শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

কাজে ফিরেনি হবিগঞ্জের ২৩টি চা–বাগানের শ্রমিকেরা

হবিগঞ্জ প্রতিনিধি
  • আপলোড সময় সোমবার, ২২ আগস্ট, ২০২২
  • ৯২ বার পড়া হয়েছে

হবিগঞ্জের ২৩টি চা–বাগানের প্রায় ৪০ হাজার শ্রমিক কাজে যোগ দেননি।তবে  মৌলভীবাজারের শ্রমিকেরা কাজে যোগ দিয়েছে। ৩০০ টাকা মজুরির দাবিতে চা-শ্রমিকদের টানা ১০ দিন ধর্মঘট পালন করেছে।

হবিগঞ্জের চা শ্রমিকরা বলছেন, মজুরি নির্ধারণের বিষয়ে তাঁদের সঙ্গে সরকার কিংবা বাগানের মালিকপক্ষের কোনো সমঝোতা হয়নি। এ কারণে আজ তাঁরা কাজে যোগ দেননি। চা-শ্রমিকদের আন্দোলন অব্যাহত আছে।

মৌলভীবাজার জেলার আন্দোলনরত চা-শ্রমিকেরা বর্তমান মজুরি ১২০ টাকাতেই আজ সোমবার থেকে কাজে ফিরেছেন। গতকাল রোববার গভীর রাতে মৌলভীবাজারের জেলা প্রশাসকের কার্যালয়ে প্রশাসন ও বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের নেতাদের মধ্যে আলোচনা শেষে কাজে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন জেলার চা-শ্রমিকেরা।

হবিগঞ্জের ২৩টি চা-বাগান নিয়ে গঠিত লস্করপর ভ্যালির সভাপতি রবীন্দ্র গের আজ দুপুর ১২টার দিকে বলেন, ‘মৌলভীবাজারে যে সিদ্ধান্ত হয়েছে, এর সঙ্গে আমাদের কোনো সমঝোতা হয়নি। সাধারণ শ্রমিকেরা ১২০ টাকা মজুরিতে কাজে যোগ দেবেন না। তাই আমরা আজ কাজে যোগ দিইনি।’

আজ বেলা ১১টার দিকে হবিগঞ্জের চা-বাগানগুলোর শ্রমিকেরা কাজে যোগদান না করে চুনারুঘাট উপজেলার চানপুর চা–বাগানের মাঠে জড়ো হন। সেখানে সমাবেশ করে বক্তব্য দেন শ্রমিকেরা। তাঁরা বলেন, শ্রমিকদের সঙ্গে কারও সমঝোতা হয়নি। তাঁরা কেন কাজে যাবেন? ১২০ টাকা মজুরিতে কাজে যাবেন না তাঁরা।

শ্রমিকদের কাজে না ফেরার খবরে হবিগঞ্জের জেলা প্রশাসনের পক্ষে ঘটনাস্থলে যান চুনারুঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিদ্ধার্থ ভৌমিক। তিনি শ্রমিকদের বোঝানোর চেষ্টা করেন, প্রধানমন্ত্রী তাঁদের মজুরি নিয়ে ভাবছেন। তাই আন্দোলন না করে তাঁদের কাজে যোগদানের অনুরোধ করেন ইউএনও। বেলা একটা পর্যন্ত শ্রমিকেরা তাঁদের অবস্থানে অনড় ছিলেন।

বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল বলেন, মৌলভীবাজারের সিদ্ধান্ত হবিগঞ্জের সাধারণ শ্রমিকেরা মেনে নিচ্ছেন না। তাই লস্করপুর ভ্যালির নেতারা শ্রমিকদের নিয়ে চুনারুঘাট উপজেলার চানপুর চা–বাগানে বৈঠকে বসেছেন।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com