মানুষজনের আকর্ষণ কেড়েছে। আর তা হচ্ছে মসজিদের কাঠের দেয়ালজুড়ে কোরআন খোদাই করা হয়েছে। আরবির পাশাপাশি সেখানে চীনা ভাষায় অনুবাদও লেখা রয়েছে।মসজিদে ৩০টি প্যানেল রয়েছে। প্রতিটি প্যানেলে করে এক পারা করে মোট ৩০ পারা কোরআন খোদাই করা হয়েছে। প্রতিটি প্যানেলের নিচে চীনা ভাষায় কোরআনের অনুবাদ রয়েছে। ৭০০ বছরের পুরনো এই মসজিদটির পাঁচটি উঠানে এখন ২০টি ভবন রয়েছে। পুরো মসজিদটি ১২ হাজার স্কয়ার মিটারের ওপর স্থাপিত হয়েছে।গত এক হাজার ৪০০ বছর ধরে চীনে মুসলিমরা বসবাস করছে। তারা প্রতিনিয়ত চীনা সমাজের সঙ্গে নিজেদের মিষ্ক্রিয়া বজায় রেখেছে। এক হিসাবে জানা যায় যে, চীনের মোট জনসংখ্যা ০.৪৫ থেকে ২.৮ শতাংশ হচ্ছে মুসলিম।

বাংলা৭১নিউজ/সর

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com