বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
পরনে ২৩ ফুট লম্বা শাড়ি, ৬ ঘণ্টা ওয়াশরুমে যাননি আলিয়া প্রকাশ্যে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে চীন রোহিঙ্গাদের জন্য ২ হাজার কোটি টাকার বেশি সহায়তা দেবে যুক্তরাষ্ট্র ঋণের কিস্তি পরিশোধে সময় চান ব্যবসায়ীরা লেবাননে নিহতের সংখ্যা বেড়ে ৫৬৯, শীর্ষ কমান্ডার হারালো হিজবুল্লাহ নদীতে সাতার শেখাতে গিয়ে বাবা-মেয়ে নিখোঁজ যশোরের সাবেক টিএসআই রফিক ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা সাইফুজ্জামানের দুর্নীতি তদন্তে ব্রিটিশ ক্রাইম এজেন্সিকে চিঠি সাগরে লঘুচাপের প্রভাবে বৃষ্টি, বন্দরে ৩ নম্বর সংকেত অভিন্ন নদী নিয়ে শিগগির ভারতের সঙ্গে বৈঠক শ্রীলঙ্কায় সংসদ ভেঙে দিলেন নতুন প্রেসিডেন্ট অনূঢ়া আনিসুল-দীপু মনি-সালমান-পলক-মোজাম্মেল বাবু নতুন মামলায় গ্রেপ্তার মাহফুজকে বিশ্বমঞ্চে বিপ্লবের ‘মাস্টারমাইন্ড’ হিসেবে পরিচয় করালেন ড. ইউনূস মহাসচিবের দূত ও আইওএম-এর মহাপরিচালকের সঙ্গে তৌ‌হিদ হোসেনের বৈঠক সাবেক শিল্পমন্ত্রী নূরুল মজিদ গ্রেপ্তার ড. ইউনূসের সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ইউনূস-ট্রুডো বৈঠক বাংলাদেশ-কানাডা সম্পর্ক বৃদ্ধি নিয়ে আলোচনা জাতিসংঘ মহাসচিবের সংবর্ধনা অনুষ্ঠানে ড. ইউনূসের যোগদান জানুয়ারির শুরুতেই বই পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা আন্দোলনে নিহত ৭০৮ জনের তালিকা প্রকাশ করলো সরকার

কর্ণফুলীর পানিতে মিশছে পোড়া চিনি

চট্টগ্রাম প্রতিনিধি:
  • আপলোড সময় বুধবার, ৬ মার্চ, ২০২৪
  • ৩৯ বার পড়া হয়েছে

চট্টগ্রামের এস আলম সুগার রিফাইনারির হাজার টন পুড়ে যাওয়া চিনি কর্ণফুলী নদীর পানিতে গিয়ে মিশছে। এতে নদীর পানি দূষণের শঙ্কা তৈরি হয়েছে।

বুধবার (৬ মার্চ) সরেজমিনে কর্ণফুলী নদী তীরবর্তী এলাকা ঘুরে দেখা যায়, পুড়ে যাওয়া চিনি গলে বিভিন্ন ড্রেন ও মাটি চুইয়ে নদীতে পড়ছে। এতে কিছু জায়গায় নদীর পানির রঙ বদলে গিয়েছে। রহমান নামে স্থানীয় এক সাম্পান মাঝি বলেন, গতকাল বিকেল থেকে পোড়া চিনি নদীর পানিতে মিশছে।

স্থানীয় জেলেরা জানান, নদীর যেসব এলাকায় পোড়া চিনি মিশছে, সেখানে পানির রঙ বদলে যাচ্ছে। তবে, এর প্রভাবে কোনো মাছ মারা যাচ্ছে কিনা তা নিশ্চিত করে তারা বলতে পারেননি। 

চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. কামরুল হাসান পোড়া চিনি নদীর পানিতে মিশে যাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, ইতোমধ্যে পানির নমুনা সংগ্রহ করা হয়েছে। পানি পরীক্ষার জন্য পাঠিয়েছি।

পোড়া চিনি নদীর পানিতে মিশলে পরিবেশের কী ক্ষতি হতে পারে? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, নদীর পানির ইকোসিস্টেমে প্রভাব পড়তে পারে। বিশেষ করে পানিতে দ্রবীভূত অক্সিজেন এতে কমে যাবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও নদী গবেষক ড. মঞ্জুরুল কিবরিয়া বলেন, চিনি একটা রাসায়নিক পদার্থ। চিনি গলে নদীর পানিতে মিশলে নদীর পানির জীব-বৈচিত্র্য ক্ষতিগ্রস্ত হবে।

তবে, পোড়া চিনি নদীর পানিতে মেশার বিষয়টি নাকচ করে এস আলম গ্রুপের জেনারেল ম্যানেজার (অ্যাডমিন) আখতার হাসান বলেন, পোড়া চিনি এস আলমের নিজস্ব জমিতে ডাম্পিং করা হচ্ছে। চিনি গলে নদীতে যাওয়ার শঙ্কা নেই।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com